Home বিদেশ প্যালেস্টাইন চাইছে ভারতের সাহায্য! মোদীকে ফোন নেতানইয়াহুর, কেন ?

প্যালেস্টাইন চাইছে ভারতের সাহায্য! মোদীকে ফোন নেতানইয়াহুর, কেন ?

প্যালেস্টাইন চাইছে ভারতের সাহায্য! মোদীকে ফোন নেতানইয়াহুর, কেন ?

[ad_1]

যুদ্ধের মাঝে নরেন্দ্র মোদীকে ফোন ইজরায়েলের নেতানইয়াহুর। ভারতের কাছে কী সাহায্য চাইলেন তিনি? প্যালেস্টাইন পাল্টা সাহায্য চাইছে দিল্লির ভারত কীভাবে রক্ষা করবে সম্পর্ক? ভারত ইজরায়েলের পাশে আছে আগেই জানিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর হঠাৎ করে নমোর সঙ্গে কী দরকার নেতানইয়াহুর? যুদ্ধের মাঝেই ভারতে এল ইজরায়েলের প্রধানমন্ত্রী ফোন? কূটনৈতিক না প্রতিরক্ষা? কত বড় সাহায্য চাইলেন তিনি? ভারতকে প্রত্যেকটা মূহুর্তে যুদ্ধের আপডেট কেন দিচ্ছে ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানইয়াহু। এরইমধ্যে প্যালেস্টাইন চেয়ে বসল ভারতের সাহায্য।

প্রধানমন্ত্রী মোদী নিজের সোশ্যাল মিডিয়ায় পোস্টে জানান, “আমি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ধন্যবাদ জানাচ্ছি, আমাকে ফোন করার জন্য। যুদ্ধের পরিস্থিতি নিয়ে তিনি আমায় আপডেট দিয়েছেন ভারতের মানুষ সর্বতভাবে ইজরায়েলের পাশে রয়েছে। এই কঠিন পরিস্থিতিতে আমরা তাদের পাশে আছি। দৃঢ় এবং দ্ব্যর্থহীনভাবে ভারত সমস্ত ধরণের সন্ত্রাসবাদের তীব্র নিন্দা করছে।” এর মানে এটা পরিস্কার ভারত আবারও ইজরায়লকে আশ্বাস দিল পাশে থাকার তবে এর থেকে বেশি কোনও ক্ষেত্রে ভারতের কোনও সাহায্য ইজরায়েল চেয়েছে কিনা সেটা জানা যায়নি কিন্তু একদিকে যখন ইজরায়েল-হামাস যুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের অবস্থান স্পষ্ট করেছেন। অন্যিদকে তখন প্যালেস্তাইনের পাশে দাঁড়িয়েছে কংগ্রেস, ভারতের কংগ্রেস।

প্যালেস্তাইনের পক্ষে সোমবার একটি প্রস্তাব পেশ করেছে জাতীয় কংগ্রেস। সেখানে বলা হয়েছে, ‘কংগ্রেস সবসময় প্যালেস্তিনিয়দের পাশে রয়েছে তাঁরা সম্মান, গরিমা ও আত্মমর্যাদার সঙ্গে জীবন অতিবাহিত করবেন এটাই আমরা চাই।’ এদিকে ভারতে নিযুক্ত প্যালেস্তিনীয় রাষ্ট্রদূত মাহমুদ আব্বাসের দাবি ইজরায়েলের দোষেই এই সংকট তৈরি হয়েছে। যদি বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ যথাযথ পদক্ষেপ করত তাহলে এই সংকট তৈরি হতো না। এখানেই শেষ নয় প্যালেস্তিনীয় রাষ্ট্রদূত মাহমুদ আব্বাসের দাবি প্যালেস্টাইন ও ইজরায়েল- দুই দেশের সঙ্গেই ভারতের ভালো সম্পর্ক রয়েছে। আমাদের প্রেসিডেন্ট ইতিমধ্যেই ইউরোপের বেশ কিছু দেশের কাছে সাহায্য চেয়েছেন। আমরা আশা করি ভারতও এই সংকটে হস্তক্ষেপ করবে, প্যালেস্টাইনকে সাহায্য করবে। বিশেষজ্ঞদের দাবি, দিল্লি যে সেপথে এগোবে না সেটা প্যালেস্টাইন খুব ভালো করে জানে। এটা ভারতকে কূটনৈতিক প্যাঁচে ফেলার চেষ্টা ছাড়া আর কিছু নয়।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here