Home আপডেট জ্ঞানবাপী চত্বরে হিন্দুদের পুজো চলবে, মুসলিম পক্ষের আর্জি খারিজ করে রায় হাইকোর্টের

জ্ঞানবাপী চত্বরে হিন্দুদের পুজো চলবে, মুসলিম পক্ষের আর্জি খারিজ করে রায় হাইকোর্টের

জ্ঞানবাপী চত্বরে হিন্দুদের পুজো চলবে, মুসলিম পক্ষের আর্জি খারিজ করে রায় হাইকোর্টের

[ad_1]

জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi Mosque) অন্দরে হিন্দুদের পুজোর অনুমতির রায় বহাল রাখল এলাহাবাদ হাইকোর্ট। সোমবার জ্ঞানবাপীর ‘তহখানা’য় পুজোর অনুমতিকে চ্যালেঞ্জ করে মসজিদ কর্তৃপক্ষের আবেদন খারিজ করে দিল উচ্চ আদালত।

সম্প্রতি জ্ঞানবাপী মসজিদের ‘সিল’ করা একটি তহখানায় হিন্দু ভক্তদের পুজো করার অনুমতি দিয়েছিল বারাণসীর জেলা আদালত। জ্ঞানবাপীর তহখানায় পূজার্চনা শুরু হওয়ায় হাইকোর্টের দ্বারস্থ হয় মুসলিম আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি। সোমবার এই সংক্রান্ত মামলার শুনানি ছিল এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি রোহিত রঞ্জন আগরওয়ালের একক বেঞ্চে।

দু’পক্ষের সওয়াল-জবাব শেষে বারাণসীর জেলা ও দায়রা আদালতের রায়ের বিরুদ্ধে মসজিদ কমিটির আবেদন খারিজ করলেন বিচারপতি। জ্ঞানবাপী মসজিদ চত্বরের দক্ষিণ দিকে ‘ব্যাসজি কা তহখানা’য় হিন্দুদের পুজো, আরতি চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে হাইকোর্টের একক বেঞ্চ। পুজোর অনুমতি জারি থাকায় স্বভাবতই খুশি হিন্দুরা।

উল্লেখ্য, সুপ্রিম কোর্ট বারাণসী জেলা আদালতের আদেশের বিরুদ্ধে মসজিদ কমিটির আবেদন শুনতে অস্বীকার করে এবং উচ্চ আদালতে যেতে বলে। সেই নির্দেশের কয়েক ঘণ্টার মধ্যে কমিটি গত ২ ফেব্রুয়ারি হাইকোর্টে গিয়েছিল। এর আগে উভয় পক্ষের মধ্যে দীর্ঘ তর্ক-বিতর্কের পর রায় সংরক্ষণ করে আদালত।

গত ১৫ ফেব্রুয়ারি উভয় পক্ষের শুনানি শেষে এলাহাবাদ হাইকোর্ট নিজের রায় সংরক্ষণ করে। জানানো হয়, ২৬ ফেব্রুয়ারি সকাল ১০ টায় সিদ্ধান্ত ঘোষণা করা হবে। মসজিদটির বেসমেন্টে চারটি ‘তহখানা’ রয়েছে, যার মধ্যে একটি এখনও ব্যাস পরিবারের দখলে রয়েছে, যাঁরা সেখানে বসবাস করতেন।

আরও পড়ুন: মুসলমানদের চেয়ে হিন্দুদের মধ্যে বাল্যবিবাহ বেশি! এই গুরুতর সমস্যাটি কোন রাজ্যে সবচেয়ে বেশি?

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here