Home বিদেশ ট্রুডোকে ক্ষমা চাইতে হবে! পুতিনের চরম হুঁশিয়ারি, ফের কোন ব্লান্ডার কানাডার ?

ট্রুডোকে ক্ষমা চাইতে হবে! পুতিনের চরম হুঁশিয়ারি, ফের কোন ব্লান্ডার কানাডার ?

ট্রুডোকে ক্ষমা চাইতে হবে! পুতিনের চরম হুঁশিয়ারি, ফের কোন ব্লান্ডার কানাডার ?

[ad_1]

জাস্টিন ট্রুডো ক্ষমা চাইতে হবে পুতিনের হুঙ্কার। ভারত ইস্যুতে কানাডাকে তুলোধনা নাকি অন্য কারণ। ইউক্রেনের জেলেনস্কি কেন গিয়েছিলেন কানাডায়? এবার অন্যপথে সবক শিখবে কানাডা একেই খালিস্তানি ইস্যুতে তোলপাড় কানাডা। তার মধ্যেই জাস্টিন ট্রুডো এমন কাজ করে ফেললেন যাতে রীতিমত চটে গেল রাশিয়া। ভারত-রাশিয়াকে জড়িয়ে ফের ট্রুডোর কোনও মন্তব্য? নাকি এবার বিতর্কের মূলে অন্য ঘটনা। দিল্লির সঙ্গে যখন খালিস্তান ইস্যুতে উদ্বেগ বাড়ছে তার মধ্যেই কানাডায় সফর করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। আর এই জেলেনস্কি হাত ধরেই ট্রুডো ফের ভুল ট্র্যাকে। অনেকেই বলছেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো কি ইতিহাসটা পড়েননি? জ্ঞানের এতটা অভাব কীভাবে থাকতে পারে কানাডার প্রধানমন্ত্রীর?

সামনেই কানাডার নির্বাচন তার আগে কানাডার পার্লামেন্ট হিটলারের সময় এক ন্যাত্জীকে ডেকে রীতিমত সম্মান দিলেন জাস্টিন ট্রুডো। ন্যাত্জী বাহিনী যাদের অত্যাচারের কথা কারোর অজানা নয়। সেখানে এক ন্যাত্জীকে ডেকে এই লেভেলের সম্মান? ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য ডিলের আলোচনায় জল ঢেলে এখন কানাডার পরবর্তী লক্ষ্যই হল ইউক্রেন। কানাডা ও ইউক্রেনের মধ্যে এখন মুক্ত বাণিজ্য নিয়ে আলোচনা কয়েকধাপ এগিয়ে গেছে কিন্তু ইউক্রেনের মতো যুদ্ধবিদ্ধস্ত দেশের সঙ্গে ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট করে লাভের লাভটা কী হবে ট্রুডো প্রশ্ন তুলছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয় ইউক্রেনকে ৬৫০ মিলিয়নের সাহায্য করবে কানাডা। কানাডায় মূল্যবৃদ্ধি যে লেভেলে বাড়ছে সেক্ষেত্রে ট্রুডোর এই স্টেপ কানাডিয়ানরা যে ভালো চোখে দেখছে না সেটা অনেকটাই পরিস্কার।

তার মাঝে পার্লামেন্টে ট্রুডোর এই নয়া ব্লান্ডার দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্ল্যান বদলে সোভিয়েত ইউনিয়নের ওপর হামলা করেছিল হিটলার বাহিনী, কিন্তু সেই হামলায় হারতে হয় জার্মানিকে। সবথেকে বড় কথা মস্কোর দিকে যখন এগোচ্ছিল জার্মানি তখন হিটলারের বাহিনীর কাছে আত্মসমর্পন করে ইউক্রেন এবং তাদের সঙ্গে হাত মিলিয়ে রাশিয়াকে আক্রমণ করা হয়। রাশিয়ানরা সেকথা ভোলেনি। ততৎকালীন সেই এক ইউক্রেনীয় ন্যাত্জিকে সম্মান জানালেন ট্রুডো। যা নিয়ে রীতিমত ক্ষেপে লাল ভ্লাদিমীর পুতিন। পরিস্কার জানিয়ে দেওয়া হল ক্ষমা চাইছে হবে কানাডাকে বিশেষজ্ঞদের দাবি, নির্বাচনের আগে ট্রুডো এমন কিছু স্টেপ নিচ্ছেন যার জালে তাঁকে নিজেকেই না জড়িয়ে যেতে হয়।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here