Home আপডেট প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনাতেও কি কেন্দ্রীয় বঞ্চনা! বরাদ্দ না মেলায় আটকে কাজ

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনাতেও কি কেন্দ্রীয় বঞ্চনা! বরাদ্দ না মেলায় আটকে কাজ

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনাতেও কি কেন্দ্রীয় বঞ্চনা! বরাদ্দ না মেলায় আটকে কাজ

[ad_1]

১০০ দিনের কাজ, আবাস যোজনা এবং স্বাস্থ্য ক্ষেত্রে কেন্দ্রের বিরুদ্ধে টাকা আটকানোর অভিযোগ রয়েছে রাজ্যের। এই সমস্ত বকেয়া আদায়ের দাবিতে আজ বুধবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরই মধ্যে এবার প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনাতেও কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ উঠে আসছে। রাজ্যের বক্তব্য, ইতিমধ্যে এই প্রকল্পে কয়েক হাজার কোটি টাকার পরিকল্পনা তৈরি করেছে সরকার। কিন্তু আশ্বাস দেওয়ার পরেও কেন্দ্র সেই টাকা এখনও দেয়নি। প্রশাসনিক সূত্রের খবর, এই প্রকল্পে রাজ্যের আড়াই হাজার কোটি টাকা পাওয়ার কথা রয়েছে। কিন্তু সেই টাকা এখনও হাতে এসে পৌঁছয়নি। তাহলে এই ক্ষেত্রেও কি কেন্দ্রীয় বঞ্চনা? তাই নিয়ে উঠেছে প্রশ্ন।

আরও পড়ুন: গ্রাম সড়ক যোজনা নিয়ে নয়া ফরমান কেন্দ্রের, রাজ্যে চিঠি আসতেই উঠল আপত্তি

প্রশাসনিক সূত্রে জানা যাচ্ছে, এই প্রকল্পে সমস্যা শুরু হয়েছে গত জুন মাস থেকে। এর আগে গত বছর কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রক লিখিতভাবে পঞ্চায়েত দফতরকে জানিয়েছিল, রাজ্যকে এই খাতে ৩৪৩ কোটি টাকা দেওয়া হবে, আর রাজ্য দেবে ২৪২ কোটি টাকা। মোট ৫৮৫ কোটি টাকায় ৮৫৭ কিলোমিটার রাস্তা তৈরি করার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল। তবে পুরোপুরি সেই অর্থ পায়নি রাজ্য সরকার। আবার প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা ৩–এর অধীনে ২০২৫ সালের মধ্যে ৬০০০ কিলোমিটার রাস্তা তৈরির করার পরিকল্পনা রয়েছে রাজ্যে। তাতে ৫,৫০০ কোটি টাকা পাওয়ার কথা রয়েছে। জানা যাচ্ছে কেন্দ্রীয় বরাদ্দের আশ্বাস পাওয়ার পর থেকে ইতিমধ্যেই রাস্তা তৈরির পরিকল্পনা করেছিল রাজ্য সরকার। কিন্তু, কেন্দ্রীয় অনুমোদন না পাওয়ায় সেগুলি এখনও আটকে রয়েছে। যদিও এই মুহূর্তে যে রাস্তা তৈরির পরিকল্পনা রয়েছে রাজ্যে একার পক্ষে সেই খরচ কার্যত অসম্ভব বলে মেনে নিচ্ছেন প্রশাসনিক আধিকারিকরা। 

পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার জানিয়েছেন, গত জুন মাস থেকে এই ধরনের সমস্যা হচ্ছে। যাবতীয় প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরেও কেন্দ্র টাকা দিচ্ছে না। প্রসঙ্গত, দিল্লিতে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ২০ মিনিট ধরে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন দলের ৯ জন সাংসদ। মুখ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে বকেয়ার বিষয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমস্ত কথা মন দিয়ে শুনেছেন। কেন্দ্র এবং রাজ্যের আধিকারিকরা বৈঠক করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here