Home আপডেট ভারতের মাটিতে তেল খনি ? হুহু করে ছড়াচ্ছে বিশ্বে! ব্যাকফুটে আরব-রাশিয়াও

ভারতের মাটিতে তেল খনি ? হুহু করে ছড়াচ্ছে বিশ্বে! ব্যাকফুটে আরব-রাশিয়াও

ভারতের মাটিতে তেল খনি ? হুহু করে ছড়াচ্ছে বিশ্বে! ব্যাকফুটে আরব-রাশিয়াও

[ad_1]

ভারতের তেল হুহু করে ছড়িয়ে যাচ্ছে গোটা বিশ্বে। জ্যাকপট ভারতের হাতে? ফেইল করছে রাশিয়া-আরবের মতো তেল উৎপাদক দেশ। লিথিয়াম-সোনার পর তেলের খনির সন্ধান ভারতের মাটিতে? আমদানি ভুলে গেছে, গুছিয়ে তেল এক্সপার্ট করছে ভারতবর্ষ। ভারতে যেন সোনা ফলছে। কথায় বলে উপরওয়ালা যখন দেয়, ছপ্পর ফারকে দেয়৷ ভারত এতোদিন তেল আমদানি করেছে। রাশিয়ার থেকে অগাধ তেল ঢুকেছে ভারতে কিন্তু, এবার পাশার দান উল্টে গেল। রাশিয়াকে টেক্কা দিয়ে সবচেয়ে বেশি তেল রফতানি করছে ভারত। ভারত পরিশোধিত পেট্রলিয়াম রফতানিতে আন্তর্জাতিক ভাবে দ্বিতীয় স্থানে পৌঁছে গেল। এশিয়ার মধ্যে পরিশোধিত পেট্রলিয়াম তেলের মোট রফতানির ক্ষেত্রে প্রথম স্থানে দাঁড়িয়ে আমাদের দেশ। কোন কৌশলে খেলে দিলেন মোদী?

সংযুক্ত আরব আমিরশাহী বা রাশিয়ার মতো তেল উৎপাদক দেশও কিন্তু ভারতের ধারে কাছে নেই তাহলে? কোথায় এতো তেল পাচ্ছে ভারত? বিশেষজ্ঞদের একাংশের অনুমান, এটা ঘটছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য। যুদ্ধ শুরু হওয়ার পরেই রাশিয়া থেকে তেল কেনায় নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা এবং ইউরোপের অধিকাংশ দেশ। অন্য দিকে তেল রফতানির পরিমাণ অব্যাহত রাখতে অশোধিত তেলের দাম কমিয়ে দেয় রাশিয়া। বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম যখন ক্রমশ ঊর্ধ্বমুখী, সেই সময় পশ্চিমা দেশগুলোর আপত্তি অগ্রাহ্য করে রাশিয়া থেকে সস্তায় তেল কেনা চালিয়ে গেছে ভারত। অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য তো বটেই, বিদেশেও এই তেল রফতানি করার সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। আর তাতেই চেনা ছবি পাল্টে গেল।

তথ্য বলছে, সব মিলিয়ে ৭.৮৫ লাখ কোটি টাকার পরিশোধিত পেট্রলিয়াম তেল রফতানি করেছে দেশ। তাছাড়া বিশ্বের পরিশোধিত তেল রফতানি বাজারের একটা উল্লেখযোগ্য অংশ নিয়ন্ত্রণ করছে দক্ষিন এশিয়ার বৃহত্তম দেশ ভারত। এই খাতে ভারতের ৮.৪ শতাংশের শেয়ার রয়েছে। এই তথ্য পরিশোধিত পেট্রলিয়াম তেলের আন্তর্জাতিক বাণিজ্যে ভারতের উল্লেখযোগ্য অবদান বোঝানোর জন্য যথেষ্ট বলতেই হচ্ছে, বিশ্ব অর্থনীতির এই গুরুত্বপূর্ণ খাতে ভারত একেবারে দুর্দান্ত খেলোয়াড় হিসাবে ফ্রন্টলাইনে এসেছে। পরিশোধিত তেল কেনার ক্ষেত্রে ইউরোপের মতো ভারতের উপর ভরসা করছে এখন অন্যান্য অনেক দেশ। ভারত সত্যিই ম্যাজিক জানে।
রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের জামনগর, বিশ্বের বৃহত্তম তেল শোধনাগারও রয়েছে ভারতে।

এটা ভারতের জন্য একটা বড় প্লাস পয়েন্ট। তাছাড়া লক্ষ্যের দিকে তাকিয়ে ভারত ছুটছে বহুদিন ধরে। ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, নেদারল্যান্ডস, রাশিয়া, সিঙ্গাপুর; পরিশোধিত তেলের শীর্ষ পাঁচ বৃহত্তম রফতানিকারক দেশ ছিল। ভারত ওই বছর সব থেকে দ্রুত বৃদ্ধি পাওয়া পরিশোধিত তেল রফতানিকারক দেশের মধ্যে দ্বিতীয় স্থানে ছিল। জানিয়ে রাখি, পরিশোধিত তেল রফতানি বৃদ্ধির হারে সব থেকে আগে রয়েছে যুক্তরাজ্য! যুক্তরাজ্যে পরিশোধিত তেল রফতানি খাতে ৮০ শতাংশ বৃদ্ধির হার রয়েছে। আর, পরিশোধিত তেল রফতানি খাতে ভারতের বৃদ্ধির হার ৭৪.৪ শতাংশ। ভারতের হাতে তেল খনি নেই। তারপরেও রাশিয়া, সংযুক্ত আরব আমিরশাহি, সৌদির মতো তাবড় তাবড় তেল উৎপাদক দেশ পেছনে পড়ে থাকলো। আন্দাজ আছে, কোন ম্যাজিকে কামাল করলো মোদী সরকার?

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here