Home আপডেট বারাণসীতে ৪৫১ কোটি টাকার স্টেডিয়াম, প্রবেশপথ থেকে দর্শকাসনে থাকছে একের পর এক চমক

বারাণসীতে ৪৫১ কোটি টাকার স্টেডিয়াম, প্রবেশপথ থেকে দর্শকাসনে থাকছে একের পর এক চমক

বারাণসীতে ৪৫১ কোটি টাকার স্টেডিয়াম, প্রবেশপথ থেকে দর্শকাসনে থাকছে একের পর এক চমক

[ad_1]

বারাণসী: শনিবার নিজের সংসদীয় এলাকা বারাণসীতে একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সচিন তেন্ডুলকর এবং রবি শাস্ত্রী, সুনীল গাওস্কর, দিলীপ বেঙ্গসরকার, কারসন ঘাউড়ি, মদন লাল, থেকে গুন্ডাপ্পা বিশ্বনাথ, নীতু দিঘে এবং শিবাঙ্গী কুলকার্নি, বিসিসিআই সভাপতি রজার বিনি এবং সহ-সভাপতি রাজীব শুক্লা এবং সচিব জয় শাহ-সহ প্রাক্তন ভারতীয় ক্রিকেটাররা উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও।

ব্যায় প্রায় ৪৫০ কোটি টাকা

উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, স্টেডিয়ামের জন্য জমি অধিগ্রহণ করতে ১২১ কোটি খরচ হয়েছে। যেখানে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) এর নির্মাণে ৩৩০ কোটি টাকা খরচ করবে।

কোথায় গড়ে উঠছে এই স্টেডিয়াম

রাজাতালাব এলাকার রিং রোডের কাছে নির্মিত হচ্ছে স্টেডিয়ামটি। স্টেডিয়াম নির্মাণের জন্য গাঞ্জরী গ্রামের ৩০.৮৬ একর জমি বরাদ্দ করা হয়েছে। আশা করা হচ্ছে, ২০২৫ সালের ডিসেম্বর মাসের মধ্যে নির্মাণকাজ হয়ে যাবে।

স্টেডিয়ামের নির্মাণশৈলিতে বিশেষত্ব

এই স্টেডিয়ামে ৩০ হাজারের দর্শকাসন থাকবে। উল্লেখযোগ্য ভাবে, দর্শকাসন, সাংবাদিকদের বসার জায়গা থেকে বাতিস্তম্ভ, নতুন স্টেডিয়ামের অঙ্গে রয়েছে কাশীর ঘাটগুলির ছোঁয়া। দেখা যাবে শিবের হাতের ডুগডুগিও। শিবের ডুগডুগির আদলে তৈরি হবে ভিআইপি গ্যালারি। এর বাতিস্তম্ভ বা ফ্লাডলাইটগুলিকেও শিবের ত্রিশূলের আকারে দেখা যাবে। স্টেডিয়ামের মূল প্রবেশপথটি বেলপাতার আকারে দেখতে হবে।

চাঙ্গা হবে স্থানীয় অর্থনীতি

বারাণসীতে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বক্তৃতা করার সময় প্রধানমন্ত্রী মোদী বলেন, এই পরিকল্পনা খেলাধুলোকে জনপ্রিয় করতে এবং নতুন প্রজন্মের ক্রীড়া প্রতিভাকে সম্মানিত করতে সাহায্য করবে। পাশাপাশি তিনি বলেন, যখন কোনো ক্রীড়া পরিকাঠামো তৈরি করা হয়, তখন সেটা শুধুমাত্র তরুণ ক্রীড়া প্রতিভা লালন-পালনের উপর ইতিবাচক প্রভাব ফেলে না বরং স্থানীয় অর্থনীতির জন্যও ভালো।

নতুন ক্রীড়া পরিকাঠামো

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, “দেশে যে নতুন ক্রীড়া পরিকাঠামো তৈরি হচ্ছে তা মেয়েদের উপকার করবে। এখন মেয়েদের খেলাধুলার জন্য বেশি দূর যেতে হবে না। এর পাশাপাশি যে নতুন শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে, তাতে খেলাধুলোকেও গুরুত্বপূর্ণ স্থান দেওয়া হয়েছে। দেশের সব রাজ্যেই খেলাধুলোর প্রচার হচ্ছে। খেলাধুলোর প্রসারের জন্য উত্তরপ্রদেশকেও হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ করা হয়েছে”।

আরও পড়ুন: ওড়িশা বিধানসভার প্রথম মহিলা স্পিকার হলেন বিজেডির ৬ বারের বিধায়ক প্রমীলা মল্লিক

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here