পরিস্থিতি কঠিন কিন্তু ছবি নির্মাতাদের সাহসী হতে হবে, বললেন সুজিত সরকার

পরিস্থিতি কঠিন কিন্তু ছবি নির্মাতাদের সাহসী হতে হবে, বললেন সুজিত সরকার

মুম্বই: সিনেমার প্রতি অসহিষ্ণুতা প্রকাশ ও পরিচালকদের হুমকি দেওয়ার ঘটনা আচমকা যেন বেড়ে গিয়েছে। পরিস্থিতি অবশ্যই কঠিন কিন্তু পরিচালকদের সাহস হারালে চলবে না। ‘পিকু’, ‘ভিকি ডোনার’-এর মত ছবির পরিচালক সুজিত সরকার এ কথা বলেছেন।

তবে একইসঙ্গে সুজিতের বক্তব্য, পরিচালকদেরও নিজেদের নিয়ন্ত্রণ করা উচিত। সাম্প্রতিককালে পরিচালক অনুরাগ কাশ্যপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি নানা বিতর্কিত মন্তব্য করে খবরের শিরোনামে এসেছেন। বিশেষ কোনও পরিচালকের নাম না করে সুজিত বলেছেন, বহু ঘটনা ঘটছে, যেখানে দেখা যাচ্ছে, পরিচালকরাই নিজেদের পরিস্থিতি খারাপ করে ফেলেছেন। তাই সেল্ফ সেন্সরশিপ জরুরি।

কিছুদিন আগে ‘পদ্মাবতী’-র সেটে ইতিহাস বিকৃতির অভিযোগে ভাঙচুর চালায় একটি গোষ্ঠী। ‘মহম্মদ: দ্য মেসেঞ্জার অফ গড’ ছবিতে সুর দেওয়ায় ফতোয়া জারি করা হয় সুরকার এ আর রহমানের বিরুদ্ধে। সত্যিই কি আজকাল কঠিন হয়ে পড়েছে সিনেমা করা? মাঝে মধ্যেই দেখা যাচ্ছে এক শ্রেণির মানুষ ছবির বিষয়বস্তু নিয়ে ক্ষোভ দেখাচ্ছেন, অশান্তির জেরে ব্যাহত হচ্ছে ছবির কাজ। সুজিত মেনে নিয়েছেন, একদম তাই ঘটছে। তবে এই মুহূর্তে সাহসী না হয়ে উপায় নেই। নির্মাতারা কেউ বাইরে থেকে আসেননি। তাঁরা এ দেশেরই মানুষ। একই মাটির সন্তান। অন্যেরা তাঁদের থেকে বেশি দেশপ্রেমিক, তা হতেই পারে না।

ছবিনির্মাতা ও দেশের নাগরিক হিসেবে তাঁর নিজেরই দায়িত্ব রয়েছে। কেউ তাঁকে বলে দিতে পারেন না, কোনটা করা যাবে আর কোনটা নয়।

সুজিতের কথায়, গণতান্ত্রিক দেশে প্রতিবাদের অধিকার সকলের রয়েছে, ঠিক তেমনই তাঁরও অধিকার রয়েছে, নিজের পছন্দমত ছবি করার। আইন নিজের হাতে তুলে নেওয়া কখনওই উচিত নয় বলে মন্তব্য করেছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here