Home বিদেশ তেলের হাহাকার ? ইজরায়েল যুদ্ধের আঁচে পুড়ছে সোনাও, বিশ্বে নতুন বিপর্যয়

তেলের হাহাকার ? ইজরায়েল যুদ্ধের আঁচে পুড়ছে সোনাও, বিশ্বে নতুন বিপর্যয়

তেলের হাহাকার ? ইজরায়েল যুদ্ধের আঁচে পুড়ছে সোনাও, বিশ্বে নতুন বিপর্যয়

[ad_1]

গোটা বিশ্বে কি এবার তেলের জন্য হাহাকার? ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধের জালে ফেঁসে গেল জ্বালানি তেল। সংঘাতের আঁচে পুড়ছে সোনাও। তেলের কাছে কী হীরের দামও ফেইল করবে? ভারতে কী ঘটতে যাচ্ছে? বড় ট্র্যাপে পড়ে গেছে মধ্যপ্রাচ্য। এই তো শুরু, ইজরায়েল প্যালেস্টাইন ভুলিয়ে দেবে রাশিয়া ইউক্রেন যুদ্ধকেও। খাবারেও টান পড়বে কি? নতুন বিপর্যয় পৃথিবীর বুকে। রাশিয়া-ইউক্রেনের পর ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধ। বিশ্ব অর্থনীতিতে কী মারাত্মক এফেক্ট পড়তে চলেছে? বিশেষজ্ঞদের আশঙ্কা, ওয়ার্ল্ড ইকোনমিতে দীর্ঘস্থায়ী ও বিরূপ প্রভাব ফেলতে পারে এই যুদ্ধ।

অলরেডি, এই যুদ্ধের কারণে অস্থিতিশীল হয়ে উঠেছে জ্বালানি তেলের বাজার। বিশ্ববাজারে এরই মধ্যে অপরিশোধিত তেলের দাম বেড়েছে ৪% বেশি। কারণটাও বুঝতে হবে। মধ্যপ্রাচ্যের দেশগুলো বিশ্বে তেলের চাহিদার বড় একটি জায়গা পূরণ করে। অথচ ওই অঞ্চলেই সংঘাত শুরু হওয়ায় তেল সাপ্লাই এর ক্ষেত্রে বিঘ্ন ও সংকট দেখা দিতে পারে, এই আশঙ্কা থেকেই আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তে শুরু করেছে। যেমন, সোমবারই এশিয়ার বাজারে প্রতি ব্যারেল ব্রেন্টের দাম ৪.৭ শতাংশ বেড়ে ৮৬.৬৫ ডলার হয়েছে। অন্যদিকে ওয়েস্ট টেক্সাসের ইন্টারমিডিয়েটের দাম প্রতি ব্যারেল ৪.৫ শতাংশ বেড়ে হয়েছে ৮৮.৩৯ ডলারে দাঁড়িয়েছে। এদিকে এমন সময় এই সংকট তৈরি হলো যখন রাশিয়া ও সৌদি তেলের উৎপাদন কমিয়ে দেওয়ায় এমনিতেই দাম উর্ধ্বমুখী রয়েছে। আর এখন ইসরায়েল-হামাসের যুদ্ধ নতুন মূল্যস্ফীতির শঙ্কা তৈরি করেছে।

বিশেষজ্ঞদের একাংশের মতে, এই যুদ্ধ দুপক্ষের মধ্যেই সীমাবদ্ধ থাকে নাকি সৌদি আরবে ছড়িয়ে পড়ে সেটা তেলের বাজারের জন্য খুব গুরুত্বপূর্ণ বিষয়। মানে, ইসরাইল প্যালেস্টাইন যুদ্ধ যদি সৌদিতেও ছড়িয়ে পড়ে সে ক্ষেত্রে তেলের দাম আরো বাড়ার আশঙ্কা থাকছে। ভারত কী এখনও সেফ জোনে? হ্যাঁ এক্ষেত্রে ভারতের পদক্ষেপ সত্যিই চমকে দেওয়ার মতো। মুডিজ ইনভেস্টর সার্ভিসেস এর রিপোর্ট বলছে বিশ্ববাজারে তেলের দর মাথাচাড়া দিলেও এখনই পেট্রল-ডিজেল কেনায় ভারতের মানুষের পকেটে চাপ পড়বে না যদিও, ইজরায়েল প্যালেস্টাইন ক্রমবর্ধমান সংঘর্ষের এফেক্ট পড়বে সোনাতেও। যুদ্ধের বাজারে সোনার দাম বেড়ে যাওয়া চিরকালের রেওয়াজ। ফলে খুব স্বাভাবিকভাবেই এই যুদ্ধের কারণেও সোনার দাম বাড়ছে। দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সোনার দাম ২% বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞদের মতে, সংঘর্ষ বাড়তে থাকলে সোনার দাম কিন্তু আরও চড়া হতে পারে। সোনার দামে এতোটা লাফ, টেনশন বাড়াচ্ছে ক্রেতা-বিক্রেতা মহলে। সেক্ষেত্রে অবস্থা কোন দিকে গড়ায় বা সার্বিক পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায় তা দেখার জন্য গোটা বিশ্বের নজর যুদ্ধের গতিপথের দিকে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here