Home বিদেশ তালিবানের সার্জিক্যাল স্ট্রাইক পাকিস্তানে! ওয়ার্নিং দিয়েও লাভ হল না

তালিবানের সার্জিক্যাল স্ট্রাইক পাকিস্তানে! ওয়ার্নিং দিয়েও লাভ হল না

তালিবানের সার্জিক্যাল স্ট্রাইক পাকিস্তানে! ওয়ার্নিং দিয়েও লাভ হল না

[ad_1]

তালিবানের ওপর সার্জিক্যাল স্ট্রাইক করবে পাকিস্তান। পাকিস্তানের ঘুম উড়ে গেছে সন্তানসম তালিবানের ভয়ে। পাক আর্মি চিফকে তালিবান যা বলল সেটা প্রত্যাশিত ছিল না। পাকিস্তান-আফগান সম্পর্ক খারাপ হলে দিল্লির লাভ? পাকিস্তানে জঙ্গি হামলা করছে তালিবান। পাকিস্তান হুঁশিয়ারি দিল আফগানিস্তানকে। কিন্তু পাল্টা তালিবান যা দিল তা যেন টিট ফর ট্যাট। ভারতের সুর তালিবানের গলায় কীভাবে? ইসলামাবাদ শুধু ভারতকে নয় এখন রীতিমত আফগানিস্তানের চাপে। এমন কি হল? যে পাকিস্তান আফগানিস্তানের সম্পর্ক এভাবে বিগড়ে গেল যে আফগানের মাটিকে একসময় ভারতের বিরুদ্ধে ব্যবহার করত পাকিস্তান বন্ধুরাই পিছন থেকে বেইমানি করে দিচ্ছে ইসলামাবাদ যাবে তো যাবে কোথায়?

পাক আর্মি চিফ আসিফ মুনির হুমকি দিচ্ছে  যদি তালিবান সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ না করে আফগানের মাটিতে সার্জিক্যাল স্ট্রাইক করতে বাধ্য হবে ইসলামাবাদ। অনেকেই বলছেন এই কথাগুলো শুনে পাকিস্তানকে যেন কেমন সাধু মনে হচ্ছে। তালিবান চুপ থাকল না পাল্টা মনে করিয়ে দিল সন্ত্রাসের আতুড়ঘর তারা নয় পাকিস্তান রিপোর্ট বলছে পাক আর্মি আসিফ মুনির রীতিমত হুমকি দিয়ে বলেন পাকিস্তানি তালেবান নামে পরিচিত তেহরিক ই তালেবান পাকিস্তান টিটিপি আফগানিস্তানে নিরাপদ আশ্রয় এবং স্বাধীনতা পাচ্ছে, যা নিয়ে উদ্বিগ্ন পাকিস্তান। প্রয়োজন পড়লে উচিত জবাব দেওয়া হবে টিটিপি এর আগে বালুচিস্তান প্রদেশে হামলার দায় স্বীকার করেছে। বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো তো বলেই দিয়েছেন আফগানিস্তান না থামলে নেওয়া হবে মিলিটারি অ্যাকশন।

অনেকেই বলছেন এভাবেই ধর্মের কল আসলে বাতাসে নড়ে। এই প্রথমবার দুঃসাহস দেখিয়েই দিল আফগানিস্তান। তালিবান বলছে পাকিস্তান আঙুল তোলার আগে নিজেদের দেশটাকে কেন দেখছে না। পাকিস্তানই তো আফগানিস্তানে সন্ত্রাসের বিস্তার করছে। বিশেষজ্ঞরা বলছে আসল মজাটা তো এখানে এই তালিবানকেই জল হাওয়া দিয়ে বড় করে তুলেছে পাকিস্তান। ২০২১ কাবুল যখন তালিবানের কালো পতাকা উড়ছে। সবথেকে বেশি খুশি রাওয়ালপিন্ডির মাথারাই হয়েছিল। এমনকি আইএসআইয়েও রীতিমত আনন্দের হাওয়া ছিল। আসলে পাকিস্তান ভেবেছিল তালিবানকে এবার পাকিস্তানের কথায় উঠবে বসবে আর ভারতের বিরুদ্ধে আরও জোরদারভাবে কাজে লাগানো যাবে এদের। কিন্তু একেবারে উল্টে গেল পুরো অঙ্ক। আফগানিস্তান ভারতের বিরুদ্ধে কোনওমতেই যাবে না বরং হাত ধরবে শক্ত করবে। পাক আর্মি মেনে নিতে পারছে না সেই তালিবানরাই এখন ইসালামাবাদের ক্ষতি করতে চাইছে। বিশেষজ্ঞরা বলছেন কুকর্মের এমনই ফল হয় তবে এই দ্বন্দ্ব যত বাড়বে ততই জয় হবে দিল্লির কূটনীতির। এটা তো সবে শুরু পাকিস্তানকে এখন অনেক বিষ পান করতে হবে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here