Home আপডেট পুলিশ কুকুর নিয়ে জঙ্গলে তল্লাশি করছে কেন্দ্রীয় বাহিনী, জঙ্গলমহলে নয়া আতঙ্ক

পুলিশ কুকুর নিয়ে জঙ্গলে তল্লাশি করছে কেন্দ্রীয় বাহিনী, জঙ্গলমহলে নয়া আতঙ্ক

পুলিশ কুকুর নিয়ে জঙ্গলে তল্লাশি করছে কেন্দ্রীয় বাহিনী, জঙ্গলমহলে নয়া আতঙ্ক

[ad_1]

কিষেণজি হত্যার পর মাওবাদী কার্যকলাপ কার্যত শেষ হয়ে গিয়েছে জঙ্গলমহলে। তাই আতঙ্কের এই জঙ্গলমহল এখন হাসছে। এটাই বারবার শোনা গিয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায়। আজ, বৃহস্পতিবার আবার জঙ্গলমহলের বাসিন্দারা শুনতে পেলেন ভারী বুটের শব্দ। আজ আবার ঝাড়গ্রামের জোয়ালভাঙা এলাকার সাধারণ মানুষ অতীতের সেই ছবি দেখতে পেল। পুলিশ কুকুর নিয়ে জঙ্গলে জোরদার তল্লাশি চলছে। সাধারণ মানুষের বুক ছ্যাঁত করে উঠেছে। আবার কি মাওবাদী আতঙ্ক দেখা দিল?‌ এই প্রশ্নই প্রথমে মনে আসে গ্রামবাসীদের।

এদিকে প্রত্যেকটি গ্রামে অভিযান শুরু করেছে কেন্দ্রীয় বাহিনী। এই আবহ দেখে বহু গ্রামবাসী ভীত–সন্ত্রস্ত হয়ে পড়েন। কিন্তু আসল ব্যাপারটি কী?‌ এই প্রশ্ন উঠতে শুরু করে। তারপরই আসল বিষয়টি সামনে আসে। অভিযোগ, গত কয়েকদিন ধরে ঝাড়গ্রামের জঙ্গল থেকে লক্ষ লক্ষ টাকার শাল গাছ চুরি হয়ে যাচ্ছে। রাতের অন্ধকারে জঙ্গলে অভিযান চালিয়েছে বন দফতর। জঙ্গলে ঢুকতেই দেখা যায় গাছ পাচারকারীরা শালগাছ কাটছে। যদিও এখনও পর্যন্ত কেউ ধরা পড়েনি। আসলে এসবের পিছনে একটা বড় চক্র আছে। সেটার নাগাল পাওয়া যায়নি। তাই এবার কেন্দ্রীয় বাহিনী নেমেছে তল্লাশি করতে।

অন্যদিকে শাল–সেগুন কাঠ খুব দামি বস্তু। এগুলি পাচার করে বড় অঙ্কের টাকা মুনাফা করে পাচারকারীরা। ঘন জঙ্গলে এই দামি কাঠের গাছ থাকে। তাই রাতের অন্ধকারে প্রবেশ করলে কেউ বুঝতে পারেন না। তারপর শাল–সেগুন গাছ কেটে মাঝরাতে পাচার হয়ে যায়। আবার বন কেটে ফেলা হচ্ছে বলেও অভিযোগ উঠছে জঙ্গলমহলে। এই মূল্যবান শাল গাছ কেটে তা পাচার করে দিচ্ছে চোরা কারবারিরা। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, এবার ময়দানে নামতে হয়েছে বনদফতরকে। স্নিফার ডগ ও সিআরপিএফ নিয়ে জঙ্গলের সম্পদ রক্ষার চেষ্টা চলছে।

আরও পড়ুন:‌ ভিকি যাদব হত্যাকাণ্ডে নয়া মোড়, তৃণমূল কর্মী খুনে গ্রেফতার অর্জুন সিংয়ের ভাইপো

আজ সকাল থেকে ঝাড়গ্রাম বনবিভাগের অফিসাররা ঝাড়গ্রামের জোয়ালভাঙা, টিয়াকাটি, হদহদি–সহ নানা গ্রামে সিআরপিএফ এবং স্নিফারডগ নিয়ে অভিযান চালিয়েছে। এই বিষয়ে রেঞ্জ অফিসার দেবজ্যোতি ঘোষ বলেন, ‘‌একটা বড় চুরি গতরাতে আটকাতে পেরেছি। আমরা জানতে পেরেছি চোরাকারবারিরা বেশ কিছু জিনিস ফেলে পালিয়েছে। সোর্স কাজে লাগিয়ে জায়গাগুলি চিহ্নিত করা হয়েছে। আজ সিআরপিএফের সাহায্যে স্নিফার ডগ এনে সার্চ অপারেশন চলছে। ১৫টি শালগাছ কাটা হয়েছে। আমরা দিনরাত নজরদারি চালাচ্ছি। আশা করছি শীঘ্রই সবটা ধরা পড়বে।’

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here