Home আপডেট পুজোর ৩ দিন ভারী বৃষ্টি! IMD র লেটেস্ট নিউজ চমকে দেবে, ৭ জেলা সাবধান

পুজোর ৩ দিন ভারী বৃষ্টি! IMD র লেটেস্ট নিউজ চমকে দেবে, ৭ জেলা সাবধান

[ad_1]

দুর্গা পুজোয় ভারী বৃষ্টি টানা ৩ দিন। এ কী খবর শোনালো আবহাওয়া দফতর। আইএমডির লেটেস্ট বুলেটিনে পশ্চিমী ঝঞ্ঝার খবর  বাংলা ৭ জেলায় ভোগান্তি শুরু হবে? এই তো খবর ছিল কোনও ঝড়বৃষ্টির সম্ভাবনা নেই। তাহলে আবহাওয়ার খামখেয়ালীপনা কোন খবর নিয়ে এল এবার? পুজোর কোন ৩ দিন ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে? আইএমডির লেটেস্ট বুলেটিনে কী পূর্বাভাস দেওয়া হল জেনে নিন। আরবসাগরে তৈরি হয়েছে ঘূনাবর্ত। আবহাওয়া দফতর জানাচ্ছে শক্তি বাড়িয়ে তা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমের রাজ্যে কতটা প্রভাব পড়তে পারে তা সিস্টেমের গঠন সম্পূর্ন হলে জানা যাবে বলে জানিয়েছে মৌসম ভবন।

তবে শুধু তাই নয় আইএমডি জানাচ্ছে ইতিমধ্যেই দেশে হাজির হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা যার ফলে আমূল পালটে যাচ্ছে দেশের আবহাওয়া। সোমবার থেকে প্রভাব ফেলতে শুরু করবে এই ঝঞ্ঝা। উত্তর পশ্চিম এবং মধ্য ভারত সবচেয়ে বেশি প্রভাবিত হবে তীব্র পশ্চিমী ঝঞ্ঝার জেরে। আগামী সপ্তাহের শুরুতেই উত্তর পার্বত্য রাজ্যগুলিতে ভারী বৃষ্টিপাত শুরু হবে। এমনকি চলবে তুষারপাতও। বাংলায় এর কতটা প্রভাব? পুজোয় বৃষ্টি ভাসাবে নাকি? রাজ্যের কোথাও ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ষষ্ঠী থেকে অষ্টমী রোদ ঝলমলে আবহাওয়াই থাকবে এখনও পর্যন্ত এ রাজ্যে বৃষ্টির সম্ভাবনা নেই তবে জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পশ্চিম উত্তর প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, দিল্লি এবং রাজস্থানের কিছু অংশে ঝড় বৃষ্টি ও বজ্রপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এমনকি রয়েছে তুষারপাতের সম্ভাবনাও। হিমালয় থেকে শুষ্ক উত্তর-পশ্চিমী বাতাস পশ্চিমী ঝঞ্ঝা অতিক্রম করার পরে
নিম্ন ট্রপোস্ফিয়ারিক স্তরে উত্তর-পশ্চিম ভারতে অবস্থান করবে।

একইসঙ্গে উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তরাই ডুয়ার্স ও সমতলে বৃষ্টির তেমন আর কোনও সম্ভাবনা নেই ।দার্জিলিং, কার্সিয়ং ও কালিম্পং ছাড়া বাকি উত্তরবঙ্গে সোমবার রাতের পর থেকেই জলীয় বাষ্প কমতে শুরু করবে। তৃতীয়া থেকেই ভোরের দিকে উত্তুরে হাওয়ার প্রভাব অল্প অল্প করে পাওয়া যাবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে তৃতীয়া পর্যন্ত জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি কিছুটা থাকবে ধীরে ধীরে জলীয় বাষ্প কমবে। শুষ্ক হবে আবহাও য়াপশ্চিমাঞ্চলের কিছু জেলায় চতুর্থী থেকে ভোরের দিকে সামান্য শিরশিরানি ভাব থাকবে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের কোথাও তাই বঙ্গবাসীদের টেনশন করার কোনও কারণ নেই। মৌসম বিভাগ জানিয়েছে, মরশুমের এটা প্রথম তীব্র ক্ষমতাসম্পন্ন পশ্চিমী ঝঞ্ঝা এর ফলে কেবলমাত্র উত্তর ভারতই নয় তামিলনাড়, কেরালা এবং লাক্ষাদ্বীপেও হালকা থেকে মাঝারি বৃষ্টিরপাত শুরু হয়ে গিয়েছে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here