Home আপডেট ‘‌বাংলায় কংগ্রেসকে কারও প্রয়োজন নেই’‌, অধীরের চ্যালেঞ্জের জবাব দিলেন কুণাল

‘‌বাংলায় কংগ্রেসকে কারও প্রয়োজন নেই’‌, অধীরের চ্যালেঞ্জের জবাব দিলেন কুণাল

‘‌বাংলায় কংগ্রেসকে কারও প্রয়োজন নেই’‌, অধীরের চ্যালেঞ্জের জবাব দিলেন কুণাল

[ad_1]

লোকসভা নির্বাচনের প্রাক্কালে বাংলায় কংগ্রেসের সঙ্গে তৃণমূলের জোট বাঁধা নিয়ে জট কাটছে না। ইন্ডিয়া জোটের এই দুই শরিকের মধ্যে বাংলায় আসন সমঝোতা এখন বিশ বাঁও জলে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যে দুটি আসনে কংগ্রেস জিতেছিল সেই দুটি আসন ছাড়তে রাজি হয় তৃণমূল কংগ্রেস। কিন্তু আজ, বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে তৃণমূল সুপ্রিমোকে পালটা চ্যালেঞ্জ ছুঁড়ে অধীর চৌধুরীর মন্তব্য, ‘‌পারলে বহরমপুর থেকে দাঁড়িয়ে জিতে দেখান। আপনার দয়া–দাক্ষিণ্যে বাংলায় লড়বে না কংগ্রেস। যে কোনও মামুকে এখানে পাঠিয়ে দাও। যদি হারাতে পারে, রাজনীতি ছেড়ে দেব।’‌ এই মন্তব্যের পর এবার তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ পাল্টা আক্রমণ করেছেন। তাতে এখন সরগরম রাজ্য–রাজনীতি।

এদিকে অধীররঞ্জন চৌধুরী যখন তৃণমূল কংগ্রেসকে চ্যালেঞ্জ করছেন তখন পাল্টা তাঁকে একুশের নির্বাচনের কথা মনে করিয়ে দিয়েছেন কুণাল ঘোষ। অধীরের কথায়, ‘‌আপনি নিজে আসুন। আপনি প্রিয়াঙ্কা গান্ধীকে বলছেন মোদীর বিরুদ্ধে লড়তে। আমি আপনাকে বলছি, আপনি আসুন এখানে আমার বিরুদ্ধে লড়তে। কত তাকত আছে দেখছি আপনার। মালদায় চলুন দেখছি। আপনার দয়ায় আমরা এই সব আসন জিতিনি। চতে গেলে আপনার প্রয়োজন হবে কংগ্রেসকে।’‌ জবাবে কুণাল ঘোষ পাল্টা বলেন, ‘‌২০২১ সালের নির্বাচন তৃণমূল একা লড়ে জিতেছিল। আর কংগ্রেস গিয়ে বামেদের সঙ্গে হাত মিলিয়ে শূন্য পেয়েছিল। বাংলায় কংগ্রেসকে কারও প্রয়োজন নেই।’‌ এই মন্তব্য করতেই জোট নিয়ে জটিলতা বাড়ল।

অন্যদিকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় জোট বৈঠকে জানিয়েছিলেন যে রাজ্যে যে আঞ্চলিক দল শক্তিশালী, তাদের সেখানে আসন ছেড়ে দিতে হবে। বাংলায় তৃণমূল কংগ্রেস এককভাবে লড়বে, কোনও জোটে নয়। তার পরই অধীর চৌধুরী তৃণমূলের সঙ্গে জোট গড়া নিয়ে নানা কথা বলতে শুরু করেন। আর আজ, বৃহস্পতিবার তিনি পাল্টা চ্যালেঞ্জ করে বসলেন। তাঁর স্পষ্ট বার্তা, রাজনৈতিক শক্তিতে কংগ্রেসও কাউকে ছাড়বে না। উলটে নিজেদের শক্ত ঘাঁটিতে তৃণমূল কংগ্রেসকে জায়গা ছাড়া হবে না। এই সব বলে আসলে বিজেপি হাত শক্ত করতে চাইছে কংগ্রেস বলে দাবি করছে তৃণমূল। তাই জোট নিয়ে জট থেকেই গেল।

আরও পড়ুন:‌ বাংলার তিন হ্যান্ডলুম শাড়ি জিআই তকমা হিসাবে নথিভুক্ত, টুইটে অভিনন্দন মমতার

শুধু তাই নয়, এবার কুণাল ঘোষ অলআউট খেলে দিলেন অধীরের বক্তব্যের প্রেক্ষিতে। তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক সংবাদসংস্থা এএনআই–কে বলেন, ‘‌২০২১ সালে তৃণমূল একক শক্তিতে জিতে বাংলার ক্ষমতায় এসেছে। আর কংগ্রেস গিয়ে বাম পার্টির সঙ্গে জোট করে শূন্য পেয়েছে। বাংলায় কংগ্রেসকে কারও প্রয়োজন নেই। ইন্ডিয়া জোটের স্বার্থে তৃণমূল সমর্থন করছে কংগ্রেসকে। আর মমতা বন্দ্যোপাধ্যায় চড়ান্ত ডাক দেবেন। মমতা বন্দ্যোপাধ্যায় যখন দুটি আসন দিতে চাইছে তখন কংগ্রেস ৮টি আসন চাইছে। আমি জিজ্ঞাসা করতে চাই, বিধানসভা নির্বাচনে ২৯৪টি আসন। সেখানে একটাও জিততে পারলেন না কেন?‌’‌

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here