Home আপডেট দশদিনে পরিবহণ দফতরের কোষাগারে ঢুকল ১০০ কোটি টাকা, কোন পথে আয় বাড়ল?

দশদিনে পরিবহণ দফতরের কোষাগারে ঢুকল ১০০ কোটি টাকা, কোন পথে আয় বাড়ল?

দশদিনে পরিবহণ দফতরের কোষাগারে ঢুকল ১০০ কোটি টাকা, কোন পথে আয় বাড়ল?

[ad_1]

‘‌ওয়েভার স্কিম’‌ চালু করে রাজ্যের পরিবহণ দফতর বড় পদক্ষেপ করেছে। তবে তার সঙ্গে গাড়ির বকেয়া কর আদায়ে জোর দেওয়া হয়েছে। আর এই দুই পদক্ষেপেই রাজ্যজুড়ে ব্যাপক সাড়া মিলেছে। প্রথম ১০ দিনেই রাজকোষে প্রায় ১০০ কোটি টাকা জমা পড়েছে বলে সূত্রের খবর। আগামীদিনে এই অঙ্কটার পরিমাণ আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। নতুন বছরের ১ জানুয়ারি থেকে গাড়ির বকেয়া কর মেটাতে ওয়েভার স্কিম চালু করা হয়েছে। রোড ট্যাক্স, পারমিট, সিএফ আপ–টু–ডেট করতে দেদার ছাড় মিলছে।

এদিকে এই ছাড়ের সুবর্ণ সুযোগ হাতছাড়া করতে চাইছেন না গ্রাহকরা। স্বাভাবিকভাবেই এই স্কিমে হু হু করে টাকা ঢুকতে শুরু করেছে রাজ্য়ের কোষাগারে। এই সুযোগ যাতে সব মানুষই নিতে পারেন তার জন্য সরলীকরণ করা হয়েছে। আসলে গাড়ি থাকলেও অনেকেই নানা ব্যস্ততায় বা ভুলে গিয়ে রোড ট্যাক্স দেননি। তারপর চিঠি পৌঁছতেই নড়েচড়ে বসেছেন গাড়ির মালিকরা। আর তখন জমে থাকা টাকা বকেয়া অঙ্ক দেখে আত্মারাম খাঁচা হয়ে গিয়েছে। কিন্তু একলপ্তে এত টাকা দেওয়ার সামর্থ্য অনেকেরই নেই। এই পরিস্থিতিতে এগিয়ে আসে রাজ্যের পরিবহণ দফতর। আর ওয়েভার স্কিমে অনেকটা অর্থ মুকুব করে দেওয়া হয়। তারপর যে টাকার অঙ্ক দাঁড়ায় তা দিতে রাজি হন গাড়ির মালিকরা।

অন্যদিকে আর তাতেই রাজ্যের কোষাগারে মুহূর্তের মধ্যে প্রবেশ করে ১০০ কোটি টাকা। তাতে বেশ স্বাস্থ্যকর হয়ে ওঠে কোষাগার। এখন যদি কারও কাছে নির্দিষ্ট নথি না থাকে তাহলেও তাঁরা এই সুযোগের সদ্ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। এই আবহে গঙ্গাসাগর মেলায় বাস, ফেরি, লঞ্চ–সহ যাবতীয় পরিবহণ ব্যবস্থা সরজমিনে খতিয়ে দেখতে স্নেহাশিসবাবু নিজে সাগরে হাজির হয়েছেন। লট–৮, কচুবেড়িয়া চষে বেড়ান তিনি। স্বয়ং মন্ত্রী সাগরের পথে নেমে গোটা ব্যবস্থাপনা ঘুরে দেখায় মানুষের মনোবল বেড়েছে। এখানে পরিবহণ নিয়ে সমস্যায় পড়তে হবে না বলে তাঁরা মনে করছেন।

আরও পড়ুন:‌ ভুয়ো ডেটিং অ্যাপ খুলে বড় প্রতারণা, হেয়ারড্রেসারের অ্যাকাউন্ট খালি করে গ্রেফতার তিন

তবে জাঙ্গিপাড়ার তৃণমূল কংগ্রেস বিধায়ক তথা মন্ত্রী মানুষের সঙ্গে কথা বলেছেন। আর মানুষের কোনও সমস্যা হচ্ছে কিনা তা জানেন। সেটার সমাধানে আমলাদের প্রয়োজনীয় নির্দেশ দেন পরিবহণমন্ত্রী। এই ওয়েভার স্কিম নিয়ে পরিবহণমন্ত্রী বলেন, ‘‌করোনাভাইরাসের পর বাংলার পরিবহণ ক্ষেত্রকে আরও চাঙ্গা করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ছাড়ের সুযোগ নিন মানুষজন। বৈধ কাগজপত্র নিয়ে রাস্তায় গাড়ি নামান। রাজ্য সরকার সবরকমের সহযোগিতা করতে প্রস্তুত আছে।’‌

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here