Home বিদেশ পাকিস্তানে CPEC নিয়ে ধুন্ধুমার! বালোচ বিদ্রোহীদের খতম করতে ইরানকে ঘুষ, চীনের নতুন গেম

পাকিস্তানে CPEC নিয়ে ধুন্ধুমার! বালোচ বিদ্রোহীদের খতম করতে ইরানকে ঘুষ, চীনের নতুন গেম

পাকিস্তানে CPEC নিয়ে ধুন্ধুমার! বালোচ বিদ্রোহীদের খতম করতে ইরানকে ঘুষ, চীনের নতুন গেম

[ad_1]

ইরানে পাক সেনাপ্রধান আসিফ মুনির! পাকিস্তানের হইচই অভাগা পাকিস্তান, চীনের সিপ্যাক রুখে দিচ্ছে নাগরিকেরাই। সেই নাগরিকদেরই শেষ করতে উঠে পড়ে লেগেছে পাক আর্মি। ইরানকে চীন ঘুষ দিল পাকিস্তানের ক্ষতি করার জন্য। পাকিস্তান বড় কিছু ঘটে যাবে এক মাসের মধ্যেই৷ ভারতের কূটনৈতিক লাভ চীনের একটা লস প্রজেক্ট, মূর্খের স্বর্গে বাস করা পাকিস্তান সেটা বাঁচাতে ডাকছে সর্বনাশ। ইরানও কি হাত মেলাবে, সাহায্য করবে শরিফের দেশকে?

বালুচিস্তানে বালোচ বিদ্রোহীরা এবার পাকিস্তান সেনার কন্ট্রোলের বাইরে চলে যাচ্ছে। একা সামলাতে পারছে না পাক আর্মি আসিফ মুনির তড়িঘড়ি ইরান গিয়েছেন চীনের বুদ্ধিতেই। বেজিং গোপনে বলছে খতম করে দাও এদের আমরা সাহায্য করব। কারা বালোচ বিদ্রোহী? তারা শাহবাজ সরকারের থেকে চাইছে টা কী? ইরান সফরের পর পাক আর্মি প্রধান আসিফ মুনির বলছেন সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে পাকিস্তান-ইরান একসঙ্গে জোর অ্যাকশন নেবে। কিন্তু পাকিস্তান যাদের সন্ত্রাসবাদী বলছে তারা আসলে পাকিস্তানেরই নাগরিক।

বালোচ বিদ্রোহীদের অনেক দিনের তাদের এলাকায় চীনের সমস্ত প্রজেক্ট বন্ধ করে দেওয়া হোক। অভিযোগ প্রাকৃতিক গ্যাস, তেল, কয়লা, তামা, সালফার, ফ্লোরাইড এবং সোনার মতো প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ বালুচিস্তানকে প্রত্যেকটা মূহুর্তে লুটে নিচ্ছে বেজিং। গুরুতর দাবি সি প্যাক প্রজেক্টে কাজ করা চিনের কর্মীরা পশুর মতো ব্যবহার করে বালোচিস্তানের নাগরিকদের ওপর। কিন্তু এর সঙ্গে ইরানের সম্পর্ক কি? ইরান কেন পাকিস্তানকে সাহায্য করবে? এদের ভারতের কী বা লাভ কীভাবে? জানা যাচ্ছে টিটিপির সঙ্গে হাত মিলিয়েছে বালোচ বিদ্রোহীরা। তারা চীনের নাগরিকদের ধরে ধরে শেষ করছে। এরপরই পাকিস্তান আর্মিকে তুলোধনা করেন শি জিনপিং।

সোজা এদের ছেঁটে ফেলার নির্দেশ দিয়েছে বেজিং। ঐতিহাসিক বেলুচিস্তান ইরানের সঙ্গে সীমান্ত ভাগ করে।
পশ্চিমে ইরানের সিস্তান ও বালুচিস্তান প্রদেশের দক্ষিণ অংশ। পূর্বে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ উত্তর-পশ্চিমে আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের অংশ জুড়ে রয়েছে। সীমান্তে উত্তেজনা মানেই ইরানের জন্য সেটা চাপের। বিশেষজ্ঞরা বলছেন সিপ্যাক তৈরি হতে যত বাধা আসবে তাতে ভারতের কূটনৈতিক লাভ৷ কারণভারত চায় না বিআরআইয়ের সিপ্যাক কোনওমতে তৈরি হোক৷ পাকিস্তান আর্মি একা বালোচ বিদ্রোহী ও টিটিপিকে ্কন্ট্রোল করতে পারছে না। চীন ইরানকে বলেছে পাকিস্তানকে সাহায্য করতে। বিলিয়ন বিলিয়ন ডলারের প্রজেক্ট সিপ্যাকের ক্ষতি মেনে নিতে পারছে না লাল সুলতান। তাই পাকিস্তানকে দিয়ে পাকিস্তানের নাগরিকদের শেষ করতে শুরু হল চীন।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here