Home আপডেট বাংলাদেশ জি২০র সদস্য হচ্ছে! বড় সুযোগ, কেন এক্সট্রা গুরুত্ব দিচ্ছে ভারত?

বাংলাদেশ জি২০র সদস্য হচ্ছে! বড় সুযোগ, কেন এক্সট্রা গুরুত্ব দিচ্ছে ভারত?

বাংলাদেশ জি২০র সদস্য হচ্ছে! বড় সুযোগ, কেন এক্সট্রা গুরুত্ব দিচ্ছে ভারত?

[ad_1]

বাংলাদেশ কী জি২০র সদস্য হবে এবার? বড় খবর ভারতের জন্য বাংলাদেশ এবার মারাত্মক গুরুত্বপূর্ণ ঠিক কেন জানেন? কোন দুঃসময় তৈরি হয়েছিল জি২০? এদের কাজটা কী? ভারতের কীভাবে এন্ট্রি হয়েছিল জি২০তে? জি২০র সদস্য না হওয়া সত্ত্বেও বাংলাদেশকে কেন আমন্ত্রণ এই সম্মেলনে? তাহলে কী দেশটার জন্য কোনও সুবর্ণ সুযোগ অপেক্ষা করছে! বাংলাদেশ ব্রিকসের সদস্য হতে পারেনি কিন্তু জি২০ কী আসল প্লাটফর্ম? ২০টা দেশ ছাড়াও এবার মোট ৯ দেশ অতিথি হিসেবে আমন্ত্রিত এবার। কূটনৈতিক মহলের মতে, স্পেন নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত সহ সেই গেস্ট দেশের মধ্যে ঢাকার গুরুত্ব এবার অনেক বেশি। বাংলাদেশের সেই গুরুত্বই গোটা বিশ্বের সামনে তুলে ধরবেন নরেন্দ্র মোদী। এত বড় সুযোগ হেলায় হারাবে না তো বাংলাদেশ? ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সঙ্গে পার্শ্ববৈঠক করবেন শেখ হাসিনা সেখানেই কী ভাগ্য নির্ধারণ?

বর্তমানে গোটা বিশ্বের জি়ডিপির প্রায় ৮৫ শতাংশ, বিশ্ব বাণিজ্যের ৭৫ শতাংশের বেশি বিশ্বের জনসংখ্যার ৬০ শতাংশেরও বেশি প্রতিনিধিত্ব করে জি২০ গোষ্ঠীর দেশগুলি। এর থেকে ধারণা করতে পারেন নিশ্চয় ঠিক কতটা শক্তিশালী। জি২০ ১৯৯৭ সালে পূর্ব এশিয়ার আর্থিক সংকট দেখা দেওয়ার পর সেই সংকট মোকাবিলায় এই গোষ্ঠী প্রতিষ্ঠা করা হয়েছিল। ১৯৯৯-এর জুনে এক বৈঠক করেছিলেন। কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র নিয়ে গঠিত
জি৭ গোষ্ঠীর অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নররা। বিশ্ব অর্থনীতির পাশাপাশি কৃষি, সংস্কৃতি, ডিজিটাল অর্থনীতি, শিক্ষা, শক্তি এবং পর্যটনের মতো বিষয়ে আলোচনা হয় এই বৈঠকে। জুলাই মাসে বাংলাদেশের অর্থমন্ত্রী মুস্তফা কামাল আশা করে বলেছিলেন বাংলাদেশ শিগগিরই জি-২০-এর সদস্য হবে। তবে এবার দিল্লির জন্য ঢাকা কেন এত গুরুত্ব বহন করছে যে আমেরিকা, চীন, অস্ট্রেলিয়া, ফ্রান্সের মতো তাবড় তাবড় দেশের সামনে সেই ইমপরটেন্সই তুলে ধরবে ভারত।

২০২১-২২ সালে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভারতের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার হিসাবে উঠে এসেছে আর ভারত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। ভারতের উত্তর-পূর্বের প্রবেশদ্বার বাংলাদেশ ভৌগোলিকভাবে পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্বের ভূখণ্ড পরিবেষ্টিত রাজ্যগুলির মধ্যে অবস্থানের জন্য বাংলাদেশ তার বাণিজ্য এবং সংযোগ ব্যবস্থাকে আরও উন্নত করতে আগ্রহী। ভারতের গুরুত্বপূর্ণ প্রতিবেশী ও অ্যাক্ট ইস্ট পলিসিতে একটা স্তম্ভ হাসিনার দেশ। তাই বাংলাদেশ এবার অতিথি হলেও এর গুরুত্ব অপরিসীম। এমনকি ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা সম্প্রতি বলেছেন নয়াদিল্লি এটা বিশ্বাস করে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতা বাংলাদেশের ক্রমবর্ধমান সক্ষমতা জি-২০ আলোচনায় মূল্যবান অবদান রাখবে। কিন্তু প্রসিজিওর ফলো করে বাংলাদেশ জি২০তে ঢোকার জন্য কোনও চেষ্টা করছে কিনা তা জানা যায়নি বা জি২০ সম্প্রসারণ হতে পারে এমনও কোনও খবর আপাতত নেই।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here