Home আপডেট দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত শংসাপত্র দেওয়ার ক্ষেত্রে নিয়ম শিথিল করল দফতর

দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত শংসাপত্র দেওয়ার ক্ষেত্রে নিয়ম শিথিল করল দফতর

দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত শংসাপত্র দেওয়ার ক্ষেত্রে নিয়ম শিথিল করল দফতর

[ad_1]

দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত শংসাপত্র দেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি করেছিল পরিবহণ দফতর।সেক্ষেত্রে বলা হয়েছিল, ট্রাফিক আইন ভাঙার জন্য বকেয়া মেটাতে হবে তবেই শংসাপত্র দেওয়া হবে। বিভিন্ন পরিবহণ সংগঠনের তরফে এই সিদ্ধান্তে আপত্তি জানানো হয়েছিল। অবশেষে সেই পরিবহণ মালিকদের সুবিধার কথা মাথায় রেখে এই সিদ্ধান্তে পরিবর্তন আনল রাজ্য। সেক্ষেত্রে দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত শংসাপত্র পাওয়ার জন্য ট্রাফিক জরিমানা বাবদ বকেয়া দিতে হবে না। শুধু পথকর মেটালই চলবে।

পুজোর আগে রাজ্য পরিবহণ দফতর সিদ্ধান্ত নিয়েছিল দূষণ সংক্রান্ত শংসাপত্র দেওয়ার ক্ষেত্রে বাণিজ্যক এবং ব্যক্তিগত গাড়িগুলিকে অর্থাৎ বাস, মিনি বাস, স্কুল গাড়ি, ক্যাবসহ বিভিন্ন ধরনের পরিবহণের ক্ষেত্রে পথকর মেটানোর পাশাপাশি ট্রাফিক আইনে বকেয়া জরিমানাও মেটাতে হবে। তবে এই সিদ্ধান্তের পরেই পরিবহণ সংগঠনগুলি আপত্তি জানায়। তাদের বক্তব্য ছিল, আগের চেয়ে বর্তমানে ট্রাফিক জরিমানা ৫ গুণ বৃদ্ধি পেয়েছে। বহু ক্ষেত্রেই সব মামলা চালকের অজান্তে হয়ে থাকে। তাছাড়া অতীতে এই ধরনের মামলায় লোক আদালতে যাওয়ার সুযোগ ছিল। সে ক্ষেত্রে অনেক ছাড় পাওয়া যায়। কিন্তু নতুন সিদ্ধান্তে সেই ছাড় থাকছে না। ফলে তারা আর্থিক সমস্যার মধ্যে পড়বেন। এই অবস্থায় সংগঠনগুলির যৌথ মঞ্চ ‘জয়েন্ট ফোরাম অব ট্রান্সপোর্ট অপারেটর্স’ ওই নির্দেশিকা প্রত্যাহারের দাবি জানাতে থাকে। তারা এনিয়ে পরিবহণ সচিবের কাছে চিঠি দেয়। তারপরেই এই সিদ্ধান্ত প্রত্যাহার করেছে রাজ্য পরিবহণ দফতর। এরফলে ট্রাফিক জরিমানার বিষয়টি বাদ দেওয়া হয়েছে। তবে পরিবহণ মালিকদের পথকর মেটাতে হবে। সে ক্ষেত্রে কোনও পরিবর্তন করা হয়নি। এ বিষয়ে যৌথ মঞ্চের বক্তব্য, এখন আর জরিমানা বাকি থাকার হিসেব দেখানো হচ্ছে না। এর ফলে অনর্থক আর্থিক বোঝা কমবে। তাছাড়া মালিকদের সুবিধা হয়েছে বলেই তাদের দাবি।

এদিকে, পরিবহণ দফতরের দাবি, কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে তাদের নির্দেশিকা দেওয়া হয়েছে। সেই নির্দেশ অনুযায়ী, মোটর ভেহিকেল ট্রাফিক আইন ভাঙা অভিযোগ সংক্রান্ত মামলায় কিছু শর্ত যোগ হয়েছে। সেই কারণে জরিমানা আদায়ের জন্য পরিবহণ দফতর থেকে পদক্ষেপ করা হচ্ছে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here