Home বিদেশ পাকিস্তান টাকা দিচ্ছে না ভারতকে! ভবিষ্যৎ অন্ধকার, দিল্লি নেবে স্টেপ ?

পাকিস্তান টাকা দিচ্ছে না ভারতকে! ভবিষ্যৎ অন্ধকার, দিল্লি নেবে স্টেপ ?

পাকিস্তান টাকা দিচ্ছে না ভারতকে! ভবিষ্যৎ অন্ধকার, দিল্লি নেবে স্টেপ ?

[ad_1]

ভারতকে টাকা দিচ্ছে না পাকিস্তান। আটকে যাচ্ছে অতি গুরুত্বপূর্ণ কাজ, ভবিষ্যত নষ্ট। পাকিস্তানের থেকে টাকা ভারতের কেন দরকার? ইসলামাবাদের দেখাদেখি একইপথে বাংলাদেশ-নেপাল পাকিস্তান বারবার নিজের রূপ দেখিয়েই দেয়। আর এবার পাকিস্তানের জন্য বন্ধ হয়ে যেতে পারে। ভারতের গুরুত্বপূর্ণ কাজ। সেইসময় ৭০০ ভবিষ্যত অনিশ্চয়তার পথে। ভাবছেন তো পাকিস্তানকে কী কাজে এত দরকার পড়ল ভারতের? ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট বলছে ভারতের প্রথম আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের স্বপ্ন কীভাবে থমকে গেল? নেপথ্যে শুধু পাকিস্তান নয়, রয়েছে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কার মতো দেশও। সার্ক বিশ্ববিদ্যালয় চালানোর জন্য টাকা বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ। আর তাদের দেখাদেখি শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, বাংলাদেশের মতো দেশও একই পথে  চলছে। বর্তমানে প্রায় ঠান্ডাঘরে চলে যাওয়া সার্কের কথা তো অনেকেই শুনেছেন কিন্তু সার্ক বিশ্ববিদ্যালয় কী? এটাই ভাবছেন তো?

SAARC এর পুরো কথা হলো South Asian Association for Regional Cooperation। এটি দক্ষিণ এশিয়ার আটটি দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক একটি সংস্থা। ১৯৮৫ সালে বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, শ্রীলঙ্কা এবং পাকিস্তান নিয়ে এই SAARC সংস্থাটি তৈরি হয়েছিল হয়েছিল। আফগানিস্তান অষ্টম সদস্য হিসেবে ২০০৭ সালে যোগদান করে। ২০০৫ সালে মনমোহন সিং প্রধানমন্ত্রী থাকাকালীন প্রস্তাব করেন সার্ক বিশ্ববিদ্যালয় বানানোর, যা তৈরি হয় দিল্লিতে। সার্ক দেশের পড়ুয়াদের পড়ার সুযোগ হয় এই বিশ্ববিদ্যালয়ে। ভারত কাজ শুরু করেছিল মেজরিটি মানি দিয়ে। ভারতের তরফ থেকে বরাদ্দ করা হয় ২৩৯ মিলিয়ন ডলারেরও বেশি টাকা। কথা হয় ৫৮ শতাংশ ভারত টাকা দেবে। ১২ শতাংশ পাকিস্তান, ৮ শতাংশ বাংলাদেশ। ভুটান, আফগানিস্তান, মালদ্বীপ ৩ শতাংশ টাকা দেবে।

৭০০ পড়ুয়ারা দক্ষিণ এশিয়ার থেকে রয়েছেন এখনে কিন্তু সার্ক এখন কার্যত মৃতপ্রায় হলেও সার্ক বিশ্ববিদ্যালয় ঠান্ডাঘরে যায়নি। ২০১৯ সালের পর থেকে টাকা পাঠানো বন্ধ করে দেয় পাকিস্তান। সম্ভবত কাশ্মীরে ৩৭১ ধারা বাতিলের বদলাই ছিল এটা। পাকিস্তানের দেখাদেখি বাংলাদেশ, নেপাল তারাও টাকা দেওয়া বন্দ করে দেয়। যার জেরে এখন চরম সংকটের মধ্যে পড়েছে বিশ্ববিদ্যালয়ের কাজ। এখন স্যালারিও আটকে গিয়েছে।
এর ভবিষ্যত নিয়ে রীতিমত প্রশ্ম উঠছে এখন। পাকিস্তানে শেষ সার্কের সামিট হওয়ার কথা ছিল তবে উরি টেরর অ্যাটাকের পর সার্কের কোনও সামিট হয়নি।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here