Home বিদেশ ভারতের সঙ্গে গোপন বৈঠকে কানাডা! বরফ গলল আদৌ ? ট্রুডোর নতুন তুরূপের তাস কে

ভারতের সঙ্গে গোপন বৈঠকে কানাডা! বরফ গলল আদৌ ? ট্রুডোর নতুন তুরূপের তাস কে

ভারতের সঙ্গে গোপন বৈঠকে কানাডা! বরফ গলল আদৌ ? ট্রুডোর নতুন তুরূপের তাস কে

[ad_1]

বিদেশমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে গোপন বৈঠক কানাডার? কানাডা কি ভারতের কাছে ক্ষমা চেয়ে নিল? ভারতের সঙ্গে সিক্রেট মিটিং আয়োজক কি আমেরিকা? এবার ভারতের বিরুদ্ধে জাস্টিন ট্রুডোর তুরুপের তাস কে? ভারত ইস্যুতে কিছুতেই শান্তি পাচ্ছেন না জাস্টিন ট্রুডো? আরব আমিরাতের প্রেসিডেন্টকে ভারতের নামে নালিশ জানিয়ে বোধহয় লাভের লাভ কিছু হল না। তাই এবার ট্রুডো বেছে নিলেন নতুন দেশ নতুন নেতা? এরইমাঝে যে খবর উঠে আসছে তা নিয়ে ভারতের বিদেশমন্ত্রক কোনওধরণের কথা না বললেও ব্রিটেনর সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমস এমনটাই রিপোর্ট করছে, সেখানে দাবি করা হচ্ছে কানাডার বিদেশমন্ত্রী মেলানি জোলি গোপন বৈঠক করেছেন বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে।

কোথায় হল এই বৈঠক? যে কেউ জানতে পারল না? ভারত-কানাডা সংঘাতের মাঝে কেন গোপন রাখা হল এই বৈঠক? কানাডা কি তাহলে শেষপর্যন্ত তাদের ভুল স্বীকার করে নিল কিন্তু এখনই তা দুনিয়ার সামনে আনতে চাইছে‌ না? বলা হচ্ছে কয়েকদিন আগেই ওয়াশিংটনে এই বৈঠক হয়েছে। যদিও ভারত বা কানাডা কোনও দেশের তরফেই সরকারি ভাবে ওই বৈঠকের কথা স্বীকার করা হয়নি। প্রশ্ন উঠছে আমেরিকায় যদি এই বৈঠক হয়ে থাকে তাহলে কি দুই দেশের বিদেশমন্ত্রীকে মুখোমুখি বসালো যুক্তরাষ্ট্রই?ওয়াশিংটন ডিসির হাডসন ইন্সটিটিউটে একটি আলোচনা সভায় জয়শংকরকে বলতে শোনা গিয়েছিল কানাডায় ভারতবিরোধী শক্তি সক্রিয়। দেশটি সংঘটিত অপরাধ, বিচ্ছিন্নতাবাদ, সন্ত্রাসবাদ, হিংসার আখড়া হয়ে উঠেছে। দূতাবাসে যেতে নিরাপত্তাহীনতায় ভুগছেন আমাদের কূটনীতিকরা। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে ভারত কানাডায় ভিসা পরিষেবা বন্ধ রাখতে বাধ্য হয়েছে।

সেই আবহেই কিন্তু কানাডা চেয়েছিল তারা সম্পর্ক মজবুত রাখতে এই ইস্যু গোপনে সমাধান করতে চাইছে। এই পরিস্থিতিতেই সামনে এল গোপন বৈঠকের কথা।জয়শঙ্করের সঙ্গে কথা বলে কি সমস্যার সমাধান আদৌ হল? নাকি আরও জটিল হয়ে গেল গোটা ইস্যু? বিশেষজ্ঞরা বলছেন আরব আমিরাতের সঙ্গে কথা বলার পর এবার জাস্টিন ট্রুডো এ বিষয়ে কথা বলছেন জর্ডনের রাজা আবদুল্লা-২ বিন আল হুসেনের সঙ্গে। অবশ্য ট্রুডো এনিয়ে জর্ডনের প্রধানমন্ত্রী তথা রাজার সঙ্গে কথা বললেও জর্ডনের রাজা আবদুল্লা-২ বিন আল হুসেনের কার্যালয় থেকে ভারতের বিরুদ্ধে বা কানাডার সঙ্গে ভারত ইস্যু কথা হয়েছে এমন কোনও বিবৃতি জারি করেনি। প্রশ্ন উঠছে তাহলে এই চেষ্টাতেও কি ব্যর্থ হলেন ট্রুডো?

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here