Home আপডেট বড় টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার, দীপাবলির আগে খুশির চিঠি পৌঁছল নবান্নে

বড় টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার, দীপাবলির আগে খুশির চিঠি পৌঁছল নবান্নে

বড় টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার, দীপাবলির আগে খুশির চিঠি পৌঁছল নবান্নে

[ad_1]

একশো দিনের কাজের টাকা বকেয়া রয়েছে। আবাস যোজনার টাকা এখনও মেলেনি। এই পরিস্থিতিতে বাড়ছে আন্দোলন। আর এমন আবহে দীপাবলির আগে কেন্দ্রীয় কর বাবদ বাংলার প্রাপ্য অর্থের একাংশ বরাদ্দ করল নরেন্দ্র মোদী সরকার। এতে আন্দোলন থেমে থাকবে না। কারণ গরিব মানুষ এখনও টাকা পায়নি। আজ, মঙ্গলবার এই কর বাবদ টাকা পাঠানোর বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তবে এই টাকা দীপাবলির আগে আসায় একটা ভাল খবর রাজ্যের কাছে। বহু টাকাই তো বকেয়া। তার মধ্যে একটু কিছু তো পাওয়া গেল। তবে এই টাকা পাঠানো নিয়ে রাজ্যগুলির কাছে চিঠি পাঠানো হয়েছে। দেশের সব রাজ্যের জন্য মোট ৭২,৯৬১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বাংলা ঠিক কত টাকা পেল?‌ কেন্দ্রীয় করের একাংশ সব রাজ্যই পেয়েছে। তার মধ্যে বাংলা কেন্দ্রীয় করের অংশ হিসাবে পেয়েছে ৫৪৮৮ কোটি টাকা। এতে কোষাগারে কিছু টাকা এল বটে। তবে সবচেয়ে বেশি অর্থ পেয়েছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ। আসলে বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। সেখানে হিন্দিবলয়ের এই রাজ্য যদি মুখ ফিরিয়ে নেয় তাহলে আর সরকার গড়তে হবে না। এটা সবাই বাল করেই জানেন। তাছাড়া এই রাজ্যকে নিয়েই একন বেশি ভাবনাচিন্তা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কারণ এখানেই তাঁর লোকসভা কেন্দ্র। তাছাড়া রামমন্দির এই রাজ্যেই গড়ে উঠছে। তাই উত্তরপ্রদেশ পেয়েছে ১৩০৮৮ কোটি টাকা।

এদিকে পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, কেন্দ্রীয় কর বাবদ যে টাকা মোট আদায় হয় তার ৪১ শতাংশ অর্থ রাজ্যের পাওনা হয়ে থাকে। আবার কোন রাজ্য কত টাকা পাবে সেটা নির্ভর করে সেই রাজ্যের আয়তন এবং জনসংখ্যার উপর। সেক্ষেত্রে উত্তরপ্রদেশের আয়তন এবং জনসংখ্যা বাংলার তুলনায় বেশি। তবে সাড়ে ৫ হাজার কোটি টাকা পাওয়ায় রাজ্যের সুবিধাই হবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার নিজের প্রয়োজন মতো এই অর্থ খরচ করতে পারবে। বাংলায় সব থেকে বেশি সামাজিক প্রকল্প চলে। তাতে রাজ্যবাসীর বেশিরভাগ অংশের মানুষ উপকৃত। তাই একসঙ্গে এই টাকা মেলায় ভাল খবর নবান্নে।

আরও পড়ুন:‌ ‘‌আপনার সাহিত্য কেন স্বীকৃতি পায়, সহজেই বোধগম্য’‌, ফের মমতাকে পত্রাঘাত বিদ্যুতের

ঠিক কী বলছে তৃণমূল কংগ্রেস?‌ এটা অবশ্য কেন্দ্রীয় সরকারের দান নয়। এই কর বাবদ আংশিক অর্থ প্রাপ্তি নিয়ে তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, ‘‌বাংলা থেকে কেন্দ্রীয় কর বাবদ এই অর্থ আদায় করা হয়। তাই এটা কেন্দ্রের কোনও খয়রাতি নয়। বরং বাংলার মানুষ যে হারে কেন্দ্রীয় সরকারকে কর দিচ্ছে তার মাত্র একটা ছোট অংশ। যা রাজ্যের উন্নয়নের জন্য ফেরত আসছে। বাংলার গরিব মানুষের বকেয়া পাওনা এক বছরের বেশি সময় ধরে আটকে রাখা হয়েছে। তার মধ্যে একশো দিনের প্রকল্পে আটকে রাখা হয়েছে প্রায় ৭ হাজার কোটি টাকা। আর সাড়ে ১১ লক্ষ পরিবারের বাড়ি বাবদ ৮২০০ কোটি টাকা আটকে রাখা হয়েছে।’‌

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here