Home বিদেশ পুতিন-কিমের ডিল নিষিদ্ধ হবে! ভারত বড় হুঁশিয়ারি দিল, রাশিয়া সাবধান

পুতিন-কিমের ডিল নিষিদ্ধ হবে! ভারত বড় হুঁশিয়ারি দিল, রাশিয়া সাবধান

পুতিন-কিমের ডিল নিষিদ্ধ হবে! ভারত বড় হুঁশিয়ারি দিল, রাশিয়া সাবধান

[ad_1]

পুতিনকে দিল্লি হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া নিয়ে। রাশিয়াকে কিমের ঘনিষ্ঠ হতে দেবে না ভারত, কেন? পিয়ংইয়ংয়ের সঙ্গে দিল্লির সম্পর্ক ঠিক কেমন? পুতিন কী ভারতের এই দাবি মানবেন? কিম সরাসরি দিল্লিকে মেসেজ পাঠাতে পারে দিল্লিকে? স্পেশাল ট্রেনে রাশিয়া এসে ভ্লাদিমীর পুতিনের সঙ্গে জমিয়ে বৈঠক কিন্তু মস্কোর পরম মিত্র দিল্লি একেবারেই তা মেনে নিল না রাশিয়াকে ভারত কার্যত সাবধান করে দিল যাতে উত্তর কোরিয়ার সঙ্গে কোনও ধরণের ডিফেন্স ডিল না করে রাশিয়া পুতিন তার যুদ্ধের প্রয়োজনে উত্তর কোরিয়ার সঙ্গে অস্ত্র সমঝোতা করলে তাতে ভারতের ক্ষতি কেন না কোথায়?
এবার কী তাহলে যুদ্ধে সরাসরি রাশিয়ার বিরোধিতা করবে ভারত?

ডেকান হেরাল্ডের রিপোর্ট বলছে ভারত অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপানের পাশে দাঁড়িয়েই রাশিয়াকে সাবধান করেছে উত্তর কোরিয়ার সঙ্গে কোনওধরণের অস্ত্র ডিল যাতে না করে রাশিয়া। এর মানে কোয়াডের হয়ে এবার মস্কোর কাছে দিল্লির বার্তা আমেরিকার নিষেধাজ্ঞার বড় উলঙ্ঘন করা হবে যদি কোনও অস্ত্র চুক্তি উত্তর কোরিয়ার সঙ্গে করে ক্রেমলিন। উত্তর কোরিয়া কিমের রাশিয়া সফরকে বলছে ঐতিহাসিক পুতিনের সঙ্গে এই বৈঠককে রীতিমত প্রমোট করছে পিয়ংইয়ংয়ের মিডিয়া। কিন্তু উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার একটা ডিলও হলে জিওপলি টিক্যাল অর্ডারকে নাড়িয়ে দিতে পারে সেই পরিস্থিতি। এমনটাই মনে করছেন বিশ্বের তাবড় তাবড় থিঙ্ক ট্যাঙ্করা।

তাই ভারতের রাশিয়াকে দেওয়া সাবধানবাণীর নেপথ্যে কিন্তু শুধু কোয়াডের অঙ্কই নেই এটা মনে রাখুন‌। বিশ্লেষকেরা বলছেন উত্তর কোরিয়ার সঙ্গে দিল্লির কী রসায়ন সেটাও এই কূটনৈতিক ইকুয়েশনের জন্য যথেষ্ট ম্যাটার করছে, কিন্তু রাশিয়া কী ভারতের কথা কানে তুলবে? তুলতে হবে কারণ রয়েছে। এতবড় ডিল ভারতের জন্য ফসকে গেলে ভারতও কি হবে কিমের শত্রু? সোজা কথায় ভারতের সঙ্গে উত্তর কোরিয়া সম্পর্ক শীতল বা কোল্ড। কোনও বিশেষ বাণিজ্য সম্পর্ক নেই দুটো দেশের মধ্যে। তবে ২০২২ সালে নভেম্বরে ২০টিরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করায় কার্যত পিয়ংইয়ংয়ের ওপর চটে গিয়েছিল দিল্লি।

রাষ্ট্রসংঘে ভারত এ নিয়ে রীতিমত উদ্বেগ প্রকাশ করেছিল। ভারতের মিত্র রাষ্ট্র জাপান যাদের ওপর ভারতের এবং ভারতের ওপর টোকিও বিলিয়ন বিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে। আর সেই জাপানের সঙ্গে কার্যত ছত্তিশ কা আকরা পিয়ংইয়ংয়ের। ভারত জানে এধরণের ডিল একবার রাশিয়া করে ফেললে দিল্লি আর চুপ থাকতে পারবেন না। কোয়াডের সঙ্গে আলোচনায় ভারতকে বসতেই হবে বিশেষজ্ঞদের দাবি দিল্লির এধরণের বার্তা পর ক্রেমলিনকে ভাবতে হবে। কারণ যুদ্ধের এই পরিস্থিতিতে ভারত বাণিজ্যিক ও কূটনৈতিকভাবে ম্যাটার করছে মস্কোর কাছে তবে শেষপর্যন্ত রাশিয়া কী সিদ্ধান্ত নেয় সেটাই দেখার।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here