Home বিদেশ বাংলাদেশ ব্রিকস থেকে কেন বাদ গেল? চীন সাহায্যই করল না!

বাংলাদেশ ব্রিকস থেকে কেন বাদ গেল? চীন সাহায্যই করল না!

বাংলাদেশ ব্রিকস থেকে কেন বাদ গেল? চীন সাহায্যই করল না!

[ad_1]

ব্রিকসে নতুন ৬ দেশ বাংলাদেশ জায়গা পেল না কেন? বাংলাদেশের থেকে বেশি গুরুত্ব পেল সৌদি আরব? মোদী চীনের সিদ্ধান্ত মেনে নিলেন এ কোন নতুন খেলা। বাংলাদেশকে কী চীননীতি নিয়ে নতুন করে ভাবতে হবে?
চীনের ওপর থেকে ভরসা চলে যাচ্ছে বাংলাদেশের? জিনপিং শেখ হাসিনাকে আশ্বাস দিয়েছিল ব্রিকসে অন্তর্ভুক্তির তারপরও কীভাবে পাল্টে গেল গোটা খেলা? এবার তো ব্রিকসের মুখও দেখতে পারল না পাকিস্তান এ নিয়ে পাকিস্তানের থিঙ্ক ট্যাঙ্কেরা বেজিংকে রীতিমত দোষারোপ করছে।

বাংলাদেশও কী সেটাই করবে কারণ ব্রিকসে স্মুদলি জায়গা করে নিল ৬ টা দেশ। সৌদি আরব, ইরান, সংযুক্ত আরব আমিরাত, আর্জেন্টিনা, মিশর এবং ইথিওপিয়া কিন্তু বাংলাদেশের নাম শোনা গেল না সেখানে। সৌদি আরব কী তাহলে চীনের কাছে বেশি গুরুত্ব পাচ্ছে? ব্রিকসের সদস্যপদ নিয়ে মারাত্মক আশা করেছিল ঢাকা। তাহলে এমন কি ঘটে গেল? বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জিনপিংয়ের বৈঠকে তিনি আশ্বাস দিয়েছিলেন বাংলাদেশের ব্রিকসে অন্তর্ভুক্তিতে চীনের পুরোপুরি সমর্থন থাকবে। বরং এখানে দিল্লিকে নিয়ে এবার যে প্রেডিকশন করা যায়নি নরেন্দ্র মোদী সেটাই করেছেন। ব্রিকসের সম্প্রসারণ নিয়ে স্পষ্ট নরেন্দ্র মোদী বলে দিলেন সদস্য দেশগুলির সম্মতি নিয়ে ব্রিকসের সম্প্রসারণকে স্বাগত জানাচ্ছে ভার‍ত। গ্লোবাল সাউথের দেশগুলিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে এর মানে ব্রিকস আড়েবহরে বাড়ল আর তাতে কোনও আপত্তি করল না দিল্লি।

এই খবর প্রকাশ্যে আসতেই কিন্তু অনেকেই হতবাক। কারণ ব্রিকসের সম্প্রসারণ নিয়ে ভারত বাধা না দিলেও বেশ কিছু শর্ত রেখেই আসছিল। বিশেষজ্ঞরা বলছেন, তবে এখানে একটু থামতে হবে দিল্লি বাধা দেয়নি ঠিকই‌ কিন্তু দিল্লি বেশ সতর্ক। ভারতের বিদেশ সচিব বিনয় কোত্রা জানিয়েছেন নতুন এই জোট যেন কোনওমতেই মার্কিন বিরোধী চিন-রাশিয়াপন্থী হিসাবে চিহ্নিত না হয়ে যায় সেদিকেও কড়া নজর রাখবে দিল্লি। বাংলাদেশকে ব্রিকসে ঢোকানোর জন্য চীন কী এক্সট্রা এফোর্ট দিল না? ঢাকার কি এবার সময় এসেছে নতুন করে চীননীতি নিয়ে ভাবার? সর্বশেষ নতুন সদস্য দেশের তালিকায় বাংলাদেশের অন্তর্ভূক্ত না হওয়া নিয়ে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোন আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি বাংলাদেশ। কিন্তু কী কারণে বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত হল না তার এখনও পর্যন্ত কোনও এক্সঅ্যাক্ট কারণ জানা যায়নি। প্রশ্ন উঠছে তাহলে কি দ্বিতীয়ধাপে ব্রিকসের সম্প্রসারণ হবে। আর সেখানেই কী তাহলে থাকতে চলেছে বাংলাদেশের নাম? এটা জানতে হলে ধৈর্য তো ধরতেই হবে৷

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here