Home আপডেট ‘‌দুয়ারে সরকার’‌ শিবির আবার শুরু হয়ে গেল, দুর্গাপুজোর আগে মিলবে নানা প্রকল্প

‘‌দুয়ারে সরকার’‌ শিবির আবার শুরু হয়ে গেল, দুর্গাপুজোর আগে মিলবে নানা প্রকল্প

‘‌দুয়ারে সরকার’‌ শিবির আবার শুরু হয়ে গেল, দুর্গাপুজোর আগে মিলবে নানা প্রকল্প

[ad_1]

আজ, শুক্রবার আবার শুরু হচ্ছে দুয়ারে সরকার। রাজ্যজুড়ে শুরু হচ্ছে দুয়ারে সরকারের সপ্তম পর্যায়ের। আর একমাস ধরে চলবে এই দুয়ারে সরকার শিবির। রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম পর্বে ১ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে দুয়ারে সরকার শিবির। আবার ১৮ থেকে ৩০ সেপ্টেম্বর বিভিন্ন পরিষেবা প্রদান করা হবে। দুর্গাপুজোর আগে এই দুয়ারে সরকার শিবির বহু মানুষের কাছে গুরুত্বপূর্ণ। তাই আজকের এই শিবিরগুলিতে সর্বত্র ভিড় বাড়বে বলে মনে করা হচ্ছে। আসলে সামাজিক প্রকল্পগুলি পেয়ে একটু স্বাচ্ছন্দ্যবোধ করতে চান মানুষজন।

এদিকে তফসিলি জাতি এবং উপজাতি–সহ এবার জেনারেল ক্যাটাগরির ষাটোর্ধ্ব ব্যক্তিদের বার্ধক্য ভাতা দেওয়ার বিষয়টির উপর জোর দিচ্ছে রাজ্য সরকার। তাই আজ, শুক্রবার থেকে ‘দুয়ারে সরকার’ শিবিরে বার্ধক্য ভাতার আবেদন জমা নেওয়ার সিদ্ধান্ত নিল নবান্ন। এই নিয়ে বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক সম্মেলন করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদ্বী। এই দুয়ারে সরকারের শিবির থেকে ৩৫টি সরকারি প্রকল্প দেওয়া হবে। এবারের দুয়ারে সরকার ক্যাম্পগুলিতে বার্ধক্য ভাতা, পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করা, উদ্যম পোর্টালে নথিভুক্তকরণ এবং হস্তশিল্পী ও তাঁতশিল্পীদের তালিকাভুক্ত করা হবে। এই চারটি নতুন প্রকল্প যুক্ত করা হয়েছে।

অন্যদিকে যাঁরা লক্ষ্মীর ভাণ্ডার পান তাঁরা ৬০ বছর বয়স হলেই অটোমেটিক বার্ধক্য ভাতা পেতে শুরু করবেন। পুরুষদের জন্য আলাদা করে এই সুবিধা থাকছে না। আবার অনেক মহিলার লক্ষ্মীর ভাণ্ডার শুরুর আগেই ৬০ বছর বয়স হয়ে গিয়েছিল। তাঁদের অনেকেও বার্ধক্য ভাতা পাচ্ছেন না। দুয়ারে সরকারের গত শিবিরগুলিতে এই সংক্রান্ত বহু আবেদন জমা পড়েছিল। তাই এবারের দুয়ারে সরকার শিবিরে বার্ধক্য ভাতার জন্য আলাদা কাউন্টার রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। রাজ্য সরকারের এই ‘ফ্ল্যাগশিপ কর্মসূচি’ ইতিমধ্যেই রাষ্ট্রপতি পুরষ্কার–সহ একাধিক জায়গা থেকে স্বীকৃতি পেয়েছে।

আরও পড়ুন:‌ এবার আচার্যই হচ্ছেন উপাচার্য, ফাঁকা পদে নিজেই দায়িত্ব পালন করবেন রাজ্যপাল

ঠিক কী বলছেন মুখ্যসচিব?‌ প্রশাসন সূত্রে খবর, একটি ওয়ার্ডের বাসিন্দারা এবার একাধিক দিনে ও একাধিক ক্যাম্পে গিয়ে নানা প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য আবেদন করতে পারবেন। এবারের দুয়ারে সরকার শিবির নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদ্বী বলেন, ‘আগেই আমরা তফসিলি জাতি এবং উপজাতির জন্য তফসিলি বন্ধু এবং জয় জোহার নামে বার্ধক্য ভাতা সর্বজনীন করে দিয়েছি। এবার জেনারেল ক্যাটাগরির জন্যও তা করা হচ্ছে।’

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here