Home আপডেট পরীক্ষামূলক উৎক্ষেপণের সময়সূচি ঘোষণা করে দিল ইসরো

পরীক্ষামূলক উৎক্ষেপণের সময়সূচি ঘোষণা করে দিল ইসরো

পরীক্ষামূলক উৎক্ষেপণের সময়সূচি ঘোষণা করে দিল ইসরো

[ad_1]

আগামী ২১ অক্টোবর গগনযান মিশনের (Mission Gaganyaan) প্রথম পরীক্ষামূলক মহাকাশযানের উৎক্ষেপণ। সেই উৎক্ষেপণ কখন হবে, সোমবার তা ঘোষণা করে দিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)।

এ দিন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ ইসরো লিখেছে “মিশন গগনযান: ফ্লাইট টেস্ট ভেহিকল অ্যাবর্ট মিশন-১ বা টিভি-ডি১ টেস্ট ফ্লাইটটি ২১ অক্টোবর তারিখে পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপণ করা হবে। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সকাল ৭টা থেকে ৯টার মধ্যে হবে উৎক্ষেপণ” একইসঙ্গে ক্রু মডিউল (CM)-এর ছবিও শেয়ার করেছে ইসরো। গগনযান মহাকাশচারীদের মহাকাশে নিয়ে যাবে।

আসন্ন গগনযান মিশনেপ একটি অংশ হিসাবে, ওই দিন ক্যাপসুলের কার্যকারিতা এবং জরুরি পরিত্রাণ ব্যবস্থা পরীক্ষা করবে ইসরো। এই মিশনের সঙ্গেই এই বছরের শেষ নাগাদ তিন জন মহাকাশচারীকে নিম্ন-পৃথিবী কক্ষপথে পাঠানোর পরিকল্পনা করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

এই মুহুর্তে, ক্রুরা বেঙ্গালুরুতে মহাকাশচারী প্রশিক্ষণ কেন্দ্রে রয়েছেন। সেখানে মিশনের জন্য প্রশিক্ষণ নিচ্ছেন তাঁরা। প্রশিক্ষণের মধ্যে রয়েছে সিমুলেশন, শারীরিক সুস্থতা এবং মিশন সম্পর্কিত একাডেমিক কোর্স, ইত্যাদি।

নির্ধারিত পরীক্ষামূলক উৎক্ষেপণের সময়, সিএম চাপমুক্ত থাকবে। এটি ক্রায়োজেনিক, তরল এবং কঠিন ধাপ-সহ একটি দেশীয় এলভিএম-৩ রকেট ব্যবহার করে মহাকাশে উৎক্ষেপণ করা হবে। পরীক্ষার একটি অংশ হিসাবে, সিএম-এর বিভিন্ন উপাদানের মূল্যায়ন করা হবে। যার মধ্যে রয়েছে একটি ক্রু এস্কেপ সিস্টেম (CES)। মানুষের প্রয়োজনীয়তা পূরণের কথা মাথায় রেখে রকেটটিকে পুনরায় কনফিগার করা হয়েছে।

প্রসঙ্গত, ২০২৪ সালে চূড়ান্ত গগনযান মিশন শুরু করা হবে বলে আশা করা হচ্ছে। তার আগে একাধিকবার পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাবতীয় বিষয় খতিয়ে দেখছে ইসরো। চূড়ান্ত মিশনে ভূপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার উচ্চতায় পাঠানো হবে মহাকাশচারীদের। সেখানে গিয়ে গবেষণার কাজ চালাবেন তাঁরা।

আরও পড়ুন: নিঠারি নৃশংস হত্যাকাণ্ডে ২ মূল অভিযুক্তের ফাঁসির সাজা রদ এলাহাবাদ হাইকোর্টে, সত্যঘটনা কি প্রকাশ্য আসবে?

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here