Home আপডেট ভারতের মাটিতে রহস্যময় ট্রেন, উপরে মানুষ, নীচে কোন গুপ্তধন? জানুন টু ইন ওয়ানের কামাল

ভারতের মাটিতে রহস্যময় ট্রেন, উপরে মানুষ, নীচে কোন গুপ্তধন? জানুন টু ইন ওয়ানের কামাল

ভারতের মাটিতে রহস্যময় ট্রেন, উপরে মানুষ, নীচে কোন গুপ্তধন? জানুন টু ইন ওয়ানের কামাল

[ad_1]

এ কোন রহস্যময় ট্রেন ভারতীয় রেলে? মাটি ফুঁড়ে ছুটবে ডাবল ডেকার ট্রেন? হাঁ করে দেখবে গোটা দুনিয়া। মানুষ থাকবে উপরে, কিন্তু নীচে ঠাসা থাকবে কোন গুপ্তধন? কোটি কোটি টাকা খরচ করে তৈরি হচ্ছে এত দামী দামী বগি। ডাবল ডেকার নতুন নয়, কিন্তু টু ইন ওয়ানে থাকছে বিশেষ চমক। ট্রেন না বাড়ি, এক ঝলকে ধরতে পারবেন না। ভারতীয় রেলের গ্র্যাণ্ড প্ল্যানিংয়ে আপনি জাস্ট ছিটকে যাবেন। না, ডাবল ডেকারে কোনো নতুনত্ব নেই বটে, কিন্তু এবার যে ট্রেন ছুটবে তা দিয়ে এক ঢিলে দুই পাখি মারবে ভারত। এবার এমন ডাবল ডেকার ট্রেন আসছে যার উপরের তলায় থাকবে যাত্রী, আর নীচে থাকবে পণ্য। ভাবতে পারছেন?

নামেই ট্রেন, কিন্তু ডিটো বাড়ির মতো। দু’টো নির্দিষ্ট পথে এই ডাবল ডেকার ট্রেন চলবে নিয়মিত। নতুন ধরনের এই ট্রেনের কামরার উপরতলায় ৭২ জন যাত্রী সফর করতে পারবেন। আর নীচের তলায় চার থেকে পাঁচ টন পণ্য পরিবহণ করা যাবে। রেল মনে করছে, এতে পণ্য পরিবহণের পরিমাণও বাড়বে। প্রাথমিক ভাবে ১৬০ কোটি টাকা খরচ করে রেলর একটি কোচ ফ্যাক্টরিতেই ২০টি বগি তৈরি হচ্ছে একেবারে ইউনিক ভাবনায়। যে ডাবল ডেকার ট্রেনএর আরো একটা বেনিফিট রয়েছে। দেখুন পণ্যবাহী ট্রেন চালানোর ক্ষেত্রে সব সময়ে ট্রেনকে লাইন ফাঁকা পাওয়ার সমস্যায় পড়তে হয়। কারণ, যাত্রিবাহী ট্রেনকে সেক্ষেত্রে বেশি গুরুত্ব দেওয়া হয়।

এমন ডাবল ডেকার ট্রেন যদি চালু হয় যেখানে যাত্রী ও পণ্য পরিবহণ একসঙ্গে হবে তাহলে সেই সমস্যা আর থাকবে না। তবে জানেন কি কোথায় চলবে এই অভিনব ট্রেন? শুরুতে এরকম দু’টো ট্রেন চলবে। সেই পরীক্ষা সফল হলে এমন আরও ট্রেন বানানোর দিকেও রেল ঝুঁকতে পারে বলে মনে করা হচ্ছে। ভারতীয় রেলের এই প্ল্যানিং বাস্তবায়িত হলে পণ্য পরিবহণের ক্ষেত্রে একটা নতুন দিকের সূচনা হবে, ভারত নজির গড়বে প্রথম টু-ইন ওয়ান ডবল ডেকার ট্রেন তৈরিতে, মনে করছে ওয়াকিবহাল মহল। ভারতে ডাবল ডেকার ট্রেন রয়েছে কিন্তু সেটা শুধুমাত্র যাত্রীবাহী। যাত্রীবাহীর সঙ্গে পণ্য বহন করা যাবে এইরকম ট্রেন যদি ভারতীয় রেলে আসে তাহলে কিন্তু শুধু ভারত নয় সেটা নজির তৈরি করবে গোটা বিশ্বে। কারণ শোনা যাচ্ছে মার্কিনমুলুকেউ তাহলে কিন্তু ভারত ফেল ফেলে দেবে। সে ক্ষেত্রে ভারতকে ছোঁয়া বাকিদের কঠিন হবে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here