Home আপডেট প্রয়াত প্রবীণ সিপিএম নেতা বাসুদেব আচারিয়া

প্রয়াত প্রবীণ সিপিএম নেতা বাসুদেব আচারিয়া

প্রয়াত প্রবীণ সিপিএম নেতা বাসুদেব আচারিয়া

[ad_1]

বাসুদেব আচারিয়া। সংগৃহীত ছবি

প্রবীণ সিপিএম নেতা তথা বাঁকুড়ার ন’বারের সাংসদ বাসুদেব আচারিয়া প্রয়াত। সোমবার দুপুরে তেলঙ্গানার হায়দরাবাদের একটি বেসরকারি হাসপাতালে শেষ নি:শ্বাস ত্য়াগ করেন তিনি। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।

১৯৪২ সালের ১১ জুলাই পুরুলিয়ায় জন্মগ্রহণ করেন বাসুদেব আচারিয়া। আর সেখানেই পড়াশোনা শুরু হয় তাঁর। ছাত্র বয়সে বামপন্থী আন্দোলনে যুক্ত হয়ে পড়েন তিনি। সিপিএমের কেন্দ্রীয় কমিটির প্রাক্তন সদস্য ছিলেন বাসুদেব আচারিয়া। তিনি সিপিএমের ট্রেড ইউনিয়নের নেতা। রেলের শ্রমিক আন্দোলনেরও প্রধান নেতা ছিলেন তিনি। এ ছাড়াও আদিবাসীদের নানা ধরনের আন্দোলন এবং স্বাক্ষরতা অভিযানে পশ্চিমাঞ্চলের অন্যতম নেতা ছিলেন তিনি।

১৯৮০ সালে বাঁকুড়া কেন্দ্র থেকে প্রথমবার সাংসদ নির্বাচিত হন বাসুদেব আচারিয়া। ২০১৪ সাল পর্যন্ত সেখানকার সাংসদ ছিলেন তিনিই। তবে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রার্থী তথা অভিনেত্রী মুনমুন সেনের কাছে হেরে যান তিনি।

জানা গিয়েছে, দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন এই সিপিএম নেতা। লীয় সূত্রে খবর, গত ৪ সেপ্টেম্বর তারিখে আসানসোল জেলা গ্রন্থাগারের সংহতি মঞ্চে বামপন্থী বিমা কর্মচারিদের একটি সম্মেলনে প্রধান বক্তা ছিলেন বাসুদেব আচারিয়া। বক্তব্য রাখার কিছু আগে তিনি অসুস্থ হয়ে পড়েন। তখন থেকে অসুস্থতা সময়ের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন নিজের এক্স হ্যান্ডেলে জানান, ‘প্রবীণ বাম নেতা এবং প্রাক্তন সাংসদ বাসুদেব আচারিয়ার প্রয়াণে আমি শোকস্তব্ধ। তিনি একজন ট্রেড ইউনিয়ন নেতা এবং প্রভাবশালী সাংসদ ছিলেন। জনজীবনে তাঁর মৃত্যু যথেষ্ট প্রভাব ফেলবে।’

আরও পড়ুন: জয়নগরে শুটআউট, নমাজ পড়তে যাওয়ার সময় দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু তৃণমূলের পঞ্চায়েত সদস্যের

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here