Home অফ-বিট ফ্রিজ থেকে কি জল পড়ছে? সাবধান, ক্ষতি হচ্ছে প্রচুর! ঠিক করুন এখনই

ফ্রিজ থেকে কি জল পড়ছে? সাবধান, ক্ষতি হচ্ছে প্রচুর! ঠিক করুন এখনই

ফ্রিজ থেকে কি জল পড়ছে? সাবধান, ক্ষতি হচ্ছে প্রচুর! ঠিক করুন এখনই

[ad_1]

বাড়িতে নিশ্চয়ই ফ্রিজ আছে? একটু খেয়াল করে দেখুন তো, ফ্রিজের নিচ দিয়ে কি জল পড়ছে? ভেসে যাচ্ছে মেঝে। মাঝে মধ্যেই এমনটা হয় অথচ পাত্তা দেন না! গরম খাবার ডায়রেক্ট ঢুকিয়ে দিচ্ছেন ফ্রিজে, গাদাগাদি করে রাখছেন প্রচুর জিনিস। ঠিক করছেন তো? সাবধান, আপনর অবহেলাতেই ক্ষতি হচ্ছে হাজার হাজার টাকা। খারাপ হয়ে যেতে পারে শখের দামি ফ্রিজ। ফ্রিজ থেকে জল কেন পড়ে? সমস্যার সমাধানটাই বা কি? জানুন তবে।

ফ্রিজের ঠিক পিছনে কম্প্রেসারের উপরে কিংবা একদম কাছে দেখুন একটা ওয়াটার ট্রে রয়েছে। ওয়াটার ট্রেতে জলে ভরে গেল ওভার ফ্লো হয়ে চলে আসে মেঝেতে। ভাবেন হয়ত ফ্রিজ থেকে জল বেরোচ্ছে। ওয়াটার ট্রেতে জল জমা স্বাভাবিক, কিন্তু অতিরিক্ত হলে গন্ডগোল। মূলত কম্প্রেসার চলার সময় গরমের কারণে ওয়াটার ট্রের জল বাষ্প হয়ে উবে যায়। স্বাভাবিক ভাবেই তা চোখে পড়ে না । কিন্তু কোন কারণে যদি স্বাভাবিকের থেকে অতিরিক্ত জল জমে কিংবা তা ওভার ফ্লো হয়ে মেঝেতে পড়ে তার মানে ফ্রিজে সমস্যা রয়েছে।

কী করবেন তাহলে? ফ্রিজের দরজা ঘনঘন খুলবেন না। বাইরের গরম বাতাস ফ্রিজের ভিতর প্রবেশ করে সহজে বরফ গলিয়ে দেয়। মাঝেমধ্যে একটু চেক করে নিন, ফ্রিজের ড্রেন লাইনটা ঠিক আছে কিনা। ড্রেন লাইন বলতে বোঝায় ফ্রিজে থাকা একটা ছোট্ট ছিদ্র। যেখান দিয়ে জমা অতিরিক্ত জল বেরিয়ে যায়। ফ্রিজে যখন অতিরিক্ত খাবার রাখেন তখন ওই ছিদ্র বন্ধ হয়ে গেলে ফ্রিজের ভিতরে জমে থাকা জল দরজা দিয়ে বেয়ে নেমে আসে মেঝেতে। মাঝেমধ্যে ফ্রিজের বডি চেক করে নিন। কোনো ফাটল বা চির ধরলে সেখান থেকে কিন্তু জল বেরিয়ে আসতে পারে। এমনটা চোখে পড়লে দ্রুত মেরামত করুন। সারা সপ্তাহের খাবার এক দিনে রান্না করে ফ্রিজে গাদাগাদি করে ঢুকিয়ে দেবেন না । এভাবে খাবার রাখলে ফ্রিজের মধ্যে জায়গা কমে যায়, ঠান্ডা বাতাস সব জায়গায় পৌঁছাতে পারে না। সহজে বরফ জমে গিয়ে অতিরিক্ত জল তৈরি করে।

খেয়াল করে দেখুন তো, আপনার ফ্রিজের ডিপ অংশ আর নরমাল অংশের সংযোগ স্থলে কি কোন লিকেজ রয়েছে? থাকলে দ্রুত বন্ধ করুন। ফ্রিজ কখনোই অতিরিক্ত মাত্রায় ওভারলোড করবেন না। পাওয়ার বাড়ালেই যে ফ্রিজ তাড়াতাড়ি ঠান্ডা হবে এমনটা কিন্তু নয়। রেগুলেটর ভলিউম সেট করে ওভারলোড করলে ফ্রিজের বডিতে ফোঁটা ফোঁটা হয়ে ঘামের মত জল জমে। এমনটা হলে বুঝবেন আপনার ফ্রিজ ওভারলোড হয়েছে। পাওয়ারটা একটু কমিয়ে দিন। আপনি কি ফ্রিজ পরিষ্কারের পর সঙ্গে সঙ্গে খাবার সবজি মাছ ফ্রিজে ঢুকিয়ে দেন? এটাও আর একটা ভুল। সুইচ অন করে এক দেড় ঘন্টার জন্য ফ্রিজ ঠান্ডা হতে দিন। একটু ঠান্ডা হয়ে এলে তারপরেই শাক-সবজি মাছ ফ্রিজে রাখুন। যতই ব্যস্ততা থাকুক না কেন, খুব গরম খাবার ডায়রেক্ট ফ্রিজে রাখবেন না। অল্প গরম খাবার অবশ্যই রাখতে পারেন, কিন্তু খুব গরম খাবার রাখলে বাষ্পের কারণে জল জমতে পারে। দিনের পর দিন এই ভুলগুলো চললে নষ্ট হয়ে যেতে পারে আপনার ফ্রিজ। তখন কিন্তু অনেকটা টাকার ধাক্কা।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here