Home বিদেশ বর্ডারে ব্রহ্মাস্ত্র বসাচ্ছে ভারত, টার্গেট চীন, ইউক্রেন যুদ্ধ যা শেখালো ইন্ডিয়ান আর্মিকে

বর্ডারে ব্রহ্মাস্ত্র বসাচ্ছে ভারত, টার্গেট চীন, ইউক্রেন যুদ্ধ যা শেখালো ইন্ডিয়ান আর্মিকে

বর্ডারে ব্রহ্মাস্ত্র বসাচ্ছে ভারত, টার্গেট চীন, ইউক্রেন যুদ্ধ যা শেখালো ইন্ডিয়ান আর্মিকে

[ad_1]

চীনের দিকে তাক করে থাকবে ভারতের এই ব্রহ্মাস্ত্র। বর্ডারে কী বসাচ্ছে ভারত? বড় কোনও যুদ্ধের প্রস্তুতি? রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এই ভয়ঙ্কর জীনিসের প্রতি হঠাৎ কেন অমোঘ আকর্ষণ ভারতের? চীন কী টিকতে পারবে ভারতের সামনে? ঘাতক গোলন্দাজ বাহিনী তৈরি করছে ইন্ডিয়ান আর্মি। পার পাবেনা লালফৌজ। সীমান্ত সুরক্ষার লক্ষ্যে ভারত এবার আরও বেশি পাওয়ারফুল।

৫৭০ দিন ধরে চলা রাশিয়া ইউক্রেন যুদ্ধের থেকে শিক্ষা নিয়ে সেল্ফ প্রপেল্ড আর্টিলারি কিনতে যাচ্ছে ইন্ডিয়ান আর্মি। এবার শত্রুর উপর অগ্নি বৃষ্টি হবে। যুদ্ধক্ষেত্রে দ্রুত হামলা ও স্থান পরিবর্তন করতে এই হাতিয়ারের জুড়ি মেলা ভার! এই কামানগুলো নিজেই এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে পারে! আলাদা গাড়ির প্রয়োজন পড়ে না ফলে প্রতিপক্ষের কাছে হামলাকারী গোলন্দাজ বাহিনীর লোকেশন বা ঘাঁটি খুঁজে বের করা কঠিন ভারতের এই স্টেপে ভয়ে চীন-পাকিস্তানের প্রাণ শোকাচ্ছে। বর্তমান ভারতের হাতে রয়েছে প্রায় ১০০টি ‘সেলফ প্রপেলড আর্টিলারি’ মানে ‘স্বয়ংচালিত’ কামান রয়েছে। মূলত চীন সীমান্তেই মোতায়েন রয়েছে ওই কে-৯ বজ্র হাউৎজারগুলি। তবে ৩ হাজার ৪৮৮ কিলোমিটার বিস্তৃত সীমাম্ত সুরক্ষার জন্য ভারতের এবারের প্ল্যান আরও জবরদস্ত।

বড় একটা ধামাকা করতে যাচ্ছে ইন্ডিয়ান আর্মি। তলে তলে কি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারত? মনে করে দেখুন দুদিন আগেই নিউইয়র্কে বসে বিদেশ মন্ত্রী জয়শঙ্কর বলেছিলেন, ২০২০ সালে গালওয়ান সংঘর্ষের পর ভারতচীন সম্পর্কে অবনতি হয়েছে দুই দেশের সম্পর্ক খুবই “অস্বাভাবিক”। তারপরেই ভারতের কামান কেনার পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। গালওয়ান সংঘর্ষের পর ভারত-চীন সিচুয়েশন খুবই সঙ্গীন, এটা ফ্যাক্ট। তাই লাদাখ-অরুণাচল প্রদেশে লালফৌজের ঘাঁটি গুঁড়িয়ে দিতে গোলন্দাজ বাহিনীকে আরও ঘাতক করে তুলতে চাইছে ইন্ডিয়ান আর্মি মনে করছেন যুদ্ধ বিশেষজ্ঞরা। জানিয়ে রাখি অরুণাচলের তাওয়াং সীমান্তে অলরেডি কামান মোতায়েন করেছে ইন্ডিয়ান আর্মি। বর্ডারে রয়েছে আমেরিকায় তৈরি অত্যাধুনিক এম-৭৭৭ আলট্রালাইট হাউৎজার। যা চোখের নিমেষে শত্রু ট্যাংককে নিশানা করতে প্রস্তুত। আবার ওজনে হালকা হওয়ায় প্রয়োজনে যে কোনও এলাকায় বহন করাও সুবিধার। সঙ্গে রয়েছেন বোফর্স কামানও।

এর আগে একাধিক যুদ্ধে তাদের ক্যারিশ্মা দেখিয়েছে এই কামান। এদের বহন করতে বড় ট্রাক বা অন্য গাড়ির প্রয়োজন হয় কিন্তু, এবার ভারত যে কামান কেনার সিদ্ধান্ত নিয়েছে তাতে লাল ফৌজের যে ব্লাড প্রেসার বাড়ছে তা বুঝতে বাকি নেই। ইন্ডিয়ান আর্মির জন্য ৪০০টি সেল্ফ প্রপেল্ড আর্টিলারি কিনতে চলেছে নয়াদিল্লি। যা বর্তমানে ভারতীয় অস্ত্রভাণ্ডারে থাকা মোট কামানের ছ’ভাগের এক ভাগ। শত্রুপক্ষ সাধারণত এক জায়গায় স্থির থাকা কামানগুলোকে প্রত্যাঘাতের নিশানা হিসেবে বেছে নেয়। সেক্ষেত্রে এই নতুন সেল্ফ প্রপেল্ড আর্টিলারি ইন্ডিয়ান আর্মিকে অনেকাংশেই বাড়তি শক্তি জোগাবে বলে মনে করা হচ্ছে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here