Home বিদেশ বাংলাদেশের উন্নতিতে ফের বাধা মায়ানমার, ফুঁসে উঠল দিল্লি, বিমস্টেক বুস্ট আপের বড় চান্স

বাংলাদেশের উন্নতিতে ফের বাধা মায়ানমার, ফুঁসে উঠল দিল্লি, বিমস্টেক বুস্ট আপের বড় চান্স

বাংলাদেশের উন্নতিতে ফের বাধা মায়ানমার, ফুঁসে উঠল দিল্লি, বিমস্টেক বুস্ট আপের বড় চান্স

[ad_1]

India Bangladesh: বাংলাদেশের উন্নতি আটকে দিল মায়ানমার ফুঁসছে ভারত। বাংলাদেশকেই চাই ভারতের এই বিশেষ কাজে চীন ইনসিকিওর হচ্ছে নিরাপত্তাহীনতায় ভুগছে। দিল্লি এবার ওয়ার্নিং দেবে মায়ানমারকে আর ঢিলেমি হলেই জয়শঙ্কর-মোমেন মিটিংয়ের পর বড় আপডেট জেনে নিন। একমাত্র ভারত চাইলেই বাংলাদেশের এই স্বপ্ন পূরণ হবে৷ ভুললে চলবে না বিমস্টেকে ভারতের গুরুত্ব বাড়ছে প্রতিমূহুর্তে। আর সেই ভারতই এবার চায় আইএমটি ইন্ডিয়া- মায়ানমার- থাইল্যান্ড রোড প্রজেক্টে বাংলাদেশও জুড়ে যাক বাংলাদেশকে যুক্ত করে ভারতের কী লাভ? ঢাকার শত্রু মায়ানমার কোন চাল চালল? জানেন বাংলাদেশ কেন ২০২০ সাল থেকে এই প্রজেক্টের অংশ হওয়ার আগ্রহ দেখাচ্ছে?

বাংলাদেশের বড় শত্রু মায়ানমারই তো এর অংশ ভারত-মিয়ানমার-থাইল্যান্ড ত্রিদেশীয় মহাসড়ক প্রকল্পে যুক্ত হতে চায় বাংলাদেশ। তথ্য বলছে আইএমটি হাইওয়ে ভারতের অ্যাক্ট ইস্ট পলিসির অন্যতম। এটা রোড শুরু হচ্ছে ভারতের মণিপুর থেকে এরপর মায়ানমারের বাগান হয়ে থাইল্যান্ডের মে সটে শেষ হবে। চীনের একের পর এক নির্মাণ। প্রভাব বাড়ানোর বড় চেষ্টা ভারতের পূর্বের রাজ্যগুলোতে এ অবস্থান এই সড়ক প্রজেক্ট ভীষণ গুরুত্বপূর্ণ। দিল্লি ঠিক পাল্টা দেবে না দিল্লি চমকে দেবে বেজিংকে। তবে বাংলাদেশকে এই রোড প্রজেক্টে যুক্ত করে ভারতের লাভ অনেক বড়৷ কী লাভ?

কূটনৈতিক মহলের দাবি বাংলাদেশ জুড়লে কর্মাশিয়াল লিঙ্ক তৈরি হবে দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে বাণিজ্য রীতিমত লাফিয়ে বাড়বে কয়েকগুণ। আর এতে বিমস্টেকের অ্যাজেন্ডা বুস্ট হবে। থাইল্যান্ডও চায় বাংলাদেশ আসুক হাত মেলাক তাদের সঙ্গে। তবে মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়াচ্ছে মায়ানমার। বাংলাদেশের বড় শত্রু মায়ানমার কোনওভাবে চায় না বাংলাদেশ এতে যুক্ত হোক। ভারত কী পারবে মায়ানমারকে রাজী করাতে? বাংলাদেশের এক্ষেত্রে এত ইন্টারেস্টের অন্যতম কারণ থাইল্যান্ড। বিশেষজ্ঞদের দাবি, এই ত্রিদেশীয় সড়ক প্রজেক্টে যুক্ত হতে পারলে বাংলাদেশের থাইল্যান্ডের সঙ্গে ব্যবসা আরও কয়েকগুণ বাড়াতে পারবে। মায়ানমারের ওপর কার্যত চটে রয়েছে দিল্লি৷ কারণ অনেক মৌ স্বাক্ষর করেও অনেক কাজই ফেলে রেখেছে জুন্টার দেশ। তবে বিশেষজ্ঞদের অনুমান হয়ত মায়ানমারকে সোজা ওয়ার্নিংই দিতে পারে দিল্লি তারপর দেখার বরফ গলে কিনা।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here