Home আপডেট ট্রেনে বাজি ও মদ পাচার রুখতে কুকুরের সাহায্যে তল্লাশি, হাওড়ায় বসছে স্ক্যানার

ট্রেনে বাজি ও মদ পাচার রুখতে কুকুরের সাহায্যে তল্লাশি, হাওড়ায় বসছে স্ক্যানার

ট্রেনে বাজি ও মদ পাচার রুখতে কুকুরের সাহায্যে তল্লাশি, হাওড়ায় বসছে স্ক্যানার

[ad_1]

আর কয়েকটা দিন পরে কালীপুজো । নিষেধাজ্ঞা থাকলেও কালীপুজোয় প্রচুর বেআইনি বাজি ফাটানো হয়। সেই কারণে কোনওভাবেই যাতে বেআইনি বাজি পাচার না হয় তার জন্য কালীপুজোর আগে পুলিশের নজরদারি আরও বেড়ে যায়। আর বেআইনি বাজি পাচার রুখতে পুলিশের পাশাপাশি রেল পুলিশও সক্রিয়। সামনেই রয়েছে ধনতেরাস তার জন্য ট্রেনে প্রচুর অলঙ্কার পার্সেল হচ্ছে। তবে অলঙ্কার পার্সেলের নামে বেআইনিভাবে বাজি এবং মদ পাচার হচ্ছে কিনা সে বিষয়টির ওপর নজর রাখছে আরপিএফ। এর পাশাপশি ট্রেনে কুকুরের সাহায্যেও আরপিএফ নজরদারি চালাচ্ছে আরপিএফ।

আরও পড়ুন: ধর্মের ভিত্তিতে শত্রুতা! ট্রেনে গুলি করে খুন, অভিযুক্ত আরপিএফের বিরুদ্ধে এবার কড়া ধারা

পার্সেল বুকিংয়ের নামে কোনও নিষিদ্ধ জিনিস পাচার করা হচ্ছে কি না সেই বিষয়টির উপর নজরদারি রাখা হচ্ছে বলে জানিয়েছেন পূর্ব রেলের আরপিএফের আইজি পরমশিব। আরপিএফের বক্তব্য, কোন পার্সেলের ভিতরে কী আছে? তা ওপর থেকে বোঝা সম্ভব নয়। তাই এর জন্য বুকিং সামগ্রীর উপর নজর রাখতে বসানো হচ্ছে স্ক্যানার। এছাড়া ট্রেনের মধ্যে স্নিফার ডগের সাহায্যে নজরদারি চালানো হচ্ছে। সেক্ষেত্রে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর গন্ধ শুঁকে ইঙ্গিত দিতে সক্ষম। তাতে আরপিএফ সাফল্য পাচ্ছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, ট্রেনে বেআইনিভাবে মদ বা বিভিন্ন ধরনের মাদক পাচারের অভিযোগ প্রায়ই শোনা যায়। সেক্ষেত্রে স্নিফার ডগ আরপিএফকে তল্লাশিতে সাহায্য করছে বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, কালীপুজোর আগে বিভিন্ন জায়গায় বেআইনিভাবে বাজি পাচার শুরু হয়েছে। রাজ্য পুলিশের পাশাপাশি আরপিএফও নিষিদ্ধ বাজি উদ্ধার করছে। দিন কয়েক আগে হাওড়া গুডস শেড থেকে প্রচুর পরিমাণে নিষিদ্ধ বাজি এবং নিষিদ্ধ কাফ সিরাপ উদ্ধার করেছিল আরপিএফ। তারপর থেকে নজরদারি বাড়ানো হয়েছে। শিয়ালদা এবং হাওড়া দুটি ডিভিশনে জোর কদমে নজরদারি চালানো হচ্ছে। রেল সূত্রে জানা গিয়েছে, বুকিং সামগ্রীর উপর নজর রাখার জন্য হাওড়া নিউ কমপ্লেক্সের ২৪ নম্বর প্লাটফর্মের শেডে স্ক্যানার মেশিন বসানোর কাজ চলছে। সেই কাজ অনেকটা এগিয়েছে। এর পাশাপাশি সেখানে আরও একটি স্ক্যানার বাসানো হবে।।আগামী ডিসেম্বরের মধ্যেই সেই স্ক্যানার বসানো হবে বলে রেল সূত্রের খবর। এর ফলে বুকিং করা সামগ্রীর আড়ালে মদ বা বাজি বা নিষিদ্ধ সামগ্রী থাকলে তা সহজেই শনাক্ত করতে পারবে রেল পুলিশ।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here