Home আপডেট বাংলায় বেশ কয়েকটি আসনের লক্ষ্য নিয়ে এগোচ্ছে কংগ্রেস, দরকষাকষি কতগুলি নিয়ে?

বাংলায় বেশ কয়েকটি আসনের লক্ষ্য নিয়ে এগোচ্ছে কংগ্রেস, দরকষাকষি কতগুলি নিয়ে?

বাংলায় বেশ কয়েকটি আসনের লক্ষ্য নিয়ে এগোচ্ছে কংগ্রেস, দরকষাকষি কতগুলি নিয়ে?

[ad_1]

লোকসভা নির্বাচন দরজায় কড়া নাড়লেও তৃণমূল কংগ্রেসের সঙ্গে কংগ্রেসের আসন সমঝোতা এখনও হয়নি। ইন্ডিয়া জোট তৈরি হলেও বাংলায় আসন সমঝোতা হয়নি। তৃণমূল কংগ্রেসের সূত্র বলছে, কংগ্রেসকে দুটি আসন ছাড়তে রাজি তারা। এক, মালদা দক্ষিণ, দুই, বহরমপুর। আর কংগ্রেস প্রথমে চেয়েছিল ১২টি আসন। এখন সেটা কমে এসে কংগ্রেস বাংলায় ১০টি আসন চাইবে বলে সিদ্ধান্ত নিয়েছে। তবে সেগুলি তৃণমূল দেবে না। কারণ ওই আসনগুলিতে কংগ্রেস শেষ কবে জয়ী হয়েছিল তা মনে করাও কঠিন। তবে সেগুলি বিজেপির জেতা আসন বলেই চাইছে কংগ্রেস। কিন্তু কংগ্রেসও তো সেগুলিতে হেরেছিল। তাও বড় মার্জিনে। সেখানে তৃণমূল কংগ্রেসের পরাজয় সামান্য ভোটে।

এই দর কষাকষির মধ্যে তৃণমূল কংগ্রেস চাইছে সরাসরি কংগ্রেস হাইকমান্ডের সঙ্গে কথা বলতে। কারণ একুশের বিধানসভা নির্বাচনে সাফল্য পেয়ে দেখিয়ে দিয়েছিল তৃণমূল কংগ্রেস। মোদীর অশ্বমেধের ঘোড়ার পথ রুখে দিয়েছিল। সেখানে কংগ্রেস বামেদের সঙ্গে হাত মিলিয়ে শূন্য পেয়েছিল। তাই ওই আসনগুলি কংগ্রেসকে ছাড়তে নারাজ তৃণমূল। আর এই সমস্যা সমাধানে একমাত্র পথ দেখাতে পারে কংগ্রেস হাইকমান্ড। কংগ্রেস সূত্রে খবর, এই ১০টি আসনের মধ্যে কংগ্রেসের দখলে থাকা দু’টি লোকসভা কেন্দ্র। বাকি ৮টিই ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপির জেতা আসন। তাই ভাগ চাইছে কংগ্রেস।

এদিকে তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের জেতা দু’টি আসনের বেশি আসন ছাড়া যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের শাসকদল। তবে বিষয়টি নিয়ে দুই দলের নেতৃত্বের নানা স্তরে কথা বলা হবে। শীঘ্রই আসন সমঝোতা নিয়ে ফয়সালা হবে বলে জানা যাচ্ছে। কংগ্রেস আটটি আসন চাওয়ার পিছনে যুক্তি দেবে। তৃণমূল কংগ্রেস ২০১৯ সালে ২২টি আসনে জিতেছিল। বিজেপি ১৮টি আসন। তারপর অবশ্য বিজেপির দুটি আসন কমে যায়। আসানসোল থেকে জেতেন শত্রুঘ্ন সিনহা। আর অর্জুন সিং তৃণমূল কংগ্রেসে ফিরে আসেন। তাহলে ১৮ থেকে নেমে দাঁড়াল ১৬। কংগ্রেস এই আসনগুলি থেকেই নিতেই চাইছে।

আরও পড়ুন:‌ কলকাতায় পা রাখলেন ইডির ডিরেক্টর রাহুল নবীন, আজই বসছে গুরুত্বপূর্ণ বৈঠক

অন্যদিকে রবিবার কংগ্রেসের পক্ষ থেকে আরজেডি’‌র সঙ্গে বিহারে আসন সমঝোতা নিয়ে কথা বলেছিল। আবার সোমবার কংগ্রেস আসন নিয়ে আম আদমি পার্টির অতিশি সিং, সৌরভ ভরদ্বাজ, সন্দীপ পাঠকের সঙ্গে বৈঠক করেছে। অরবিন্দ কেজরিওয়াল কংগ্রেসকে নয়াদিল্লিতে ৭টি লোকসভা কেন্দ্রের মধ্যে ৩টি, পাঞ্জাবে ১৩টির মধ্যে ৬টি আসন ছাড়তে রাজি হয়েছে বলে সূত্রের খবর। পরিবর্তে গুজরাটে ১টি, গোয়ায় ১টি, হরিয়ানায় তিনটি আসন চায় আম আদমি পার্টি। তবে বিষয়টি নিয়ে আবার বৈঠক হবে। আজ, মঙ্গলবার মহারাষ্ট্রের আসন সমঝোতা নিয়ে কংগ্রেস, উদ্ধব ঠাকরের শিবসেনা এবং শরদ পাওয়ারের এনসিপি’‌র মধ্যে বৈঠক হবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here