Home বিনোদন টরেন্টোতে সুরের হাট, তারকারা পাড়ি দেবেন সাগরপারে, বাঙালিয়ানার স্বাদে বুঁদ হবেন প্রবাসীরা

টরেন্টোতে সুরের হাট, তারকারা পাড়ি দেবেন সাগরপারে, বাঙালিয়ানার স্বাদে বুঁদ হবেন প্রবাসীরা

টরেন্টোতে সুরের হাট, তারকারা পাড়ি দেবেন সাগরপারে, বাঙালিয়ানার স্বাদে বুঁদ হবেন প্রবাসীরা

[ad_1]

কলকাতা: বাঙালি যেখানেই যাক নাড়ির টান থেকেই যায়। আর সেই টানেই সংস্কৃতির ঐতিহ্য ডানা মেলে নতুন আকাশে। এমনই কাজ করে চলেছে টরেন্টো সংস্কৃতি সংস্থা (TSS)। প্রতি বছরের মতো এবছরও সংস্থার পক্ষ থেকে আয়োজিত হচ্ছে বার্ষিক বাংলা শিল্পকলা উৎসব (Annual Festival of Bengali Performing Arts)। যাতে দেখা যাবে লোপামুদ্রা মিত্র, জয় সরকার, মনোময় ভট্টাচার্য ও পার্থপ্রতিম দেবের মতো শিল্পীকে।

২০০৪ সাল টরোন্টো সংস্কৃতি সংস্থা অর্থাৎ টিএসএসের সূচনা হয়েছিল। বিদেশের মাটিতে বাঙালিয়ানাকে বজায় রেখে চলেছে এই সংস্থা। নাচ, গান, নাটকের পাশাপাশি আরও সমাজসেবামূলক কাজ এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে করা হয়। ভারতের পাশাপাশি বাংলাদেশি প্রবাসীরাও এর অঙ্গ।

আরও পড়ুন –   Siliguri News: স্কুটির চারধারেই জমছে ভিড়, ঘরে বানানো সুস্বাদু খাবার বেচছেন এমবিএ ফতিমা

এবারে টরেন্টো সংস্কৃতি সংস্থা বার্ষিক বাংলা শিল্পকলা উৎসব হবে মে মাসের কুড়ি ও একুশ তারিখ। স্থান, টরোন্টোর ১০৫ এরিংগেট ড্রাইভ এটোবিকোক-র মাইকেল পাওয়ার স্কুল অডিটোরিয়াম। সেখানেই ‘চোখের দেখা প্রাণের কথা’য় আসর সাজাবেন শিল্পী লোপামুদ্রা মিত্র, জয় সরকার, মনোময় ভট্টাচার্য এবং বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব পার্থপ্রতিম দেব।

আরও দেখুন

কানাডার প্রবাসী বাঙালিদের মনে আলাদা জায়গা তৈরি করে নিয়েছে টরোন্টো সংস্কৃতি সংস্থা। নতুন প্রজন্মের মধ্যেও বাঙালিয়ানার ঐতিহ্য বজায় রাখার নিরন্তর চেষ্টা করে চলেছেন সংস্থার সদস্যরা। এটাই তো মাটির টান! দু’দিনের এই উৎসবে বাঙালি শাড়ি, গয়না, খাবারের সম্ভারও সাজানো থাকবে বলেই খবর।

টরেন্টোতে সুরের হাট

এবারে টরোন্টো সংস্কৃতি সংস্থা বার্ষিক বাংলা শিল্পকলা উৎসব হবে মে মাসের কুড়ি ও একুশ তারিখ। স্থান, টরোন্টোর ১০৫ এরিংগেট ড্রাইভ এটোবিকোক-র মাইকেল পাওয়ার স্কুল অডিটোরিয়াম। সেখানেই ‘চোখের দেখা প্রাণের কথা’য় আসর সাজাবেন শিল্পী লোপামুদ্রা মিত্র, জয় সরকার, মনোময় ভট্টাচার্য এবং বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব পার্থপ্রতিম দেব।

এভাবেই প্রবাসী বাঙালিরা তাদের ক্ষুদ্র সামর্থ্য ও আয়োজনের মধ্যে দিয়ে বাঙালিয়ানা কে বাঁচিয়ে রাখার প্রতিনিয়ত প্রয়াস চালিয়ে যাচ্ছেন। নিজেদের কৃষ্টি ও সংস্কৃতিকে পরবর্তী প্রজন্মের মধ্যে প্রবাহমান রাখার জন্যে। তারই প্রয়াস এই সাংস্কৃতিক অনুষ্ঠান।

Manash Basak

Tags: Lopamudra Mitra, Music

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here