জেনে নিন রক্তাল্পতা (Anemia) সারানোর ১১টি উপায়

জেনে নিন  রক্তাল্পতা  (Anemia) সারানোর ১১টি উপায়

রক্তাল্পতা  (Anemia)

শরীরে ফলিক এসিড , আয়রন এবং ভিটামিন – B12 এর অভাবে রক্তাল্পতা হয় । এই রোগীর রক্তে  লহিত কনিকার পরিমান কমে যায় । এই রোগীর  রক্তে হিমগ্লবিনের  অভাব দেখা দেয় এবং  রোগী সবসময় দুর্বলতা অনুভব করে । এই রোগীর  আয়রন যুক্ত খাবার খাওয়া উচিত । ঠাণ্ডার দিনে এই রোগীর ঠাণ্ডা বেশি লাগে । এই রোগে আক্রান্ত রোগীর শরীরের রং হলুদ হয়ে যায় এবং মুখের উজ্জলতা একদম কমে যায় । এই রকম  সমস্য  দেখা দিলে  অবশ্যই ডাক্তারের  সাথে পরামর্শ করবেন । ডাক্তারের ওষুধের পাশাপাশি কিছু  পথ্য নিলে এই রোগ থেকে  মুক্তি পাওয়া যায় ।

 

দুধ ও কলা

দুধ খুব উপকারী রক্তাল্পতা রোগীর  জন্য। রোজ সকালে খালি পেটে এক কাপ দুধ ও একটি কলা খান ।কলায় আছে প্রোটিন ও আয়রন যা রক্তে হিমগ্লবিনের  পরিমান বারাতে সাহায্য করে । এক মাস এইভাবে খেলে  শরীরে রক্তের পরিমান বারবে ।

 

তিল

 

৩/৪ চামচ তিল নিন । ২/৩ ঘণ্টা  জলে ভিজিয়ে রাখুন । মিক্সিতে পেস্ট করে এক চামচ মধু মিশিয়ে নিন । দিনে দুই বার এই পেস্ট খান । রক্তে হমগ্লবিনের পরিমান বেরে যাবে  ।

 

বেদানা

 

 

হিমগ্লবিনের অভাব দূর করার  ব্রম্মাস্ত্র হল বেদানার রস । এতে প্রচুর পরিমানে আয়রন, প্রোটিন ,ক্যালসিয়াম  ও ফাইবার আছে যা রক্তে হিমগ্লবিনের পরিমান খুব তাড়াতাড়ি  বারিয়ে দেয় । দিনে দু গ্লাস বেদানার রস পান করবেন ।

 

চিনা বাদাম

রোজ সকালে খালি পেটে চিনা বাদাম ও গুর খেলে  শরীরে রক্তের পরিমান বারে ।

 

আমলকী 

 

রোজ এক গ্লাস আমলকী ও জামের রস সমান মাত্রায় মিশিয়ে খেলে খুব তাড়াতাড়ি রক্তে হিমগ্লবিনের পরিমান বারে  ।

 

পাণি ফল

 

রক্তে হিমিগ্লবিনের মাত্রা শরীরে বারানর জন্য পাণি ফল ফল খুব উপকারী । এতে অনেক ভিটামিন আছে যা শরীরের দুর্বলতা দূর করে । এই ফল রোজ কাচা খেলে হিমগ্লবিনের পরিমান বারে ।  

 

খেজুর ও মনাক্কা

 

রাত্রে শোবার আগে দুধে খেজুর / মনাক্কা ভিজিয়ে খেলে হিমগ্লবিনের পরিমান বারে ।

 

টমেটো , গাজর ও বিট গাজর

 

রোজ এক গ্লাস টমেটো ও বিট গাজরের রস খেলে হিমগ্লবিনের অভাব থাকবে না। গাজরে আছে প্রচুর পরিমানে আয়রন  ও  টমেটোতে আছে ভিটামিন- C, যা শরীরে রক্তের অভাব দূর করতে সাহায্য করে । সালাড বানিয়ে ও খেতে পারেন ।

 

আখরোট

 

আখরোটে প্রচুর পরিমানে আয়রন  আছে । রক্তাল্পতা রোগীর জন্য খুবই উপকারী ।

 

আপেল

 

রোজ একটা আপেল অবশ্য খাবেন। আপেলের রস খেলে এক চামচ মধু মিশিয়ে খাবেন । রোজ একটা আপেল খেলে  হিমগ্লবিনের মাত্রা বেড়ে যায়  এবং শরীরে দুর্বলতা দূর হয় ।

 

কারিপাতা

 

কারিপাতায় প্রচুর পরিমানে আয়রন আছে । রোজ ২/৩ কারিপাতা সকালেয় খালি পেট খাবেন।

 

লিখিত উপায় গুলি করবেন তার পাশা পাশি বিভিন্ন ধরণের  শাক সবজী  , ডিম , মাছ , পাঠার  মেটে খাবেন। খাবার রান্নর সময় রসুন ব্যাবহার করবেন ।খাবার খাবার পর একটু গুর খাবেন  । কিছুক্ষণ রদ্রে  অবশ্যই বসবেন । যখন শরীরে হিমগ্লবিনের অভাব থাকে তখন চা কিংবা  কফি খাবেন না  , কারন শরীরে আয়রনের মাত্রা কমে যায়।   

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here