Home আপডেট ভারতের সোনার ফসল যাবে দুবাই! দেখুন সাদা চালের ক্যারিশ্মা, কী পাবে বাংলাদেশ ?

ভারতের সোনার ফসল যাবে দুবাই! দেখুন সাদা চালের ক্যারিশ্মা, কী পাবে বাংলাদেশ ?

ভারতের সোনার ফসল যাবে দুবাই! দেখুন সাদা চালের ক্যারিশ্মা, কী পাবে বাংলাদেশ ?

[ad_1]

প্যানিক কাটছে, ভারতের “সোনার ফসল” যাবে দুবাই। টন টন সাদা চাল, এতো দামী জীনিসটা কিভাবে নেবে দুবাই? বাংলাদেশের বুকেও স্বস্তি। দুমাস আগেই গোটা বিশ্বে নিজের তাকত বুঝিয়ে দিয়েছিল ভারত। উঠলো নিষেধাজ্ঞা, পুজোর আগে এক ধাক্কায় কত চাল বেরোবে ভারত থেকে? ভারত বিশ্বের শীর্ষ চাল রপ্তানিকারক দেশ। তাই ভারতের চাল রপ্তানি বন্ধের সিদ্ধান্তে মাথায় হাত পড়েছিল গোটা বিশ্বের। বাংলাদেশের চাল ও গম আমদানির বড় উৎস ভারত। তাই ভারতের সিদ্ধান্ত বাংলাদেশকেও যথেষ্ট টেনশনে ফেলে দিয়েছিল। কিন্তু দুমাস যেতেই চাল ছাড়ছে ভারত।

দুবাইয়ের কপালে শিকে ছিঁড়ল এবার থেকে দুবাইয়ে চাল পাঠাবে নয়াদিল্লি। মোট ৭৫ হাজার টন চাল রপ্তানি করার সিদ্ধান্ত নিয়ে নিয়েছে ভারতবর্ষ। বাসমতী চাল নয়, পাঠানো হবে ভালো মানের সাদা চাল। বিশ্ব বাণিজ্যের প্রায় 40 শতাংশ চাল রপ্তানি হয় ভারত থেকে। কমবেশি ১০০টি দেশ ভারতের থেকে চাল কেনে। কিন্তু গত ২০ জুলাই, ভারতে চালের উর্ধ্বমূখী দাম সামাল দিতে, মধ্যবিত্তের ডাল-ভাতকে সুরক্ষিত রাখতে মোদী সরকার বাসমতি ছাড়া আর সব ধরনের সাদা চালের রফতানি বন্ধের সিদ্ধান্ত নেয়। যাতে বিশ্ববাজারে সাদা চালের দাম হু হু করে বাড়তে শুরু করে। ব্যাপক চাপে পড়ে যায় আফ্রিকার বেশ কয়েকটি দেশ সোমালিয়া, সেনেগাল, টোগো, আইভরি কোস্ট, বেনিন, গায়ানা। এছাড়াও দুবাই, বাংলাদেশের মতো দেশগুলো। বিশেষজ্ঞরা সতর্ক করেছিলেন, ভারতের চাল রপ্তানিতে নিষেধাজ্ঞায় রিস্ক আরও বেশি। কিন্তু, কঠিন পরিস্থিতি সামাল দিতে জানে ভারত।

এখন ভারতের বাজারে চালের দাম কন্ট্রোলে। এখন ভারতের বাজারে চালের জোগান-চাহিদায় সামঞ্জস্য ফিরেছে। দেশবাসীর জন্য পর্যাপ্ত চাল সংগ্রহে রয়েছে। তাই কেন্দ্র ফের চাল রপ্তানির সিদ্ধান্ত নেয়। এই সংক্রান্ত সংশ্লিষ্ট কমিটি সমস্ত হিসেব খতিয়ে দেখে কেন্দ্রকে জানিয়ে দিয়েছে এখন রপ্তানি করা সম্ভব। কেন্দ্র অনুমতি দিয়েছে, সিদ্ধান্ত হয়েছে। আপাতত দুবাইয়ে ঢুকবে ভারতের চাল। তাহলে কী এবার জলের দরে চাল মিলবে?একদিকে কোভিড এর পরে রাশিয়া ইউক্রেন যুদ্ধের এফেক্টে গোটা বিশ্ব জেরবার। বিশ্বব্যাপী শুরু হয়েছে খাদ্য সংকট। লাগামহীন ভাবে খাদ্যদ্রব্যের দাম বেড়েছে। সেই জায়গা থেকে অনেকেই মনে করেন অনেকেই মনে করছিলেন, ভারতের চাল রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেয়া উচিত কারণ এটা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য ক্ষতিকর। সেই জায়গায় দাঁড়িয়ে ভারত দুবাইয়ে চার পাঠানোর ঘোষণা করতেই খুশির হাওয়া অন্যান্য দেশেও।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here