Home বিদেশ তাইওয়ান প্রণালী টগবগিয়ে ফুটছে, চীনের চক্রব্যূহ ভেদ, সাহস দেখাল অস্ট্রেলিয়া! তুওউম্বার ভয়ঙ্কর খেলা

তাইওয়ান প্রণালী টগবগিয়ে ফুটছে, চীনের চক্রব্যূহ ভেদ, সাহস দেখাল অস্ট্রেলিয়া! তুওউম্বার ভয়ঙ্কর খেলা

তাইওয়ান প্রণালী টগবগিয়ে ফুটছে, চীনের চক্রব্যূহ ভেদ, সাহস দেখাল অস্ট্রেলিয়া! তুওউম্বার ভয়ঙ্কর খেলা

[ad_1]

তাইওয়ান প্রণালীর জল টগবগিয়ে ফুটছে? চীনের গায়ে গোপনে সিঁধ কাটছে অস্ট্রেলিয়া? শি এর চক্রব্যূহ ভেদ করে ঢুকে গেল অস্ট্রেলিয়ান যুদ্ধজাহাজ। দ্বীপ দেশটাকে ঘিরে ধরছে চীনের কোন খতরনাক পতঙ্গ? বেইজিং অস্ট্রেলিয়ার সেটেলমেন্ট ভেঙে যাবে না তো? তলে তলে খেলা ঘুরিয়ে দিল ‘তুওউম্বা ফ্রিগেট’। চীন অস্ট্রেলিয়া সম্পর্কে যখন ধীরে ধীরে বরফ গলছে তখনই তাইওয়ান প্রণালীর উত্তেজনা সব হিসেব নিকেষ ঘুরিয়ে দিল? চীন তাইওয়ান এর মধ্যে সম্পর্ক শোধরানোর কোনো লক্ষণ নেই। দ্বীপরাষ্ট্র তাইওয়ান কে চাপে রাখতে চীন ব্যাক টু ব্যাক সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে। অথচ এরই মধ্যে একটা অস্ট্রেলিয়ান যুদ্ধজাহাজ ঢুকে পড়লো তাইওয়ান প্রণালীতে।

চীন ও তাইওয়ানকে আলাদা করেছে তাইওয়ান প্রণালী। যে তাইওয়ান প্রণালীতে অস্ট্রেলীয় যুদ্ধজাহাজ ঢোকার খবর সামনে আসতেই একে উসকানি হিসেবে দেখছে বেইজিং। স্বশাসিত দ্বীপ অঞ্চলটিকে নিজেদের অংশ বলে মনে করে চীন। এমনকি প্রয়োজন হলে বলপ্রয়োগের মাধ্যমে এর কন্ট্রোল নেওয়ার কথাও জানিয়ে রেখেছে বেইজিং। এবার সেই সেনসিটিভ জলপথেই অস্ট্রেলিয়ান যুদ্ধজাহাজ। যদিও অস্ট্রেলিয়া বলছে আঞ্চলিক মোতায়েনের অংশ হিসেবে তুওউম্বা ফ্রিগেট নামের ওই যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীর আন্তর্জাতিক জলসীমা অতিক্রম করেছে, কিন্তু চীন বিষয়টাকে মোটেই ভালো চোখে দেখছে না। আসলে, চীন জাতীয় নিরাপত্তার জন্য হুমকি, এই ভাবনা থেকেই অস্ট্রেলিয়ানরা তাইওয়ানপন্থী।সেটা চীন খুব ভালো করেই জানে। তাই চীন কোনো রিস্ক নিতে চাইছে না।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে, তাইওয়ান ইস্যুতে তাদের অবস্থান একদম স্পষ্ট। সংশ্লিষ্ট সব পক্ষকে তাইওয়ান প্রণালির শান্তি ও স্থিতিশীলতায় সমস্যা সৃষ্টি করে এমন উসকানিমূলক পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে বেইজিং। বলা ভালো ওয়ার্ন করেছে শি এর দেশ। আর পুরো বিষয়টা এমন একটা সময় ঘটলো যখন অস্ট্রেলিয়া ও চীনের সম্পর্ক বেশ কঠিন সময় পার করছে। দুপক্ষই এই সম্পর্ক মেরামতে কাজ করছে। এমন সময়ে এই যুদ্ধজাহাজের ইস্যু সামনে এলো। অন্যদিকে, তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচন আসন্ন। যা চীনের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ বিষয়। তার আগে তাইওয়ান প্রণালীতে অস্ট্রেলিয়ান যুদ্ধজাহাজ দ্বীপরাষ্ট্র তাইওয়ান এর চাপ আরও বাড়িয়ে দিল। এত চীনের তীক্ষ্ণ নজরে পরে গেল তাইওয়ান এবং অস্ট্রেলিয়া। তাই আগামী দিনগুলোতে তাইওয়ান এবং অস্ট্রেলিয়ার চিন তার সম্পর্কের সমীকরণ কোন দিকে নিয়ে যাবে সেটাই এখন দেখার।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here