Home আপডেট জেএনইউ ক্যাম্পাসে প্রতিবাদে নিষেধাজ্ঞা, নির্দেশ অমান্য করলে জরিমানা, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের ফতোয়া

জেএনইউ ক্যাম্পাসে প্রতিবাদে নিষেধাজ্ঞা, নির্দেশ অমান্য করলে জরিমানা, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের ফতোয়া

জেএনইউ ক্যাম্পাসে প্রতিবাদে নিষেধাজ্ঞা, নির্দেশ অমান্য করলে জরিমানা, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের ফতোয়া

[ad_1]

নয়াদিল্লি: পড়ুয়া-বিক্ষোভ নিয়ে কঠোর পদক্ষেপ জওহরলাল নেহরু বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষের। জানা গিয়েছে, জেএনইউ ক্যাম্পাসে প্রতিবাদে নিষেধাজ্ঞা, নির্দেশ অমান্য করলে জরিমানা, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের ফতোয়া জারি করেছেন কর্তৃপক্ষ।

দেশ-বিদেশে বিখ্যাত জওহর লাল নেহরু বিশ্ববিদ্যালয়। বিভিন্ন ইস্যুতে প্রতিবাদ-বিক্ষোভকে কেন্দ্র করেও বিশ্ববিদ্যালয়ের যথেষ্ট পরিচিতি রয়েছে। সম্প্রতি জেএনইউ প্রশাসন সিদ্ধান্ত নিয়েছেন একাডেমিক ভবনের ১০০ মিটারের মধ্যে প্রতিবাদ করার জন্য এবং দেওয়ালে পোস্টার লাগানোর জন্য ২০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে।

এখানেই শেষ নয়, যদি বিষয়টি গুরুতর হয় তবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের শাস্তিও দেওয়া যেতে পারে সংশ্লিষ্ট পড়ুয়াকে। এর পাশাপাশি, জেএনইউ-র নতুন নির্দেশিকায় বলা হয়েছে, কোনও দেশবিরোধী কার্যকলাপের জন্য পড়ুয়াদের ১০ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে।

জানা গিয়েছে, ক্লাস রুম এবং ল্যাবরেটরি ছাড়াও, নতুন নিয়মে চেয়ারপারসন, ডিন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ আধিকারিকদের অফিসও অন্তর্ভুক্ত রয়েছে। হিংসা ও সংঘর্ষ থামাতে এই সিদ্ধান্ত নিয়েছে জেএনইউ প্রশাসন।

আগে জেএনইউ প্রশাসনিক ব্লকের ১০০ মিটারের মধ্যে বিক্ষোভ হতো, কিন্তু দিল্লি হাইকোর্টের নির্দেশের পরে, এই এলাকায় বিক্ষোভ নিষিদ্ধ করা হয়েছিল। নতুন নিয়ম অনুযায়ী, শারীরিক নির্যাতন, অন্য পড়ুয়া, কর্মচারী বা অনুষদ সদস্যকে গালিগালাজ বা মারধরের জন্য একজন পড়ুয়াকে ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে।

চিফ প্রক্টর অফিসের জারি করা নির্দেশিকা অনুসারে, যে কোনও ধর্ম, বর্ণ বা সম্প্রদায় বা অসহিষ্ণুতা বা দেশবিরোধী কার্যকলাপের জন্য ১০ হাজার টাকা জরিমানা করা হবে। অপমানজনক ধর্মীয়, সাম্প্রদায়িক, বর্ণবাদী বা দেশবিরোধী মন্তব্য সম্বলিত পোস্টার বা পুস্তিকা মুদ্রণ, প্রকাশ এবং প্রচার বা সাঁটানোর অপরাধে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

জেএনইউ প্রশাসনের এই নির্দেশের বিরোধিতা করেছে ছাত্র ইউনিয়ন। ছাত্র ইউনিয়নের নেতারা বলছেন, এটা ক্যাম্পাসে ভিন্নমত দমনের চেষ্টা। জেএনইউএসইউ এই নতুন নিয়ম প্রত্যাহারের দাবি জানিয়েছে। তাদের দাবি, বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত অবিলম্বে চিফ প্রক্টর কার্যালয় থেকে জারি করা নতুন নির্দেশিকা বাতিল করতে হবে। এর প্রতিবাদে বৃহস্পতিবার জেএনইউ ছাত্র সংসদও বৈঠক ডেকেছে।

আরও পড়ুন: শিবরাজ সিং চৌহানের জমানা শেষ, মধ্যপ্রদেশে নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here