Home আপডেট দ্বিশতবর্ষের আগে বড় পদক্ষেপ, ছাত্রীদের জন্য দরজা খুলল স্কটিশ চার্চ স্কুল

দ্বিশতবর্ষের আগে বড় পদক্ষেপ, ছাত্রীদের জন্য দরজা খুলল স্কটিশ চার্চ স্কুল

দ্বিশতবর্ষের আগে বড় পদক্ষেপ, ছাত্রীদের জন্য দরজা খুলল স্কটিশ চার্চ স্কুল

[ad_1]

১৯৩ বছর পর ছাত্রীদের জন্য দরজা খুলে দিচ্ছে স্কটিশ চার্চ স্কুল। আগামী বছর জানুয়ারি মাস থেকে স্কুলের এই কো-এড বিভাগ চালু হবে। ডাফ স্ট্রিট ক্যাম্পাসে এই বিভাগ চালু হবে বলে স্কুল সূত্রে জানা গিয়েছে।

প্রি-প্রাইমারি এবং প্রাইমারি সেকশনে ৩০ জন পুড়য়া নিয়ে এই বিভাগ চালু হবে বলে স্কুল সূত্রে জানা গিয়েছে। পশ্চিমবঙ্গ বোর্ডের ইংরাজি মাধ্যমে পঠন-পাঠন শুরু করা হবে। বিশপ পরিতোষ ক্যানিং বলেন, ‘উত্তর কলকাতার অন্যতম পুরনো স্কুল মেয়েদের জন্য খুলে দেওয়া হচ্ছে। এর চেয়ে খুশি বিষয় আর কিছু হতে পারে না। ২০২৪ শিক্ষাবর্ষের জানুয়ারি থেকে এই বিভাগ চালু হবে।’

স্কুলের প্রিন্সিপ্যাল বিভাস স্যান্যাল বলেন, ‘দীর্ঘ দিন ধরে এলাকার বাসিন্দাদের দাবি ছিলে ছেলেদের সঙ্গে মেয়েদের জন্য স্কুলের দরজা খুলে দেওয়া হোক। অনেকই আমাদের জিজ্ঞাসা করেছিলেন, কেন এই রকম একটা অবস্থান নিয়ে আছি? কেন আমরা মেয়েদের পড়ার সুযোগ করে দিচ্ছি না? এই নিয়ে আমাদের কাছে প্রচুর অনুরোধ আসার পর আমরা বিশপের সঙ্গে বৈঠক করি। তাঁর নির্দেশের এই স্কুলের দরজা মেয়েদের জন্য খুলে দেওয়া হচ্ছে।’

আর কয়েক বছরের মধ্যেই ২০০ বছরে পা দেবে স্কুলটি। তার আগে এই সিদ্ধান্ত নিয়ে নতুন ইতিহাস তৈরি করল স্কটিশ চার্চ স্কুল। স্কুলের একটি অভ্যন্তরীণ বৈঠকে ঠিক হয়েছে, দশম শ্রেণি পর্যন্ত ছাত্ররাই পড়বে স্কুলের মূল ক্যাম্পাসে। তার পর মাধ্যমিক উত্তীর্ণ ছাত্রীদের একাদশ শ্রেণিতে ভর্তি নেওয়া হবে। এই ভাবে ধাপে ধাপে এগিয়ে যাওয়া হবে কো-এড স্কুলের দিকে।

(পড়তে পারেন। মিলল না উচ্চ শিক্ষা দফতরের অনুমতি, বাতিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠক)

১৮৩০ সালে শিক্ষানুরাগী আলেকজন্ডার ডাফ, চার্চ অফ স্কটল্যান্ড টু ইন্ডিয়ার প্রথম মিশনারি হিসাবে জেনালের অ্যাসেম্বলি ইনস্টিটিশন চালু করেন। পরে সেটি স্কটিশ চার্চ কলেজ এবং স্কুল হিসাবে পরিচিত হয়। কলেজে মেয়েরা পড়তে পারলেও স্কুল মেয়েদের পড়ার সুযোগ ছিল না। এবার সেই দরজা খুলে গেল।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here