“ধনঞ্জয়” – সিনেমা জগতে এক নতুন উপাখ্যান

“ধনঞ্জয়” –  সিনেমা জগতে এক নতুন  উপাখ্যান

মৃত্যুর নাটক। এই রাষ্ট্রপতির কাছে জীবন দান, এই মৃত্যুর ফাঁসি। নাটা মল্লিকের শেষ ফাঁসি দেওয়া, সবই দেখেছে বাঙালি। বাঙালি সমাজকে দেখে মন দিয়ে। সেটাই এবার সিনেমায় উঠে আসছে। আর অপেক্ষা একমাসের। সেই নব্বইয়ের দশকে কলকাতা কাঁপানো হেতল পারেখ হত্যা রহস্য৷ সেই অপরাধে ২০০৪-এ ধনঞ্জয় চট্টোপাধ্যায়ের ফাঁসি৷ সেই সব ঘটনাকেই পুনর্গঠন করেছেন অরিন্দম শীল, অতনু ঘোষ এবং পদ্মনাভ দাশগুপ্ত৷ একটি নতুন যুগের সূচনা হবে এই ছবি মুক্তির সাথে সাথেই। বাংলা সিনেমা ইতিহাসকে নিয়ে গবেষণা করে। সেটাই করে দেখালেন অরিন্দম শীল। মানুষকে, সমাজকে সচেতন করতে এই সিনেমা স্বাধীনতার সত্তর বছরে এক অমূল্যবান গিফট বলা যেতেই পারে।

Image result for dhananjoy cinemaঅনেকের মনেই এটা ছিল ধনঞ্জয় হয়ত নির্দোষ। আসলে আবাসনের রক্ষী কখনই এমন করতে পারে না। আবার অনেকে রক্ষীর দোষটাই দেখে। সেই সামাজিক দ্বন্দ্ব নিয়েই তৈরি হয়েছে এই সিনেমাটি।সমস্ত তথ্য প্রমাণ একত্রিত করে ‘ধনঞ্জয়’ নামক স্বাধীনতার উপহার আসতে চলেছে ১১ অগাস্ট। টানটান উত্তেজনা চারিদিকে এই সিনেমাটিকে নিয়ে।

অরিন্দম শীল ট্রেলার ও পোস্টার মুক্তির দিন  এই রকমই বললেন- আমরা মামলাটি পুনর্বিশ্লেষণ করেছি। প্রচুর বই পড়েছি। অনেক লোকের সঙ্গে কথা বলেছি। তাতে আমরা দেখেছি ফাঁসি দেওয়ার জন্য কোনও প্রত্যক্ষ প্রমাণ পাওয়া যায়নি। পারিপার্শ্বিক প্রমাণের ভিত্তিতে দোষী সাব্যস্ত করা হয়েছে।

Image result for dhananjoy cinema

সিনেমায় ধনঞ্জয়ের চরিত্রে অভিনয় করছেন অনির্বাণ ভট্টাচার্য, তাঁর আইনজীবীর চরিত্রে রয়েছেন মিমি চক্রবর্তী। এছাড়া রয়েছেন পরাণ বন্দ্যোপাধ্যায়, মীর, কৌশিক সেন, কাঞ্চন মল্লিক প্রমুখ। সঙ্গে রয়েছে বিক্রম ঘোষের অনবদ্য আবহ সংগীত। সিনেমার প্রাণ দিতে লো লাইট আর সিনেমার গান সত্যই রোমহর্ষক। 

Image result for dhananjoy cinema

অনির্বাণ অনেকটা এমনই বললেন -এই ছবির মাধ্যমে ঘটনাটির রিভিজ়িট করা হয়েছে। প্রত্যেকের দেখা উচিত। আমার ভিতরে এমন কিছু হয় যেটা আমি প্রকাশ করতে পারি না। আমি অভিনয় করার সময় আমাকে দূরে সরিয়ে রেখে সিনেমাটিতে অভিনয় করি। আবেগ দিয়ে অভিনয় করেছি। তেমন আলাদা করে ভাবিনি। আমি এই চরিত্রের মাধ্যমে আমি তা প্রকাশ করার চেষ্টা করেছি। মিমি চক্রবর্তী বলছিলেন – প্রথমে আমি অভিনয় করব না বলে জানিয়েছিলাম। কিন্তু দীর্ঘ ওয়ার্কশপ ও পড়াশোনার পর অভিনয় করেছি।

আসুন সমাজের বুকে লো লাইটের এই ট্রেলারটির ভিডিও দেখে নিন। এখনই নতুন যুগের আলো জ্বলবে। সেই আশাতেই বাংলা সিনেমার এই প্রয়াসে দর্শক পাশে থাকবে বলেই সকলে মনে করেন। আসুন দেখে নি থ্রিলারের কিছু ঝলক…..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here