Home আপডেট জৈনদের অনুষ্ঠানে মমতা, খেললেন ডান্ডিয়া, দিলেন সহিষ্ণুতা ও সম্প্রীতির বার্তা

জৈনদের অনুষ্ঠানে মমতা, খেললেন ডান্ডিয়া, দিলেন সহিষ্ণুতা ও সম্প্রীতির বার্তা

জৈনদের অনুষ্ঠানে মমতা, খেললেন ডান্ডিয়া, দিলেন সহিষ্ণুতা ও সম্প্রীতির বার্তা

[ad_1]

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই বার্তা দিয়ে এসেছেন, ‘ধর্ম যার যার উৎসব সবার।’ অর্থাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে প্রায়ই সাম্প্রদায়িক সম্প্রীতির কথা শোনা যায়। বৃহস্পতিবার তার অন্যথা হল না । এদিন কলকাতায় জৈনদের অনুষ্ঠানে যোগ দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘একটি পরিবারের মতোই সব সম্প্রদায়ের মানুষকে সমাজে এক হয়ে থাকতে হবে। কাউকে বাদ দিয়ে সমাজ ভালো থাকতে পারে না।’

আরও পড়ুন: মমতার ৮টি গান আসছে পুজোয়, এবার প্যান্ডেলে প্যান্ডেলে শুনুন মুখ্যমন্ত্রীর গলা

এদিন ধনধান্য স্টেডিয়ামে জৈনদের এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী যোগ দেওয়ায় খুশি হয়েছেন কলকাতায় জৈন ধর্মাবলম্বীর মানুষজন। মুখ্যমন্ত্রী এদিন অনুষ্ঠানে যোগ দিয়ে বার্তা দেন, তিনি মুখ্যমন্ত্রী সকলের। তিনি সব ধর্মকে সমানভাবে শ্রদ্ধা করেন। তিনি বলেন, ‘ভারতের ঐতিহ্য হল সব ধর্মকে শ্রদ্ধা করা, সব মানুষকে মানবিকতার দৃষ্টি দিয়ে দেখা। আমরা হিংসা নয়, আমরা চাই শান্তি, সুখ ও সম্প্রীতি।’ জৈনদের প্রসঙ্গে তিনি জানান, ভারতে সব ধরনের মানুষরা একসঙ্গে বসবাস করে। জৈনরা এখানে বহুযুগ ধরেই রয়েছেন । শুধু তাই নয়, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখাতে জৈনদের কথা উল্লেখ করেছে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, কলকাতায় বসবাসকারী জৈন সম্প্রদায়ের মানুষজন অধিকাংশই হলেন ব্যবসায়ী। তাদের মধ্যে আরএসএসের প্রভাব রয়েছে বলে অনেকেই মনে করে থাকেন। তবে এদিন উলটো ছবি দেখা গেল। জৈন সম্প্রদায়ের মানুষরা মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে আসা নিয়ে খুবই খুশি হয়েছেন। তারা জানান, এই নিয়ে তিনবার জৈন সম্প্রদায়ের অনুষ্ঠানে যোগ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তারা আগামী দিনে মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান বলেই এদিন আওয়াজ তোলেন। এদিনের অনুষ্ঠানে যোগ দিয়ে মুখ্যমন্ত্রী জৈনদের বিভিন্ন সমস্যা সমাধানের কথা বলেন। তিনি জানান, আগে জমি পেতে গিয়ে ঋণ নিয়ে সমস্যা হতো। তবে সেই সমস্যা এখন আর হয় না। শুধু তাই নয়, এদিন জৈনদের ডান্ডিয়া নাচে মুখ্যমন্ত্রী অংশগ্রহণ করেন। তিনিও তাদের নাচের তাল মেলাতে। মুখ্যমন্ত্রী জৈনদের দর্শনের কথা আরও একবার স্মরণ করিয়ে দেন। তিনি নিজেও জানান, জৈনদের যে দর্শন রয়েছে ‘নিজে বাঁচো’ এবং ‘অন্যকে বাঁচতে দাও’ সেই নীতি মেনেই তিনি চলেন। এছাড়াও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন মহাবীরের নামে একটি রাস্তা এবং চার রাস্তার মোড়ের নামকরণ করার আশ্বাস দিয়েছেন।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here