Home বিদেশ পুতিনের সঙ্গে নতুন খেলা দিল্লির! দেশে গম সংকটের আশঙ্কা নাকি? রিস্ক ৫০-৫০

পুতিনের সঙ্গে নতুন খেলা দিল্লির! দেশে গম সংকটের আশঙ্কা নাকি? রিস্ক ৫০-৫০

পুতিনের সঙ্গে নতুন খেলা দিল্লির! দেশে গম সংকটের আশঙ্কা নাকি? রিস্ক ৫০-৫০

[ad_1]

।। ।।

রাশিয়ার সঙ্গে নতুন খেলা শুরু করছে ভারত। হার হবে না জিত রিস্ক থাকছে ৫০-৫০। তেলের পর এবার গম কিনতে চায় দিল্লি, মস্কোর থেকে কেন? দেশে কি গম নিয়ে কোনও বড় সংকট? চাল রফতানিতে নিষেধাজ্ঞা, ২০২৪ লোকসভা ভোট, মূল্যস্ফীতি, গমের আমদানি আপনার কী মনে হয় কেন ভারত রাশিয়া থেকে গম কিনতে চায়? ২০১৭ অস্ট্রেলিয়া, ফ্রান্স ও ইউক্রেন থেকে শেষবারের মতো গম আমদানি করেছিল ভারত। কিন্তু একাধিক মিডিয়া রিপোর্ট বলছে এবার ভারত চাইছে মস্কোর থেকে গম কিনতে রাশিয়াই কেন ইউক্রেন নয় কেন? রাশিয়া তেলের মতই ব্যাপক ছাড়ে গম বেচবে ভারতকে?

কিছুদিন আগেই তো আফগানিস্তানকে বিনামূল্যে গম দিয়েছিল ভারত। সেজন্যই কি এবার দেশের গম ভান্ডারে টান? তথ্য বলছে ভারত এবার রাশিয়ার সঙ্গে ডিল করলে সেটা হবে মারাত্মক সতর্কতার সঙ্গে করা কোনও চুক্তি। কারণ ত্রুড তেল নিয়ে রাশিয়ার একের পর এক ফরমান এখনও টাটকা। ভারত কেন গম কিনতে চাইছে? বেশ কিছু সূত্র তার ব্যখ্যা দিচ্ছে। প্রথমত বিসনেজ স্ট্যান্ডার্ডের রিপোর্ট বলছে গত ৬ বছরের তুলনায় ভারতের গমের  স্টক ধীরে ধীরে কমছে। ভারত প্রায় ৮-৯ মিলিয়ন মেট্রিক টন গম রাশিয়ার থেকে কিনতে চায়। ২০২৪ সালের আগে দেশের গমের চাহিদা মেটাতে এবং গমের দাম নিয়ন্ত্রণ করার জন্যই এই উদ্যোগ। রাজনৈতিক পর্যবেক্ষকদের এক্ষেত্রে দাবি আগামী বছর লোকসভা নির্বাচন এর মধ্যে বিভিন্ন রাজ্যে বিধানসভা ভোট আছে। তার আগে অত্যন্ত হিসেব কষে চলছে সরকার। সেক্ষেত্রে যদি কোনও ভাবে গমের দাম বেড়ে যায় তাহলে মহা সমস্যায় পড়তে পারেন সাধারণ মানুষ।

সেক্ষেত্রে অত্যন্ত সতর্ক হয়ে পা ফেলতে চাইছে সরকার। কিন্তু এর থেকে বড় ব্যাখ্যা যদি ৮-৯ মিলিয়ন মেট্রিক টন গম ভারত রাশিয়ার থেকে বা অন্য কোনও দেশের থেকে আমদানি করতে পারে তাহলে এল নিনো আসুক বা নতুন কোনও যুদ্ধ হোক ভারতের গমে কোনও ঘাটতি থাকবে না। ভারত যে রাশিয়ার সঙ্গেই চুক্তি করবে এমন কোনও কনফরমেশন এখনও মেলেনি প্রস্তাব আসছে চিন্তাভাবনার স্তরেই এখনও রয়েছে গোটা প্রক্রিয়া বিশেষজ্ঞদের দাবি, আফগানিস্তানকে ১০ হাজার টন গম ভারত দিয়েছিল। সে জন্য দেশটা মারাত্মক খাদ্য সংকট থেকে বেচে যায়। তবে ভাববেন না তার এফেক্ট দেশের খাদ্য ভান্ডারে পড়েছে দুটো সম্পূর্ণ আলাদা বিষয়। কিন্তু প্রশ্ন উঠছে পুতিনের দেশের কাছে গম আমদানির প্রস্তাব রাখলে রাশিয়া কি এক্ষেত্রেও ডিসকাউন্ট দেবে ভারতকে মস্কোর থেকে বর্তমানে গম কেনে মধ্য এশিয়া, নর্থ আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের একাধিক দেশ। ভারত সঙ্গে এই ডিল হলে যুদ্ধের আবহে বড় মার্কেট পাবে মস্কোও এই সুযোগ যে রাশিয়া ছাড়বে না এমনটাই দাবি করছেন কূটনৈতিক মহল।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here