Home খেলাধুলো পূর্ব মেদিনীপুরের মহিষাদলে আয়োজিত হল আর্মস রেসলিং প্রতিযোগিতা

পূর্ব মেদিনীপুরের মহিষাদলে আয়োজিত হল আর্মস রেসলিং প্রতিযোগিতা

পূর্ব মেদিনীপুরের মহিষাদলে আয়োজিত হল আর্মস রেসলিং প্রতিযোগিতা

[ad_1]

পূর্ব মেদিনীপুর: পাঞ্জা লড়াই বা বাহুর জোর ভুলতে বসেছে বর্তমান প্রজন্ম। একসময় কুস্তির আখড়া বা রাজদরবারে শক্তির পরীক্ষার জন্য পাঞ্জা লড়াই প্রচলিত ছিল। শরীর সুস্থ ও সুরক্ষিত রাখতে নিয়মিত ‘বাহুর জোর’ বা পাঞ্জা লড়াই প্রতিযোগিতা আয়োজন করা হত। কিন্তু বর্তমানে এইসব খেলাধুলো প্রায় বিলুপ্তির দিকে এগিয়ে চলেছে। তবে তা যাতে একেবারেই হারিয়ে না যায় তার জন্য মহিষাদলে আয়োজন করা হলো পাঞ্জা লড়াই বা বাহুর জোর প্রতিযোগিতা।

আরও পড়ুন: পড়ুয়ারা এ কোন অবস্থায় স্কুলে আসছে! পরিস্থিতি দেখলে আপনিও চমকে যাবেন

পূর্ব মেদিনীপুর স্পোর্টস আর্মস রেসলিং অ্যাসোসিয়েশনের আয়োজনে মহিষাদল রবীন্দ্র পাঠাগাগারে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার বিভিন্ন বয়সের প্রায় ১৫০ জন প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশগ্রহন করেন। বয়স ও শারীরিক ওজনের নিরিখে ১০ টি বিভাগে আয়জিত হয় এই প্রতিযোগিতা। বিভিন্ন বয়সী প্রতিযোগীদের মধ্যে স্কুল ছাত্রছাত্রী যেমন ছিল তেমনই বাড়ির গৃহবধূরাও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এদিন প্রতিযোগিদের পাশাপাশি এলাকার সাধারণ মানুষের উৎসাহ ছিল চোখে পড়ার মত।

পাঞ্জা লড়াই বা বাহুর জোর প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অনন্যা ভৌমিক, টুম্পা দুবে সহ অন্যান্য প্রতিযোগীরা জানান, শরীর সুস্থ রাখতে এবং নিজেদের আত্মরক্ষার জন্য এই ধরনের খেলা খুবই উপযোগী। তাঁরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে খুশি। জেলা ও রাজ্যস্তরে এই খেলার প্রচার ও প্রসার ঘটানোর লক্ষ্যে এই ধরনের প্রতিযোগিতা নিয়মিত আয়োজন করা দরকার বলে জানান উদ্যোক্তারা। এখানকার সফল প্রতিযোগীরা রাজ্য স্তরের প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবেন। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারিকে স্মারক ও শংসাপত্র প্রদান করা হয়। ওয়েস্ট বেঙ্গল স্পোর্টস আর্ম রেসলিং অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্মৃতিময় দাস জানান, প্রাচীন এই খেলা হারিয়ে যেতে বসেছে। আমরা চাই এই খেলা আবার ফিরে আসুক। রাজ্যজুড়ে আমরা প্রতিযোগিতা করে চলেছি। অন্যান্য জেলার পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলায় ভাল সাড়া পাওয়া যাচ্ছে।

সৈকত শী

পূর্ব মেদিনীপুর

পূর্ব মেদিনীপুর

Tags: East Medinipur News

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here