Home বিদেশ ট্রুডো ক্ষমা চাইলেন! ছি ছি করছে দুনিয়া, কার কাছে জব্দ কানাডা ?

ট্রুডো ক্ষমা চাইলেন! ছি ছি করছে দুনিয়া, কার কাছে জব্দ কানাডা ?

ট্রুডো ক্ষমা চাইলেন! ছি ছি করছে দুনিয়া, কার কাছে জব্দ কানাডা ?

[ad_1]

জাস্টিন ট্রুডো ক্ষমা চাইলেন বড় খবর একেবার ভরা সভায় দাঁড়িয়ে নিঃশর্ত ক্ষমা ভারত ইস্যুতে নাকি? না জেনে না বুঝে এধরণের কাজ কি বারবার করেন ট্রুডো? কানাডার পার্লামেন্টে ঝড় উঠল একটাই কারণে। ভারতের বন্ধু রাশিয়ার কাছে মাথা ঝোঁকাতে হল কানাডাকে। পুতিন যেটা চেয়েছিলেন ট্রুডোকে সেটাই করতে হল। গোটা বিশ্বদুড়ে কার্যত ছি ছি পড়ে গিয়েছিল। শেষ পর্যন্ত কানাডার প্রধানমন্ত্রী ক্ষমা চাইলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে আর কী কানাডা কোনওদিনও আমন্ত্রণ করবে?

না এখনও পর্যন্ত সে সময়টা আসেনি যখন ভারত ইস্যুতে ক্ষমা চাইবেন ট্রুডো। তবে খালিস্তানি নেতার হত্যার বিরুদ্ধে কোনও প্রমাণ না মিললে কানাডাকে ভাবতে হবে। এবিষয়ে অনেকেই বলে থাকেন জাস্টিন ট্রুডোর ইগো মারাত্মক তা সত্ত্বেও ট্রুডো ক্ষমা চাইলেন। কারণ অ্যাডলফ হিটলারের নাৎসি বাহিনীর হয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া এক ইউক্রেনীয় ব্যক্তি হানকাকে পার্লামেন্টে আমন্ত্রণ জানিয়ে সম্মান জানিয়েছিল কানাডা। ‘ইউক্রেন ও কানাডার হিরো’ বলেও তাঁকে উল্লেখ করেন স্পিকার রোটা। এই ঘটনার সঙ্গে সঙ্গেই রাশিয়ার তরফে হুঙ্কার দেওয়া হয় কার্যত ক্ষমা চাইতে হবে এর জন্য কানাডাকে এমনকি ওটয়ার কাছে জবাব তলব করে মস্কো। শুধু তাই নয় গোটা বিশ্ব জুড়ে এই ঘটনার এতটা সমালোচনা হয় যে চাপের মুখে পড়ে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের স্পিকার অ্যান্থনি রোটা। কারণ তিনি ওই ব্যক্তিকে পার্লামেন্টে আমন্ত্রণ জানিয়েছিলেন তাঁর প্রশংসাও করেছিলেন। তবে তীব্র সমালোচনার মুখে ক্ষমা চেয়ে বিবৃতিও দিতে হয় রোটাকে রোটা দাবি করেন তিনি হানকার নাৎসি সংশ্লিষ্টতার কথা জানতেন না তিনি তাঁকে আমন্ত্রণ জানিয়ে ভুল করেছেন।

হাউস অব কমন্সে দেওয়া বক্তব্যে ট্রুডো বলেন এই ঘটনায় “ভয়ানক ভুল” হয়ে গেছে ওই সময় এই পার্লামেন্টে যাঁরা উপস্থিত ছিলেন তাঁদের সবার পক্ষ থেকে আমি ক্ষমা চাইছি। জাস্টিন ট্রুডো আরও বলেন সঠিক পরিচয় না জেনে ওই ব্যক্তিকে সম্মান জানানো একটি ভয়ানক ভুল এ জন্য আমি ক্ষমাপ্রার্থী। এদিকে খালিস্তানি নেতা নিজ্জরের হত্যায় ভারতের কাঁধে দোষ চাপিয়েও এই অভিযোগের প্রেক্ষিতে এখনও কোনও প্রমাণ পেশ করতে পারেনি কানাডা। জানা যাচ্ছে কানাডার পুলিশ বা তদন্তকারী সংস্থা এখনও কোনও ভারতীয় নাগরিককে এই ঘটনায় যুক্ত থাকার অভিযোগে চিহ্নিত করতে পারেনি। অনেকেই বলছেন ট্রুডো এমনি ক্ষমা ভারতের কাছে চাইতে হবে না তো?

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here