Home আপডেট নতুন সংসদ ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী, প্রতিষ্ঠিত হল সোনার রাজদণ্ড ‘সেঙ্গল’

নতুন সংসদ ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী, প্রতিষ্ঠিত হল সোনার রাজদণ্ড ‘সেঙ্গল’

নতুন সংসদ ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী, প্রতিষ্ঠিত হল সোনার রাজদণ্ড ‘সেঙ্গল’

[ad_1]

সেঙ্গল হাতে প্রধানমন্ত্রী। ছবি: ইন্ডিয়া টুডে-র সৌজন্যে

নয়াদিল্লি: রবিবার সকালে একটি জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন নতুন সংসদ ভবনের লোকসভা কক্ষে সোনার রাজদণ্ড ‘সেঙ্গল’ স্থাপন করা হয়।

এ দিন নতুন সংসদ ভবনে স্বর্ণদণ্ড সেঙ্গল স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পবিত্র বেদমন্ত্র উচ্চারণের মাধ্যমে সেঙ্গল স্থাপন করা হয়। এর পরেই শুরু হয় উদ্বোধন অনুষ্ঠান।

পাশাপাশি, নতুন সংসদ ভবন তৈরির কাজে নিযুক্ত একদল নির্মাণ শ্রমিককে সংবর্ধনা জানান প্রধানমন্ত্রী। নতুন সংসদ ভবনে সর্বধর্ম প্রার্থনা অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। তাঁর সঙ্গে রয়েছেন স্পিকার, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রী এবং একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী।

অন্য দিকে, নতুন সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কট করল বিরোধী রাজনৈতিক দলগুলি। কংগ্রেস, শিবসেনা (ইউবিটি), আপ, তৃণমূল কংগ্রেস এবং জনতা দল (ইউনাইটেড)-সহ ২০টিরও বেশি বিরোধী দল এই অনুষ্ঠান বয়কট করেছে। এ ব্যাপারে কেন্দ্রীয় উপজাতি বিষয়ক মন্ত্রী অর্জুন মুন্ডা বলেছেন, গণতন্ত্রকে শক্তিশালী করতে বিরোধী দলগুলির রাজনীতি করা উচিত নয় এবং নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়া উচিত ছিল।

#WATCH | Union Tribal Affairs Minister Arjun Munda says the opposition parties should not do politics and take part in the inauguration ceremony of the new Parliament building to strengthen democracy pic.twitter.com/jtEgQuyA01

— ANI (@ANI) May 28, 2023

প্রসঙ্গত, নতুন সংসদ ভবনের লোকসভা কক্ষে ৮৮৮ জন এবং রাজ্যসভা কক্ষে ৩০০ জন আরামদায়ক ভাবে বসতে পারবেন। উভয় কক্ষের যৌথ বৈঠকের জন্য, লোকসভা কক্ষে ১ হাজার ২৮০ জন সাংসদকে জায়গা দেওয়ার ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন: বিরোধীদের বয়কট, রবিবার কড়া নিরাপত্তায় নতুন সংসদ ভবনের উদ্বোধন

আরও পড়ুন: দেশের নতুন সংসদ ভবনের ভিতরটা কেমন দেখতে?

আরও পড়ুন: এ বার আসছে ৭৫ টাকার কয়েন! কী রকম দেখতে?



[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here