Home আপডেট ভয়াবহ আগুন দার্জিলিংয়ের জাতীয় অর্কিড গবেষণাকেন্দ্রে, পুড়ে ছাই বহু জিনিসপত্র

ভয়াবহ আগুন দার্জিলিংয়ের জাতীয় অর্কিড গবেষণাকেন্দ্রে, পুড়ে ছাই বহু জিনিসপত্র

ভয়াবহ আগুন দার্জিলিংয়ের জাতীয় অর্কিড গবেষণাকেন্দ্রে, পুড়ে ছাই বহু জিনিসপত্র

[ad_1]

ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল দার্জিলিংয়ে। পুড়ে ছাই হয়ে গেল ন্যাশনাল অর্কিড হাউস ফর রিসার্চ সেন্টার বা জাতীয় অর্কিড গবেষণাকেন্দ্র। মঙ্গলবার সকালে আগুন লাগে। যার ফলে গবেষণা কেন্দ্রের একাধিক গুরুত্বপূর্ণ নথি আসবাবপত্র থেকে শুরু করে জিনিসপত্র পুড়ে ভস্মীভূত হয়ে গিয়েছে। জানা গিয়েছে, গবেষণাকেন্দ্রে থাকা অগ্নি নির্বাপণ যন্ত্রের সাহায্যে আগুন নেভানোর চেষ্টা করা হয়। কিন্তু, তাতে আগুন নেভেনি। পরে দমকল কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

আরও পড়ুন: বছর শেষে মর্মান্তিক ঘটনা, কারখানায় আগুন লেগে মৃত্যু ৬ শ্রমিকের

সকালে অর্কিড গবেষণাকেন্দ্রে আগুন লাগে। মিটার বক্সের পিছন থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। গবেষণাকেন্দ্রের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হলে তারাই দমকলে খবর দেন। পরে দমকল কর্মীরা ঘটনাস্থলে পৌঁছয়। দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। পরে ঘটনাস্থলে আরও দুটি ইঞ্জিন পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। 

প্রাথমিকভাবে দমকলের অনুমান, শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে। তবে কী কারণে আগুন লেগেছে? তা খতিয়ে দেখা হচ্ছে। অগ্নিকাণ্ডের কারণ এখন সঠিকভাবে জানা যায়নি। দমকলের অনুমান, শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন লাগার কারণ খতিয়ে দেখছে দমকল। দোতলার মিটার বক্সের কাছ থেকেই ধোঁয়া বের হতে দেখা যায়। পরে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে তিনতলাতে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এর ফলে গবেষণা কেন্দ্রের দোতলা এবং তিনতলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। জানা গিয়েছে, এই গবেষণা কেন্দ্রের ২০ থেকে ২২ টি এয়ার কন্ডিশনার মেশিন পুড়ে গিয়েছে। এছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি রয়েছে সেই তালিকায়। মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দোতলা। স্থানীয় বাসিন্দারা, প্রথমে নিজেরাই আগুন নেভানোর জন্য সাহায্য করেন। তবে মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। এলাকাবাসীরা দ্রুত সেখানে পৌঁছন। কিন্তু আগুন নিয়ন্ত্রণে আনতে না পেরে দমকলে খবর দেওয়া হয়। কিন্তু একটি ইঞ্জিনে এসে আগুন নেভাতে গেলে জল শেষ হয়ে যায়। ফলে সমস্যা তৈরি হয়েছিল। পরে আরও দুটি দমকল ইঞ্জিন ঘটনাস্থলে আসে।  মনোজ অধিকারী নামে গবেষণা কেন্দ্রের এক আধিকারিক জানিয়েছেন, একতলার কিছু জিনিসপত্র বের করা সম্ভব হলেও দোতলা এবং তৃতীয়তল সম্পূর্ণ পুড়ে গিয়েছে। সব মিলিকে ১০ থেকে ১২ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। 

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here