Home আপডেট ত্রিফলা বাতিস্তম্ভ থেকে বিদ্যুৎ চুরি হলেই FIR করার নির্দেশ হাওড়া পুরসভার

ত্রিফলা বাতিস্তম্ভ থেকে বিদ্যুৎ চুরি হলেই FIR করার নির্দেশ হাওড়া পুরসভার

ত্রিফলা বাতিস্তম্ভ থেকে বিদ্যুৎ চুরি হলেই FIR করার নির্দেশ হাওড়া পুরসভার

[ad_1]

সম্প্রতি কলকাতা পুরসভায় বেশ কয়েকটি বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঘটনা ঘটেছে।তারপরেই কলকাতা পুরসভা বিদ্যুৎ চুরি রুখতে কড়া পদক্ষেপ করেছে। এবার সেই পথে হেঁটে বিদ্যুৎ চুরি নিয়ে পদক্ষেপ করল হাওড়া পুরসভা। ত্রিফলা বাতির স্তম্ভ থেকে বিদ্যুৎ চুরি হলে ঠিকাদার সংস্থাকে এফআইআর দায়ের করার নির্দেশ দিল হাওড়া পুরসভা। এছাড়া, বর্ষায় ত্রিফলা বাতিস্তম্ভ স্পর্শ করলে যাতে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঘটনা না ঘটে তার জন্য সমস্ত বাতিস্তম্ভ পরীক্ষা করার জন্য ঠিকাদার সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে হাওড়া পুরসভা।

গতকাল বুধবার হাওড়ার পুরভবনে ঠিকাদার সংস্থাগুলির সঙ্গে বৈঠক করেন পুর কর্তৃপক্ষ। সেই বৈঠকে ঠিকাদার সংস্থাগুলিকে একগুচ্ছ দিয়েছেন পুরসভার চেয়ারপার্সন। বাতিস্তম্ভে হুকিংয়ের জন্য এফআইআরের ক্ষেত্রে ঠিকাদার সংস্থাগুলিকে পুরসভার বিদ্যুৎ বিভাগকে সাহায্য করতে বলা হয়েছে। তাছাড়া, গত বছর ত্রিফলা বাতিস্তম্ভের গায়ে স্পর্শ করতেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছিল এক মহিলার। পুরসভার আধিকারিকদের মতে, ত্রিফলা থেকে বিদ্যুৎ চুরি করার জন্য হুকিংয়ের ফলে বিপজ্জনকভাবে তার খোলা পড়ে থাকে। তার জেরেই এই ধরনের দুর্ঘটনা ঘটে থাকে। তাই কোনওভাবে যাতে ত্রিফলার তার খোলা অবস্থায় না থাকে তার জন্য ঠিকাদার সংস্থাগুলিকেন জরদারি চালাতে বলা হয়েছে। সেক্ষেত্রে প্রয়োজনে ব্যবস্থা নিতে হবে বলে পুরসভার তরফে জানানো হয়েছে। গতবছর পুরসভার সামনে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ওই মহিলার মৃত্যুর কথা স্মরণ করিয়ে দিয়ে প্রয়োজনীয় নজরদারি চালানোর নির্দেশ দেন পুরসভার চেয়ারপার্সন।

প্রসঙ্গত, হাওড়া পুরসভায় ৪৮০০টি ত্রিফলা রয়েছে। ৯ টি সংস্থা এগুলিতে নজরদারি চালিয়ে থাকে। এ দিনের বৈঠকে ত্রিফলার বক্স খোলা রয়েছে কিনা, উপরের দিকের মুখ খোলা রয়েছে কিনা তা দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন চেয়ারপার্সন। অনেক ক্ষেত্রে ত্রিফলার উপরের মুখ খোলা থাকলে জল ঢুকে শর্ট সার্কিট হয়ে যায়। তাছাড়া লুপ বক্স খোলা থাকলে টেপিং করে আটকে দিতে বলা হয়েছে। এছাড়া, আর্থিং ঠিকঠাক রয়েছে কিনা তাও পরীক্ষা করতে বলা হয়েছে।

এদিনের বৈঠকে বিদ্যুৎ চুরিয নিয়েও আলোচনা হয়েছে। চেয়ারপার্সনের বক্ত,ব্য বিদ্যুৎ চুরি করার জন্য হকিংয়ের ফলে ত্রিফলার তার খোলা থাকে। আর বর্ষাকালে সেই তার বিপজ্জনক হয়ে ওঠে। তাতে হাত দিলেই বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার আশঙ্কা থেকে যায়। ফলে বিদ্যুৎ চুরি দেখলেই দ্রুত এফআইআর করতে হবে বলে ঠিকাদার সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছেন হাওড়া পুরসভার চেয়ারপার্সন। এর ফলে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার সমস্যার অনেকটা সমাধান করা সম্ভব হবে বলে মনে করছে হাওড়া পুরসভা।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here