Home বিদেশ বাংলায় চীন অ্যাটাক করবে! ভুটানে ঘন জঙ্গলে এ কী নামালো বেজিং ?

বাংলায় চীন অ্যাটাক করবে! ভুটানে ঘন জঙ্গলে এ কী নামালো বেজিং ?

বাংলায় চীন অ্যাটাক করবে! ভুটানে ঘন জঙ্গলে এ কী নামালো বেজিং ?

[ad_1]

বাংলায় চীন হামলা করবে যখন তখন ঢুকে! ভুটানের ঘন জঙ্গলে এ কী নামাল বেজিং? ভারতের হাতে আসা স্যাটেলাইট ছবি চাঞ্চল্যকর। চিকেন নেকে বড় বিপদ কীভাবে প্রটেক্ট করবে ইন্ডিয়ান আর্মি? চীনের টার্গেট সিফট লাদাখ থেকে সোজা বাংলায় এবার সোজা ভুটানকে কুকীর্তিতে ব্যবহার করছে বেজিং। ভারত প্রমাণ পেল হাতেনাতে তাই বদলা হতে পারে মারাত্মক। ভুটানই কি দিল্লিকে জানিয়ে দিলেন চীনের প্ল্যানিং আসলে কী?
কিন্তু ভুটান দিয়ে বাংলায় অ্যাটাকের চেষ্টা কেন? পশ্চিমবঙ্গের কোন এলাকাকে টার্গেট করছে পিএলএ আর্মি ভুটানের যে অংশে চীন পৌঁছে গিয়েছে সেখান থেকে অরুণাচল প্রদেশের সীমান্ত মাত্র ৫০ কিলোমিটার দূরে। দীর্ঘদিন সীমান্তের আগ্রাসন নিয়ে চুপচাপ? এতদিন কী প্ল্যান করা হচ্ছিল বেজিংয় সত্যি ফাঁস।

গোটা বাংলা নয় চীনের টার্গেট শিলিগুড়ি আরও পরিস্কারভাবে বললে শিলিগুড়ির চিকেন নেক সেই চিকেন নেককেই হাতানোর বড় চেষ্টা জিনপিংয়ের আর হাতিয়ার করা হচ্ছে ভুটানের ঘন জঙ্গলকে এনডিটিভির রিপোর্ট বলছে সম্প্রতি ভুটানের জাকারলুং উপত্যকার বেশ কিছু উপগ্রহচিত্র প্রকাশ্যে এসেছে ভারতে। আর তাতে দেখা গিয়েছে বিস্তর পরিবর্তন। ব্রিটিশ থিঙ্কট্যাঙ্ক ‘চ্যাথাম হাউজ’-এর রিপোর্ট বলছে ভুটানের ভূখণ্ডে নির্মাণ চালিয়ে যাচ্ছে বেজিং। ২০২১ সালেও জাকারলুং উপত্যকার যে যে অংশ ফাঁকা ছিল ২০২৩ সালে সেখানে গড়ে উঠেছে ইমারত। কাদের হাতে তৈরি সেসব ইমারত? পিএলএ? জাকারলুং উপত্যকার থেকে শিলিগুড়ির চিকেন নেকই বা কতটা দূরে?

মালদ্বীপে মতো কি তাহলে ভুটানকেও ক্যাপচার করে ফেলছে বেজিং? ভারতকে তো চরম লেভেলে কূটনীতির খেলা খেলত হবে তাহলে। ২০১৭ সালে ডোকলামে চীনের সেনাবাহিনীর সঙ্গে ভারতীয় সেনার সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়েছিল। ওই এলাকায় চীনের অবৈধ নির্মাণের বিরুদ্ধে সোচ্চার হয়েছিল ভারত। ভুটান কিন্তু সেই সময় জানিয়েছিল ভারত এবং চিন উভয়পক্ষকেই খুশি করে এমন সিদ্ধান্ত নেবে ভুটান। কিন্তু কোথায় গেল সেসব প্রমিস? আসলে চীনকে রোখার মতো ক্ষমতা ভুটানের নেই
এটাও অস্বীকার করা যায় না। বিশেষজ্ঞরা বলছেন চীনের ছায়ায় ভুটান ঢেকে গিয়েছে ক’দিন আগেই চীন এবং ভুটান- দু’তরফেই বার্তা মিলেছিল সীমান্ত সমস্যা শীঘ্র কথা বলে মিটিয়ে নিতে চাইছে তারা। সেই সঙ্গে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক জোরদার করার চেষ্টাও চলছে। তার মধ্যে ভুটানের জমি দখলদারির চেষ্টা চিনের?

কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে ভারতের সঙ্গে ডোকলামে সংঘর্ষের পরেও চীন অন্তত তিনটি গ্রাম ওই অঞ্চলে গঠন করে ফেলেছে। ভুটানের জমি ধরে চিন দক্ষিণে আর একটু অগ্রসর হলেই শিলিগুড়ি করিডরের ঘাড়ে নিশ্বাস ফেলবে বেজিং। ওই করিডরের মাধ্যমে উত্তর-পূর্বের রাজ্যগুলির সঙ্গে ভারতের বাকি অংশের যোগাযোগ রক্ষা করা হয়। এ বিষয়ে ইতিমধ্যে একাধিক বার সতর্কতা জারি করেছে ভারতীয় সেনা। এ ব্যাপারে ভুটানের কোনও প্রতিক্রিয়া না মিললেও ভারত যে পাল্টা স্টেপ নেবেই নেবে সেটা বোধহয় বলে বোঝানোর দরকার পড়বে না।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here