Home আপডেট বউবাজারে ভেঙে পড়ল বাড়ি, প্রোমোটারের বিরুদ্ধে অভিযোগ বাসিন্দাদের, স্মৃতি উসকে উঠল

বউবাজারে ভেঙে পড়ল বাড়ি, প্রোমোটারের বিরুদ্ধে অভিযোগ বাসিন্দাদের, স্মৃতি উসকে উঠল

বউবাজারে ভেঙে পড়ল বাড়ি, প্রোমোটারের বিরুদ্ধে অভিযোগ বাসিন্দাদের, স্মৃতি উসকে উঠল

[ad_1]

গার্ডেনরিচে বাড়ি ভেঙে পড়ার ঘটনা এখনও টাটকা। তার মধ্যেই নতুন বিপত্তি সামনে এল। এবার বউবাজারে ভেঙে পড়ল পুরনো বাড়ির একাংশ। রামকানাই অধিকারী লেনে বাড়ির ভাঙার কাজ চলাকালীন এই বিপত্তি ঘটেছে বলে খবর। আজ, মঙ্গলবার সকালে বউবাজারের একটি পুরনো বাড়ির দেওয়াল–সহ ঘরের একাংশ হঠাৎ হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। ক্ষতিগ্রস্ত বাড়ির বাসিন্দাদের অভিযোগ, নিয়ম না মেনে পাশের বাড়ির প্রোমোটারি করার জন্যই এমন সমস্যায় পড়তে হল তাঁদের। গার্ডেনরিচের ঘটনার ১৫ দিনের মাথায় নতুন বিপদে বউবাজারের বাসিন্দারা।

এদিকে বাড়ি ভাঙার কাজ চলছিল সেখানে। আর ভাঙল পাশের বাড়ির দেওয়াল বলে অভিযোগ। এই ঘটনার জেরে আশেপাশের বেশ কিছু বাড়ির দেওয়ালে ফাটল দেখা দিয়েছে। আতঙ্কিত হয়ে বহু মানুষ বাড়ি ছেড়ে রাস্তায় নেমে এসেছেন। প্রোমোটার নিয়ম না মেনে কাজ করছিল বলেই এই বিপত্তি বলে দাবি স্থানীয় বাসিন্দাদের। এই ঘটনাকে ঘিরে গোটা এলাকাজুড়ে শোরগোল পড়ে গিয়েছে। স্থানীয় কাউন্সিলরের হস্তক্ষেপ দাবি করছেন স্থানীয় বাসিন্দারা। এই ঘটনায় প্রশাসন কী পদক্ষেপ করে সেদিকে নজর রেখেছেন সকলে। কদিন আগে দমদমের কাছে বিরাটির একটি বাড়ির কার্নিস ভেঙে মারা যান ১ জন। গার্ডেনরিচে মারা গিয়েছিলেন ১২ জন। আর এবার উত্তর কলকাতার বউবাজারে ভেঙে পড়ল বাড়ি।

আরও পড়ুন:‌ জলপাইগুড়ি সফরে আসছেন প্রধানমন্ত্রী, প্রাকৃতিক দুর্যোগের পর দেবেন বিশেষ নজর

অন্যদিকে গত ১৬ মার্চ মাঝরাতে গার্ডেনরিচে একটি ঝুপড়ির উপর ভেঙে পড়ে নির্মীয়মাণ বহুতল। এই ঘটনায় এখনও পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। আহত হন বহু মানুষ। গার্ডেনরিচ কাণ্ডে গ্রেফতার করা হয় রাজমিস্ত্রিকে। তার আগে প্রোমোটার মহম্মদ ওয়াসিম এবং জমির মালিক মহম্মদ সরফরাজকে গ্রেফতার করেছিল পুলিশ। যদিও রাজমিস্ত্রিকে গ্রেফতার করার ফলে ধৃতের সংখ্যা দাঁড়িয়েছে তিন। তবে বউবাজার এলাকাবাসীর অভিযোগ, পুরনো ওই বাড়ির লাগোয়া বাড়িতে প্রোমোটারির কাজ চলছিল। ভাঙা হচ্ছিল বাড়িটি। কাজ চলাকালীনই মিস্ত্রীরা তাঁদের বাড়ির দেওয়ালে আঘাত করেন। আর তাতেই দেওয়াল–সহ ঘর ভেঙে পড়ে।

এছাড়া এই ঘটনার পরই এলাকায় পৌঁছে যায় পুলিশ। পুলিশ সূত্রে খবর, বাড়িটি ভেঙে পড়লেও কেউ আহত বা নিহত হননি। তবে ক্ষয়ক্ষতি হয়েছে। ভেঙে পড়া বাড়িটি বহু পুরনো। আর স্থানীয় বাসিন্দাদের দাবি, পুরনো হলেও এই বাড়ি নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হতো। তাই বাড়িটি ভেঙে পড়ার অবস্থায় ছিল না। বাড়ির পাশে নিয়ম না মেনে বাড়ি ভাঙার কাজ করার জেরেই কাণ্ডটি ঘটেছে। সম্প্রতি কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা বেআইনি নির্মাণের বিরুদ্ধে কড়া বার্তা দিয়ে বলেন, ‘‌বেআইনি নির্মাণের সঙ্গে যুক্তদের শিক্ষা দিতে হবে। যাতে আগামীতে বেআইনি নির্মাণ বন্ধ হয়। আদালত চোখ বন্ধ করে বসে থাকতে পারে না। বিচার না দিলে অন্যায় করা হবে।’‌

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here