Home বিদেশ নেপালে চীনকে ঘাড় ধাক্কা! গণতন্ত্র নয় রাজতন্ত্র চাই, কেন পাল্টে গেল জনতার রায় ?

নেপালে চীনকে ঘাড় ধাক্কা! গণতন্ত্র নয় রাজতন্ত্র চাই, কেন পাল্টে গেল জনতার রায় ?

নেপালে চীনকে ঘাড় ধাক্কা! গণতন্ত্র নয় রাজতন্ত্র চাই, কেন পাল্টে গেল জনতার রায় ?

[ad_1]

নেপালে হিন্দু রাজতন্ত্র ফিরতে পারে! গণতন্ত্রের অবসান। চীনের বাড়াবাড়ি আর সহ্য নয়, জিনপিং নাকও গালতে পারবেন না। প্রচন্ডর গদি টলমল সরকার পড়ে যাবে এবার। ভারতের গোয়েন্দাদে বড় দাবি নেপালের রাস্তায় উত্তাপ ছড়াচ্ছে পরিস্থিতি কোন দিকে যাবে? গণতন্ত্র আর চাইছে না নেপালের সাধারণ মানুষ। তারা অতিষ্ঠ, তারা তিতিবিরক্ত, কিন্তু কেন? নেপালের মানুষদের এই রূপটা দেখে চীন ঘাবড়ে যাচ্ছে। হিন্দু রাজতন্ত্রের দাবিতে বড় বিক্ষোভ শুরু হয়ে গেছে নেপালে। বৃহস্পতিবার প্রায় ১০ হাজার মানুষ অংশ নেয় এই আন্দোলনে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ, উত্তেজনা, স্লোগানে পরিস্থিতি বেশ উত্তপ্ত। রাজতন্ত্রের দাবিতে দেশের পুরোনো মর্যাদা ফেরাতে রাজধানী কাঠমান্ডুর কেন্দ্রস্থলে মিছিল করে অসংখ্য জনগণ কিন্তু জনগনই চাইছে গণতন্ত্র মিটে যায় শুনতে অবাক লাগছে না? কবে রাজতন্ত্রের অবসান হয়েছিল নেপালে? কেনই বা হয়েছিল?

২০০৮ সালে রাজা জ্ঞানেন্দ্রর রাজপ্রাসাদ ত্যাগের মধ্য দিয়ে অবসান ঘটেছিল নেপালের ২৩৯ বছরের রাজতন্ত্রের ইতিহাসের। যে জনগণ নিজেরাই একসময় রাজতন্ত্রের পরিবর্তে গণতন্ত্রকে বেছে নিয়েছিলেন তারাই এখন ফেরত চাইছেন রাজার শাসন। ভারতীয় গোয়েন্দা সূত্রে দাবি নেপালের মানুষ তাদের দেশে লাগাতার চীনা হস্তক্ষেপে বিরত্ত হয়ে গিয়েছে। চীনা হস্তক্ষেপের জেরে দীর্ঘ ১৫ বছরে কোনও সরকারকে স্থিতিশীল হতে দেয়নি জিনপিং সরকার। সরকারের সব কাজে বারবার বাধা সৃষ্টি করেছে বেজিং। আর রাজনৈতিক স্থিতিশীলতা না থাকার জেরে উন্নয়ন আটকে গেছে নেপালে। এমনটাই সেখানকার মানুষের দাবি। ইকোনমিক গ্রোথ তো হচ্ছেই না এমন কর্মসংস্থানও থেমে গিয়েছে। নেপালের তরুন প্রজন্ম দেশ ছেড়ে মালেশিয়া, দক্ষিণ কোরিয়া মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কাজের সন্ধানে দৌড়চ্ছে নেপালের জাতীয় সড়ক, বিমানবন্দর চীনের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে। তাই স্থানীয় জনগন চায় নেপাল চীনের অধীনে না থেকে নেপালের রাজার কথা চলুক এবার।

২০০৫ সালে একচ্ছত্র ক্ষমতা হাতে নিয়েও গনবিক্ষোভের মুখে পড়েছিল ততৎকালীন রাজা জ্ঞানেন্দ্রের এক বছর পরই তা ফিরিয়ে দিতে বাধ্য হন রাজা। এরপর নির্বাচনে বিপুল ভোটের মাধ্যমে মাওবাদীরা জয়লাভ করলে। নেপালের রাজতন্ত্রের ভবিষ্যত অনেকটাই নির্ধারিত হয়ে পড়ে। কেননা এ রাজতন্ত্রের বিরুদ্ধেই দীর্ঘ সশস্ত্র সংগ্রাম চালিয়ে এসেছিল মাওবাদীরাই। তথ্য বলছে রাজা জ্ঞানেন্দ্র তার রাজতন্ত্র যাওয়ার পরও দেশ ছাড়েননি তিনি বর্তমানে নেপালেই থাকেন। আর নেপালের বহু মানুষ এখন চাইছেন তিনি ক্ষমতায় ফিরুন। আর নেপালে গণতন্ত্র তুলে দিয়ে রাজতন্ত্র প্রতিষ্ঠা হোক ও হিন্দু রাষ্ট্রের মর্যাদা নেপালকে ফিরিয়ে দেওয়া হোক। রাস্তায় নামা জনগন স্লোগান দিয়েছেন আমরা আমাদের রাজা ও দেশকে আমাদের জীবনের চেয়ে বেশি ভালোবাসি। ফিরিয়ে আন রাজতন্ত্র শেষ কর প্রজাতন্ত্র।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here