Home অফ-বিট পুজোয় ভাইরাল কচুরিপানার শাড়ি, কত দাম ? এই শাড়ি পরলে অন্যরা তাকিয়ে থাকবে আপনার দিকে

পুজোয় ভাইরাল কচুরিপানার শাড়ি, কত দাম ? এই শাড়ি পরলে অন্যরা তাকিয়ে থাকবে আপনার দিকে

পুজোয় ভাইরাল কচুরিপানার শাড়ি, কত দাম ? এই শাড়ি পরলে অন্যরা তাকিয়ে থাকবে আপনার দিকে

[ad_1]

অরগ্যাঞ্জা, মসলিন ঢাকাই সব অতীত! এবার পুজোয় রমরমা কচুরিপানার শাড়ি গায়ে দিলে মনে হবে মাখন একবার কিনলে অন্য শাড়ি ভুলে যাবেন। সুতির শাড়ির থেকেও বেশি আরামদায়ক কচুরিপানা থেকে কীভাবে শাড়ি তৈরি হচ্ছে?  পুকুর বা জলাশয়ে ভরে থাকে কচুরিপানায়। অনেক সময় এই গাছের জন্য জলাশয়ের জলই দেখা যায় না। কচুরিপানার উপর ফুটে থাকা বাহারি ফুল আমাদের সবার নজর কাড়ে। এই উদ্ভিদ আমাদের কোন কাজে লাগে না। কিন্তু এবার বিশেষ প্রক্রিয়ায় কচুরিপানা থেকে তৈরি হচ্ছে শাড়ি। আপনিও এই শাড়ি বানাতে চান?

এই কচুরিপানা দ্রুত বংশবিস্তার করে বলেই দ্রুত বংশবিস্তার করার পুকুর দ্রুত ঢেকে যায় এই উদ্ভিদে। এবার বিশেষ প্রক্রিয়ায় এই উদ্ভিদ থেকে তৈরি করা হচ্ছে সুতো। জলাশয় থেকে কচুরিপানা তুলে এনে তা সূর্যের আলোতে শুকিয়ে রাখতে হয়। কয়েকদিন বস্তায় ভরে রেখে বিশেষ পদ্ধতিতে আঁশ ছাড়িয়ে তৈরি হয় সুতো। প্রতি দু সপ্তাহে এর আকৃতি দুগুন বৃদ্ধি পায় কচুরিপানা। আর এই কচুরিপানা সংগ্রহ করার ফলে পরিষ্কার পরিচ্ছন্ন থাকছে পুকুর- খাল -বিল। জলে থাকাই উদ্ভিদের আঁশ ছাড়িয়েছে সুতো পাওয়া যায় তা খুবই নরম।

সুতির থেকেও আরামদায়ক! বাজারের যে হ্যান্ডলুম শাড়ি বিক্রি হয় তার থেকেই ভীষণ নরম, হালকা তাঁত, সুতিকে হার মানাচ্ছে এই শাড়ি বলছেন শাড়িপ্রেমীরাও। আর দাম? অনলাইন বিভিন্ন শাড়ির ওয়েবসাইটে একটু ঢু মারলেই দেখতে পাবেন কোনটা দেড় হাজার কোনটা আবার দু হাজারৎসব দামের রেঞ্জেই মিলবে। বিশেষজ্ঞেরা বলছেন ,সূর্যের আলো ও বাতাস প্রবেশ করতে পারে না জলের গভীরে। তাই কচুরিপানা জলাশয় ও জলজ প্রাণীদের জন্য বিপদের। তাই যত দ্রুত জলাশয় থেকে কচুরিপানা পরিষ্কার করা হবে ততোই তা পরিবেশের জন্য মঙ্গল। তাই কচুরিপানা থেকে এখন ঘর সাজানোর জিনিস থেকে শাড়ি সবই তৈরি হচ্ছে।

পরিবেশ সচেতনতার বার্তা দেওয়ার পাশাপাশি অ-ব্যবহৃত কচুরিপানাকেই ব্যবহারযোগ্য করে তোলা হচ্ছে বিশেষ পদ্ধতিতে। আর এই কাজ করে স্বনির্ভর হচ্ছেন বহু গ্রামের মহিলারাও আর এই শাড়ি একদম ইকো ফ্রেন্ডলি। সত্যি কেউ কোনদিন ভেবেছিল কচুরিপানা দিয়ে শাড়ি হবে! সত্যি বাঙালিরা চাইলে কি না পারে। আপনিও এবার পুজোয় একটা কচুরিপানার শাড়ি কিনেই দেখুন না।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here