Home আপডেট বাংলার ২২ জন পুলিশ কর্তা পেতে চলেছেন রাষ্ট্রপতি পুরস্কার, সাধারণতন্ত্র দিবসে প্রাপ্তি

বাংলার ২২ জন পুলিশ কর্তা পেতে চলেছেন রাষ্ট্রপতি পুরস্কার, সাধারণতন্ত্র দিবসে প্রাপ্তি

বাংলার ২২ জন পুলিশ কর্তা পেতে চলেছেন রাষ্ট্রপতি পুরস্কার, সাধারণতন্ত্র দিবসে প্রাপ্তি

[ad_1]

রাত পোহালেই দেশজুড়ে পালিত হবে সাধারণতন্ত্র দিবস। এবার এই বিশেষ দিনে এই রাজ্যের মোট ২২ জন পুলিশ কর্তা পেতে চলেছেন রাষ্ট্রপতি পুরস্কার। এই খবর প্রকাশ্যে আসতেই খুশির হাওয়া বইতে শুরু করে। এই পুরস্কারের মধ্যে রাষ্ট্রপতির বিশিষ্ট সেবা পদক পাচ্ছেন রাজ্যের দু’জন পুলিশ কর্তা। একজন অজয় মুকুন্দ রানাডে। তিনি এডিজি, অ্যাডমিনিস্ট্রেশন। দ্বিতীয়জন মনোজ কুমার ভার্মা, এডিজি, ইন্টিলিজেন্স ব্রাঞ্চ। এই দু’‌জন ছাড়াও রাষ্ট্রপতি মেধাবী সেবা পদক পাচ্ছেন রাজ্যের ২০ জন পুলিশ কর্মী। যাঁদের মধ্যে আছেন একজন মহিলা পুলিশ কর্মী।

এদিকে এই পুরস্কার পেলে তাঁদের মধ্যে একটা উৎসাহ কাজ করবে। আরও বেশি করে নিজের দায়িত্বের প্রতি নিষ্ঠা দেখাবেন তাঁরা বলে মনে করা হচ্ছে। বাকি যে ২০ জন রাষ্ট্রপতির মেধাবী সেবা পদক পাচ্ছেন তাঁরা হলেন—সিআইডি আইজিপি রাজেশ কুমার যাদব, কোস্টাল সিকিউরিটি আইজিপি মিতেশ জৈন, বিধাননগর পুলিশ কমিশনারেট সিপি গৌরব শর্মা, অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর ইন্দিরা হালদার পদক পাচ্ছেন। আর বেশ কয়েকজন কনস্টেবল, সার্জেন্ট, সাব–ইন্সপেক্টর পদের অফিসার পদক পাচ্ছেন।

অন্যদিকে এই পুরস্কার একপ্রকার বিশেষ সম্মানও বটে। ২০২৩ সালে পুলিশ মেডেল ফর গ্যালান্ট্রি (পিএমজি) অনুযায়ী ১৪০ জন, প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) পান ৯৩ জন। প্রথম তালিকায় বাংলা থেকে একজনও না থাকলেও প্রেসিডেন্ট মেডেল পান দু’জন। তাতে অনেকটা খামতি মেটে। খুশির খবর বয়ে নিয়ে আসে। এঁদের মধ্যে ছিলেন এডিজি জাভেদ শামিম (হেড কোয়ার্টার) এবং এএসআই শিবপ্রসাদ মুখোপাধ্যায়। পুলিশের চাকরি একদিকে ঝুঁকির অপরদিকে দায়িত্বেরও বটে। তাই জীবনের ঝুঁকি নিয়ে অনেক দায়িত্ব পালন করতে হয়। সেখানে পুরস্কার পেলে সেটা একটা মনের শান্তি দেয়।

আরও পড়ুন:‌ রাজ্যের কোষাগারে ফিরে এল ১০৭২ কোটি টাকা, বিমা কোম্পানিকে হিসেব বুঝিয়ে ফেরত

এছাড়া ২০২৩ সালে পুলিশ মেডেল ফর মেরিটোরিয়ায় সার্ভিস (পিএম) ৬৬৮ জন পান। তাঁদের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে নাম ছিল ২০ জনের। সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে গোটা দেশে এখন জোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। তার উপর নিরাপত্তার একটা বিষয় থেকেই যাচ্ছে। সকালে রেড রোডে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ হবে। তাই সাজ সাজ রব উঠেছে। রাজধানী নয়াদিল্লির বুকে চলছে রাজকীয় মহড়া। ২০২৩ সালে সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে ফায়ার সার্ভিস, হোম গার্ড এবং সিভিল ডিফেন্স কর্মীদের জন্য রাষ্ট্রপতির পদক ঘোষণা করা হয়।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here