Home আপডেট দুর্গাপুজোর সময় কাটা হয়েছিল গাছ, নিজের খরচে সল্টলেকের কমিটিকে ৫০টি চারা বসানোর নির্দেশ

দুর্গাপুজোর সময় কাটা হয়েছিল গাছ, নিজের খরচে সল্টলেকের কমিটিকে ৫০টি চারা বসানোর নির্দেশ

দুর্গাপুজোর সময় কাটা হয়েছিল গাছ, নিজের খরচে সল্টলেকের কমিটিকে ৫০টি চারা বসানোর নির্দেশ

[ad_1]

দুর্গাপুজোর প্যান্ডেল তৈরির জন্য কাটা হয়েছিল গাছ। এ নিয়ে পুজো কমিটিকে তীব্র ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্ট। শুধু তাই নয়, এর পরিবর্তে অবিলম্বে পুজো কমিটিকে ৫০ টি চারা গাছ রোপন করতে হবে বলে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। আদালত মন্তব্য করেছে, ‘সরকারি জায়গায় এরকমভাবে কোনও গাছ কেউ কাটতে পারে না।’ শুধু চারা গাছ রোপনই নয়, সেগুলির পরিচর্যা এবং রক্ষণাবেক্ষণ করতে হবে বলেও পুজো কমিটিকে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন: পাটুলিতে রাস্তার ধারে ৩৭টি গাছ কেটে নেওয়ার অভিযোগ, শুরু তদন্ত

গত বছর সল্টলেকের এএ ব্লকের পুজোয় স্থানীয় পুজো কমিটি গাছ কেটেছিল বলে অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। মামলাকারীর অভিযোগ ছিল, বনদফতরের নির্দেশ ছাড়াই যথেচ্ছ ভাবে গাছ কাটা হয়েছিল। তাতে বনদফতরের তরফে জরিমানাও করা হয়েছিল। আদালত বলেছে, ‘রেকর্ডগুলি দেখে বোঝা যাচ্ছে বন বিভাগ কমিটিকে জরিমানা আরোপ করেছে। তবে আমরা মনে করি যে শুধুমাত্র জরিমানা করলেই হবে না। প্রতিটি নাগরিকের জন্য সবুজ আবরণ অপরিহার্য। আয়োজক যেহেতু গাছ কেটে ফেলেছিল তাই সল্টলেক এলাকায় নিজের খরচে ৫০টি চারা রোপণ করতে হবে।

যদিও গাছ কাটার অভিযোগ অস্বীকার করে পুজো কমিটি। তাদের বক্তব্য, তারা শুধু ডাল কেটেছিল, পুরো গাছ কাটেনি। মামলাকারীর আইনজীবী আদালতকে জানান, যে তাঁর মক্কেল বন বিভাগের কাছে একটি অভিযোগ দায়ের করেছিলেন। তবে বন বিভাগ নামমাত্র জরিমানা করে ছেড়ে দিয়েছিল। তিনি আদালতের কাছে মোটা জরিমানা করার দাবি জানান।

অন্যদিকে, পুজো কমিটির সদস্যরা জানান, তারা গাছের কিছু ডাল কেটেছেন গাছটি পুরো কেটে ফেলেননি। তাদের মণ্ডপ তৈরির জন্য সমস্যা হচ্ছিল। তাই ডেকোরেটরের কর্মীরা মাত্র কয়েকটি ডাল কেটেছিলেন। প্রধান বিচারপতি বলেন, ‘যদিও শ্রমিকরা নিজেরাই ডালগুলি কাটে তবে পুজো কমিটিকে দায়বদ্ধ করা যেতে পারে। কারণ সেগুলি কাটার আগে কর্তৃপক্ষের কাছ থেকে কোনও অনুমতি নেওয়া হয়নি।

প্রধান বিচারপতি পুজো কমিটির উদ্দেশ্যে বেশ কয়েকটি প্রশ্ন করেন। তাঁর প্রশ্ন, ‘আপনি কি জানেন একটি গাছ বাড়তে কতটা সময় লাগে? আপনারা সবাই শিক্ষিত মানুষ। আপনি কীভাবে ডালপালা কাটতে পারেন? আপনি কি জানেন না যে গাছের ছাঁটাইও বৈজ্ঞানিকভাবে করা হয়? এটি করা উচিত?’ এরপরই প্রধান বিচারপতি বলেন, ‘এখনই ৫০টি চারা রোপণ করুন এবং সেগুলি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করুন।’

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here